সর্বশেষ আপডেট : ৪ মিনিট ৩০ সেকেন্ড আগে
সোমবার, ২২ অক্টোবর ২০১৮ খ্রীষ্টাব্দ | ৭ কার্তিক ১৪২৫ বঙ্গাব্দ |

DAILYSYLHET

কলকাতা থেকে এসে ঢাকাই সিনেমা মাতানো এক নায়িকা

বিনোদন ডেস্ক:: কলকাতার অনেক নায়িকাই ঢাকাই ছবিতে অভিনয় করেছেন, এখনো করে চলেছেন। কিন্তু তারা ছিলেন অতিথি শিল্পী। এখানে স্থায়ী হননি কেউ। সেই বাসনাও ছিলো না কারো মধ্যে। তবে ব্যতিক্রম ছিলেন দুই নায়িকা। যাদের জন্ম হয়েছিলো কলকাতায়। সেখানেই বেড়ে উঠেছেন। সেখানেই কেটেছে শৈশব, কৈশোর। শিক্ষার হাতে খড়িও নিয়েছেন সেখানে। নাচ, অভিনয়ে নিজেদের তৈরি করেছেন ছোটবেলা থেকেই। কথা ছিলো তাদের গুণের আলো ছড়াবে কলকাতার সিনেমাতে।

কিন্তু ভাগ্য তাদের নিয়ে এসেছিলো বিদেশে। এখানেই দুই হাত উজার করে পেয়েছিলেন তারা। সাজিয়েছিলেন ক্যারিয়ার ও সংসার। তারা হলেন ঢাকাই সিনেমার জনপ্রিয় দুই অভিনেত্রী জয়শ্রী কবির ও সুনেত্রা। দুজনেই জন্মসূত্রে কলকাতার মেয়ে। কিন্তু তাদের ক্যারিয়ার গড়ে উঠেছিলো ঢাকায়।

দুজনের মধ্যে অগ্রজ জয়শ্রী কবির। ১৯৫২ সালে জয়শ্রী কবিরের জন্ম। কলকাতাতেই তার বেড়ে উঠা। সাউথ পয়েন্ট স্কুল থেকে লেখাপড়া করেন তিনি। তার পারিবারিক নাম জয়শ্রী রায়। বাংলাদেশের খ্যাতনামা পরিচালক আলমগীর কবিরকে বিয়ে করে তিনি নামের শেষে ‘কবির’ উপাধি ব্যবহার করতে শুরু করেন। ১৯৬৮ সালে তিনি মিস ক্যালকাটা উপাধি লাভ করেন। এরপর বিশ্বনন্দিত চলচ্চিত্রকার সত্যজিত রায়ের ‘প্রতিদ্বন্দ্বী’ চলচ্চিত্রের মাধ্যমে বড় পর্দায় কাজ শুরু করেন। ১৯৭৬ সালে মুক্তি পাওয়া ‘অসাধারণ’ ছবিতে উত্তমকুমারের বিপরীতেও কাজ করেছিলেন জয়শ্রী।

১৯৭৪ সালের দিকে আলমগীর কবিরের ‘সূর্য কন্যা’ নামের ছবিতে অভিনয়ের জন্য তিনি বাংলাদেশে আসেন। তারপর এখানেই নিজের ক্যারিয়ার গড়ে তোলার চেষ্টা করেন তিনি। ছবিটি মুক্তি পায় ১৯৭৫ সালে। একই বছর পরিচালক আলমগীর কবিরকে বিয়ে করেন জয়শ্রী।

জানা যায়, মূলত পরিচালক আলমগীর কবিরের সঙ্গে প্রেমে মজে গিয়েই বাংলাদেশ ও এদেশের সিনেমার প্রতি আসক্ত হন তিনি। সিদ্ধান্ত নেন এখানে স্থায়ী হবার। সত্তর দশকের মাঝামাঝি থেকে তিনি এদেশের চলচ্চিত্রে অভিনয় করতে শুরু করেন। তারপর প্রায় একযুগের মতো তিনি এদেশের চলচ্চিত্র মাতিয়েছেন। তবে গড়পড়তা বাণিজ্যিক ছবিতে তার আগ্রহ ছিলো না। তাই ছবির সংখ্যা যেমন ছিলো সমসাময়িক নায়িকাদের চেয়ে অনেক কম তেমনি সকলশ্রেণির কাছে জনপ্রিয়তাও পাননি তিনি।

তবে নিজের কাজ নিয়ে সবসময়ই সন্তুষ্ঠ ছিলেন জয়শ্রী, এমনটাই জানালেন চলচ্চিত্রের সিনিয়র শিল্পী-নির্মাতারা। তাদের মতে, নিজেকে কখনোই অন্য নায়িকাদের সঙ্গে প্রতিযোগিতায় দাঁড় করাতেন না তিনি।

জয়শ্রী ছিলেন অভিজাত, রুচিশিল এক নারী। সিনেমায় এক ধরনের উজ্জ্বল আভিজাত্য মেশানো অনিন্দ্যসুন্দরী জয়শ্রীর নিঃশব্দ ও সশব্দ হাসি, অশ্রুসিক্ত ও অশ্রুহীন কান্না, ছন্দময় হাঁটা, কোলাহল থামানো হাঁটা এবং হৃদস্পন্দনের মাত্রা বাড়ানো ও মাত্রা কমানো চাহনি মুগ্ধ করেছে দর্শকদের।

বর্তমানে কোথায় আছেন সত্তর-আশি দশকের এই নায়িকা? খোঁজ করে জানা গেল তিনি এখন লন্ডন প্রবাসী। সেখানে একমাত্র সন্তান লেনিন সৌরভকে নিয়ে বসবাস করছেন। প্রথম স্ত্রী মঞ্জুরা বেগমের সাথে বিচ্ছেদের পর ১৯৭৫ সালে জয়শ্রী রায়কে ভালোবেসে বিয়ে করেছিলেন আলমগীর কবির। কিন্তু সেই বিয়ে খুব বেশিদিন টেকেনি। যে ভালোবাসার খোঁজে জয়শ্রী রায়কে বিয়ে করে জয়শ্রী কবির বানিয়েছিলেন আলমগীর কবির সেই ভালোবাসায় ফাটল ধরেছিলো। বিচ্ছেদের পর জয়শ্রী কবির থেকে আবার রায়েই ফিরে গিয়েছিলেন জয়শ্রী।

প্রথমে পাড়ি দেন কলকাতায়। সেখান থেকে পরে চলে যান লন্ডনে। এক যুগেরও বেশি সময় ধরে লন্ডনের সিটি কলেজে শিক্ষকতা করছেন তিনি। সেখানকার ছাত্রছাত্রীদের ইংরেজি বিষয়ে শিক্ষাদান করেন। যুক্তরাজ্যের লন্ডনের রেইনবো ফিল্ম ফেস্টিভ্যাল এর একজন সম্মানিত সদস্য ও গুণী বিচারক হিসাবেও কাজ করছেন তিনি ২০১২ সালে তিনি হঠাৎ করেই বাংলাদেশে এসেছিলেন। বছর দুই আগে সংবাদ প্রকাশ হয়েছিলো আবারও বাংলাদেশি চলচ্চিত্রে কাজ করতে আগ্রহী জয়শ্রী কবির।

বাংলাদেশে সিনেমা করতে এসে প্রথম নায়ক হিসেবে তিনি পেয়েছিলেন মহানায়ক খ্যাত বুলবুল আহমেদকে। এই নায়কের সঙ্গে পরে ‘সীমানা পেরিয়ে’, ‘মোহনা’, ‘পুরস্কার’, ‘রুপালি সৈকতে’ সিনেমাগুলোতে জুটি বেঁধে অভিনয় করেন জয়শ্রী কবির। ঢাকাই ছবির সেরা জুটিগুলোর মধ্যে বুলবুল-জয়শ্রীও অন্যতম। পরিচালক সি বি জামানের এক নান্দনিক চলচ্চিত্র। এই ছবিতেও আমরা দেখতে পাই সার্থক জুটি বুলবুল-জয়শ্রীকে।

বাংলাদেশের সেরা ১০ চলচ্চিত্রের তালিকায় স্থান পেয়েছে এই জুটি অভিনীত দুইটি ছবি। এর মধ্যে একটি হলো ‘রুপালি সৈকতে’ আরেকটি ‘সীমানা পেরিয়ে’।




নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: কে এ রহিম সাবলু, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪ (নিউজ) ০১৭১২৮৮৬৫০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: