সর্বশেষ আপডেট : ৬ ঘন্টা আগে
মঙ্গলবার, ২২ মে, ২০১৮, খ্রীষ্টাব্দ | ৮ জ্যৈষ্ঠ ১৪২৫ বঙ্গাব্দ |

DAILYSYLHET

রোহিঙ্গা সঙ্কট : ব্রিটিশ রাষ্ট্রদূতের প্রতিশ্রুতি নিয়ে প্রশ্ন

আন্তর্জাতিক ডেস্ক:: জাতিসংঘে নিযুক্ত ব্রিটিশ রাষ্ট্রদূত কারেন পিয়ের্স বলেছেন, সংখ্যালঘু রোহিঙ্গা জনগণের বিরুদ্ধে সংঘঠিত অপরাধের বিষয়ে মিয়ানমার সরকারকে অবশ্যই সঠিক ও উপযুক্ত তদন্ত করতে হবে।

মঙ্গলবার তিনি আরো বলেন, রাখাইন রাজ্য থেকে কী কারণে লাখ লাখ মানুষ বাংলাদেশে পালিয়ে গেছে মিয়ানমার সরকারকে তার মূল কারণ খুঁজে বের করতে হবে। রোহিঙ্গা জনগোষ্ঠীর ওপর মিয়ানমারের সামরিক বাহিনী এবং উগ্রবাদী বৌদ্ধদের হত্যা, ধর্ষণ ও নির্যাতনকে জাতিগত শুদ্ধি অভিযানের ‘পুস্তকীয় উদাহরণ’ বলে মন্তব্য করেছে জাতিসংঘ।

ব্রিটিশ রাষ্ট্রদূত বলেন, রোহিঙ্গা সঙ্কটের জন্য দায়ী ব্যক্তিদের বিচারের আওতায় আনার জন্য অবশ্যই সঠিক তদন্ত দরকার। জাতিসংঘ নিরাপত্তা পরিষদের একটি প্রতিনিধিদল বাংলাদেশ ও মিয়ানমারে চারদিনের সফরে গেছে। সে সফরে কারেন পিয়ের্সও রয়েছেন।

তিনি বলেন, এটা আন্তর্জাতিক কোনো ইস্যু নাকি অভ্যন্তরীণ -সেটা কোনো বিষয় নয়। এ তদন্ত হয় আন্তর্জাতিক অপরাধ আদালতের পক্ষ থেকে চালাতে হবে, না হয় মিয়ানমার সরকার নিজেই চালাবে।

তবে ব্রিটিশ রাষ্ট্রদূতের এই প্রতিশ্রুতির বিষয়ে কেউ কেউ প্রশ্ন তুলেছেন। মিয়ানমারের মানবাধিকার নেটওয়ার্কের প্রতিষ্ঠাতা কাইওয়া উইন বলেন, দোষী ব্যক্তিদের বিচারের আওতা আনাটা খুবই গুরুত্বপূর্ণ বিষয় কিন্তু দুঃখজনক হলো নিরাপত্তা পরিষদের কোনো কোনো সদস্য মিয়ানমারের সামরিক বাহিনীর প্রধানের বিরুদ্ধে ব্যবস্থা নিতে অনিচ্ছুক। পার্সট্যুডে।




নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: