সর্বশেষ আপডেট : ১ ঘন্টা আগে
সোমবার, ২৭ মে ২০১৯ খ্রীষ্টাব্দ | ১৩ জ্যৈষ্ঠ ১৪২৬ বঙ্গাব্দ |

DAILYSYLHET

বিশ্বব্যাপী তেল-গ্যাসের দাম বাড়বে

নিউজ ডেস্ক:: এ বছর আন্তর্জাতিক বাজারে জ্বালানি তেল ও প্রাকৃতিক গ্যাসের দাম বাড়বে। পণ্য বাজার নিয়ে বিশ্বব্যাংকের সর্বশেষ পূর্বাভাসে এমন তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়েছে এ বছর প্রতি ব্যারেল জ্বালানি গড় মূল্য হবে ৬৫ ডলার। যা বিগত বছরের চেয়ে ২০ শতাংশ বেশি। ২০১৭ সালে জ্বালানি তেলের গড় দাম ছিল ৫৩ ডলার।

বিশ্বব্যাংক জানিয়েছে একদিকে তেল রপ্তানিকারক দেশগুলোর সংগঠন ওপেক উৎপাদন কমিয়েছে, অপরদিকে বিশ্বব্যাপী জ্বালানি তেলের চাহিদা বেড়েছে। সে কারণেই তেলের দাম কিছুটা বাড়বে।

এছাড়া বিশ্বব্যাংকের ওই প্রতিবেদনে এ বছর প্রাকৃতিক গ্যাসের দামও বিগত বছরের তুলনায় ২০ শতাংশ বাড়বে বলে জানানো হয়েছে। এতে বলা হয়েছে তরলীকৃত প্রাকৃতিক গ্যাসের (এলএনজি) গড় দাম (জাপানে সরবরাহের ক্ষেত্রে) প্রতি মিলিয়ন ব্রিটিশ থারমাল ইউনিট (এমএমবিটিইউ) ৮.৮০ ডলারে উন্নীত হতে পারে, যা ২০১৭ সালে ছিল ৮ ডলার ৪ সেন্ট।

সংস্থাটির সর্বশেষ প্রতিবেদনে বলা হয়েছে, ওপেক দেশগুলোর উদ্দেশ্যই ছিল, তেলের উৎপাদন কমিয়ে দাম বাড়ানো। এ ছাড়া ইরানের ওপর নতুন করে অবরোধ আরোপের শঙ্কা, ইরান ও সৌদি আরবের মধ্যে অস্থিরতা মার্চে জ্বালানি তেলের দাম বৃদ্ধিতে ভূমিকা রেখেছে। সূত্র : ওয়েলপ্রাইস ডটকম





নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: এ. আর. সাবলু, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: [email protected]

Developed by: