সর্বশেষ আপডেট : ৩ ঘন্টা আগে
মঙ্গলবার, ১১ ডিসেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ২৭ অগ্রহায়ণ ১৪২৫ বঙ্গাব্দ |

DAILYSYLHET

ফাইনালের আগে যে পাঁচ জায়গায় উন্নতি দরকার রিয়ালের

স্পোর্টস ডেস্ক:: চ্যাম্পিয়ন্স লিগের শুরু থেকেই বড় বড় পরীক্ষা দিয়েই পরের রাউন্ডে জায়গা করে নিচ্ছে রিয়াল মাদ্রিদ। শেষ ষোলোর ম্যাচে পিএসজিকে হারিয়ে কোয়ার্টারে মুখোমুখি হয় জুভেন্টাসের। তবে আগেরবার ফাইনালে হারের প্রতিশোধ নিতে পারেনি ইতালির দলটি। এবারও হেরে যায় বুফনের দল।

ফাইনালে ওঠার লড়াইয়ে রিয়াল মাঠে নামে বায়ার্ন মিউনিকের বিপক্ষে। বাভারিয়ানরাও বাধা হয়ে দাঁড়াতে পারেনি রোনালদোদের সামনে। শেষ পর্যন্ত জার্মান চ্যাম্পিয়নদের ৪-৩ ব্যবধানে হারিয়ে টানা তৃতীয়বারের মত ফাইনালে জায়গা করে নেয় জিদানের দল। ফাইনালে তাদের প্রতিপক্ষ দীর্ঘ ১১ বছর পর চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে ওঠা লিভারপুল।

এদিকে ফাইনালে মাঠে নামার আগে রিয়ালের পাঁচটি জায়গায় রিয়ালকে উন্নতির কথা বলছে স্প্যানিশ সংবাদ মাধ্যম মার্কা। তাদের মতে ১৩তম চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা নিজেদের করে নিতে হলে নিম্নোক্ত পাঁচটি জায়গায় আর ভালো করার তাগিদ দিয়েছেন।

শুরু থেকেই ম্যাচের নিয়ন্ত্রণ নিজেদের করে নিতে হবে। জুভেন্টাস ও বায়ার্নের বিপক্ষে জয় পেলেও ম্যাচের নিয়ন্ত্রণ তাদের কাছে ছিল না। বায়ার্ন মিউনিক নিজেদের মাঠে বল দখলে লড়াইয়ে এগিয়ে থাকার সঙ্গে সঙ্গে রিয়ালের মাঠেও প্রায় শতাংশ সময় বল নিজেদের কাছে রাখেন। মাঝ মাঠে টনি ক্রুস ও লুকা মদ্রিচ বলের নিয়ন্ত্রণ নিতে পারছেন না। তাদের পাল্টা আক্রমণের দিকে বেশি সময় দিতে হচ্ছে। তবে ফাইনালে ম্যাচের নিয়ন্ত্রণ নিয়ে খেলতে হবে।

জুভেন্টাস ও বায়ার্নের বিপক্ষে ম্যাচের প্রথম কয়েক মিনিটের মধ্যেই গোল খেয়ে পিছিয়ে পড়ে। তবে কিয়িভের ফাইনালে শুরুর কয়েক মিনিটে গোল খাওয়া যাবে না দলটির।

টানা ১১ ম্যাচে গোল করে চ্যাম্পিয়ন্স লিগে নতুন রেকর্ড গড়ে রোনালদো। তবে বায়ার্নের বিপক্ষে দুই ম্যাচেই গোলের দেখা পায়নি এ তারকা। তাই লিভারপুলের বিপক্ষে মাঠে নামার আগে আবারও ফর্মে ফিরতে হবে পাঁচবারের বর্ষসেরা এই তারকাকে।

কাসেমিরো থাকলেও আর না থাকলেও ডিফেন্সিভ মিডফিল্ডকে আরও শক্তিশালী করতে হবে। শেষ চারের দ্বিতীয় পর্বের ম্যাচে হামেশ রদ্রিগেজ এই অবস্থানে দুর্বলার কারণেই গোলের দেখা পায়। বায়ার্নও অনেকগুলো ভালো আক্রমণ করে।

কোয়ার্টার ফাইনাল ও শেষ চারের ম্যাচে রিয়াল পাল্টা আক্রমণে বেশি নির্ভরশীল ছিল। ম্যাচে এগিয়ে থাকার পরও বলের নিয়ন্ত্রণ না নিয়ে পাল্টা আক্রমণে বেশি জোর দেয় দলটি। এ মানসিকতা থেকে বেরিয়ে আসতে হবে। ফাইনালে প্রথমে এগিয়ে গেলে তার সুবিধা কাজে লাগাতে হবে।

উল্লেখ্য, আগামী ২৬ মে ইউক্রেনের রাজধানী কিয়িভে ফাইনালে লিভারপুলের বিপক্ষে মাঠে নামবে রিয়াল মাদ্রিদ।







নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: কে এ রহিম সাবলু, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪ (নিউজ) ০১৭১২৮৮৬৫০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: