সর্বশেষ আপডেট : ১ ঘন্টা আগে
সোমবার, ২১ মে, ২০১৮, খ্রীষ্টাব্দ | ৭ জ্যৈষ্ঠ ১৪২৫ বঙ্গাব্দ |

DAILYSYLHET

ইসলাম বিদ্বেষ কমলেও পরিস্থিতি উদ্বেগজনক : ওআইসি

আন্তর্জাতিক ডেস্ক:: আগের বছরের তুলনায় বিশ্বজুড়ে ইসলাম বিদ্বেষ কিছুটা কমেছে বলে জানিয়েছে ওআইসি। ২০১৭-১৮ সালের (জুলাই-এপ্রিল) তাদের সর্বশেষ বাৎসরিক রিপোর্টে এ তথ্য জানানো হয়েছে। কিন্তু পরিস্থিতি এখনও আতঙ্কিত হওয়ার মতো বলেও রিপোর্টে জানানো হয়েছে। খবর বিবিসি।

বিশ্বজুড়ে মুসলিমদের ওপর অত্যাচার, নির্যাতন এবং মুসলিম বিদ্বেষের নজরদারি করে গত ১০ বছর ধরে প্রতিবছর একটি রিপোর্ট প্রকাশ করছে ওআইসি।

এ বছরের রিপোর্টে মিয়ানমারে মুসলমানদের ওপর সেদেশের সরকারের বিদ্বেষের বিষয়টিও বিশেষভাবে উল্লেখ করা হয়েছে। পাশাপাশি, ইউরোপের বিভিন্ন দেশসহ যুক্তরাষ্ট্র, দক্ষিণ কোরিয়া, চীন ও ভারতে মুসলিমদের ওপর নানা সহিংস ঘটনার উল্লেখ করা হয়েছে।

ওআইসি বলছে- গত বছরের তুলনায় সামগ্রিকভাবে ইউরোপ আমেরিকায় কিছুটা ইতিবাচক লক্ষণ চোখে পড়েছে। তবে অনেক দেশে মুসলিমরা সুবিচার চাওয়ার সুযোগই পাচ্ছে না, ফলে সেসব জায়গা থেকে তথ্য জোগাড় কঠিন হয়ে পড়ছে।

যুক্তরাষ্ট্রে ইসলাম বিদ্বেষ কিছুটা কমার কারণ হিসেবে ‘যুক্তরাষ্ট্রে বর্ণ ও ধর্ম বিদ্বেষ নীতির ব্যর্থতা, প্রেসিডেন্ট ট্রাম্পের ঘনিষ্ঠ সহযোগীদের মধ্যে ভাঙনের’ বিষয়টি বিশেষভাবে উল্লেখ করা হয়েছে।

অন্যান্য কারণের মধ্যে ইউরোপের প্রধান কয়েকটি দেশের নির্বাচনে দক্ষিণপন্থি ইসলাম বিদ্বেষী দলগুলোর পরাজয়, ধর্মীয় বিদ্বেষের বিরুদ্ধে সরকারি পদক্ষেপ এবং বিভিন্ন ধর্মের মধ্যে সৌহার্দ বাড়ানোর প্রয়াসের কথা বলা হয়েছে।

চলতি মাসের ৫-৬ তারিখে ঢাকায় ওআইসি পররাষ্ট্রমন্ত্রীদের সম্মেলন হওয়ার কথা রয়েছে। সেখানেই ওআইসির রিপোর্টটি নিয়ে বিস্তারিত আলোচনা হবে।




নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: