সর্বশেষ আপডেট : ১৪ মিনিট ৩৮ সেকেন্ড আগে
বৃহস্পতিবার, ১৩ ডিসেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ২৯ অগ্রহায়ণ ১৪২৫ বঙ্গাব্দ |

DAILYSYLHET

ব্রিটিশ স্বরাষ্ট্রমন্ত্রীর পদত্যাগ

আন্তর্জাতিক ডেস্ক:: পদত্যাগ করেছেন ব্রিটিশ স্বরাষ্ট্রমন্ত্রী অ্যাম্বার রুড। রোববার পদত্যাগ করেন তিনি। যুক্তরাজ্যে অভিবাসীদের দেশত্যাগে কোটা সংরক্ষণ বিষয়ে সরকার কতৃক গঠিত কমিটিতে অসাবধানতাবশত ভুল হয়েছে বলে পদত্যাগপত্রে উল্লেখ করেন রুড। প্রধানমন্ত্রী থেরেসা মে তার পদত্যাগপত্র গ্রহণ করেছেন। সোমবার অ্যাম্বার রুডের পরবর্তী উত্তরসূরীর নাম ঘোষণা করা হতে পারে। খবর সিএনএন, বিবিসি।

গত রোববার গার্ডিয়ান পত্রিকায় রুডের লেখা একটি চিঠি প্রকাশ করা হয়। সেখানে রুড বলেন, আগামী কয়েক বছরে তিনি ১০ শতাংশের বেশি অবৈধ অভিবাসীদের দেশত্যাগের বিষয়ে সিদ্ধান্ত নিতে উচ্চাভিলাসী ছিলেন। রোববার বিকেলে প্রধানমন্ত্রী থেরেসা মে-কে ফোন করে পদত্যাগের সিদ্ধান্তের কথা জানান রুড।

আগামী কয়েক বছরে দশ শতাংশ বেশি অবৈধ অভিবাসীকে ব্রিটেন থেকে বের করে দেওয়ার পরিকল্পনা ফাঁস হওয়ার জের ধরে বিরোধীদের সমালোচনার মুখে পদত্যাগ করতে বাধ্য হন রুড। নিজের পদত্যাগের চিঠিতে রুড বলেন, অবৈধ অভিবাসী হিসেবে চিহ্নিত করতে যাদের টার্গেট করা হয়েছে তাদের বিষয়ে তার কার্যালয়কে দেওয়া তথ্যের বিষয়ে সতর্ক না থাকার সম্পূর্ণ দায় নিচ্ছেন তিনি।

রুড আরও বলেন, নির্বাচন কমিটির কাছে হাজির হওয়ার পূর্বে সংশ্লিষ্ট বিষয়ে আমাকে যে উপদেশ দেয়া হয়েছিল তা আমি পূনর্বিবেচনা করেছি এবং এ বিষয়ে আমার কার্যালয়কে দেয়া তথ্যের বিষয়েও আমি অবগত হয়েছি। এ বিষয়ে আমার আরও সতর্ক হওয়া উচিৎ ছিল। এরপরেও যদি কোনো ভুল-ক্রুটি থেকে যায় তার দায়-দায়িত্ব আমার।

প্রধানমন্ত্রী থেরেসা মে রুডের পদত্যাগপত্র গ্রহণ করেছেন। তবে তিনি পদত্যাগপত্র গ্রহণের সময় বলেন, এটা গ্রহণ করা আমার জন্য খুবই দুঃখজনক। তবে আমি আপনার পদত্যাগের কারণ বুঝতে পারছি।

সম্প্রতি যুক্তরাজ্য সরকার দেশে অবস্থানরত ক্যারিবিয়ান অভিবাসীদের অবতরণ সংক্রান্ত যাবতীয় নথি ধ্বংস করার জন্য স্বরাষ্ট্র কার্যালয়কে নির্দেশ দিয়েছে। এ নির্দেশের মানে হল যুক্তরাজ্যে কয়েক দশক ধরে অবস্থানরত ক্যারিবিয়াদের ব্রিটেন ছেড়ে চলে যেতে হবে। কারণ হিসেবে তাদের সুনির্দিষ্ট কোনো কাগজপত্র নেই বলে উল্লেখ করা হবে।

তবে যুক্তরাজ্য সরকার ক্যারিবিয়ানদের দেশ ত্যাগের ব্ষিয়ে সিদ্ধান্ত নেয়ায় ক্যারিবিয়ান নেতাদের কাছে ক্ষমা প্রার্থনা করেছেন মে। এই ঘটনার জন্য রুডও ক্ষমা চেয়েছেন। ক্যারিবিয়ানদের নাগরিকত্ব নিশ্চিতে হাউস অব কমন্সকে কাজ করার আহ্বান জানিয়েছেন তিনি।




নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: কে এ রহিম সাবলু, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪ (নিউজ) ০১৭১২৮৮৬৫০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: