সর্বশেষ আপডেট : ১১ মিনিট ১৭ সেকেন্ড আগে
সোমবার, ১৭ ডিসেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ৩ পৌষ ১৪২৫ বঙ্গাব্দ |

DAILYSYLHET

সমৃদ্ধ দেশ গড়তে ২০ বছর মেয়াদি রূপরেখা হচ্ছে: হাসিনা

নিউজ ডেস্ক::
প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ২০৪১ সালের মধ্যে বাংলাদেশ উন্নত সমৃদ্ধ দেশ হবে। উন্নত সমৃদ্ধ দেশ যাতে হয় তার ব্যবস্থা, তার পরিকল্পনা, তার নীতিনির্ধারণী ইতোমধ্যেই করেছি। ২০২১ সাল থেকে ২০৪১ সাল- আমরা বাংলাদেশকে কেমন দেখতে চাই, কী উন্নতি করেত চাই। আমরা সেই পরিকল্পনা প্রণয়নের কাজও শুরু করে দিয়েছি।’ উন্নয়নের ধারা অব্যাহত রাখতে ক্ষমতার ধারাবাহিকতা যেন থাকে সে প্রত্যাশাও জানিয়েছেন প্রধানমন্ত্রী।

শনিবার বিকালে সিডনিতে অস্ট্রেলিয়া আওয়ামী লীগের উদ্যোগে আয়োজিত এক নাগরিক সংবর্ধনায় তিনি এসব কথা বলেন।

২০১৪ সালের দশম সংসদ নির্বাচনে জয়ী হয়ে টানা দ্বিতীয় মেয়াদে ক্ষমতার আসার পর আওয়ামী লীগের কাছ থেকে ২০৪১ সালের মধ্যে বাংলাদেশকে উন্নত দেশে নিয়ে যাওয়ার ঘোষণা আসে। সেই লক্ষ্য অর্জনের যাত্রাপথের রূপরেখা প্রণয়নের কাজ চলার কথা জানিয়ে শেখ হাসিনা বলেছেন, নিজেই এর খসড়া ‘লাইন বাই লাইন’ পড়েছেন তিনি।

অস্ট্রেলিয়ার উদ্দেশ্যে রওনা হওয়ার আগে বৃহস্পতিবার দুপুরে ঢাকায় এই সংক্রান্ত বৈঠক হয় জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, ‘ঠিক যেদিন আসি, সেদিন দুপুরে বসে আলাপ-আলোচনা করে ঠিক করেছি।

দেশের উন্নয়ন কর্মকাণ্ড পরিচালনায় তার সরকারের পাঁচ বছর মেয়াদি পরিকল্পনা নেয়ার কথা মনে করিয়ে দিয়ে শেখ হাসিনা বলেন, ‘আমরা যে পরিকল্পনা নেই, পাঁচ বছর মেয়াদি পরিকল্পনা। বিএনপি কিন্তু পাঁচ বছর মেয়াদি পরিকল্পনা নিত না, অ্যাডহক বেসিসে তাদের পরিকল্পনা ছিল।’

উন্নয়নের এই ধারা ধরে রাখতে ক্ষমতার ধারাবাহিকতার ওপর গুরুত্বারোপ করে শেখ হাসিনা বলেন, ‘দেশকে যখন উন্নয়নের একটা ধারায় নিয়ে এসেছি, এটা যেন চলমান থাকে। ওই যুদ্ধাপরাধী, খুনি, জাতির পিতার হত্যাকারীদের পুরস্কৃত যারা করেছে, যারা বাংলাদেশের স্বাধীনতায় বিশ্বাস করে না; স্বাধীন বাংলাদেশ মর্যাদা নিয়ে চলুক, ক্ষুধামুক্ত, দারিদ্র্যমুক্ত বাংলাদেশ হোক- এটা যারা বিশ্বাস করে না, তারা যেন আর ক্ষমতায় আসতে না পারে।

শেখ হাসিনা বলেন, ‘এই বাংলার মাটিতে আমাদের জন্ম, এই বাংলার মাটিতে আমরা বড় হয়েছি। বাংলার মানুষের জন্য আমার বাবা সারা জীবন কাজ করেছে। আমরা সেভাবেই কাজ করব, সেটাই আমাদের লক্ষ্য।’

অনুষ্ঠানের শুরুতে অস্ট্রেলিয়া প্রবাসী বাংলাদেশিসহ স্থানীয় আওয়ামী লীগ এবং এর সহযোগী সংগঠনগুলোর পক্ষ থেকে প্রধানমন্ত্রীকে ফুল দিয়ে শুভেচ্ছা জানানো হয়।

১৯৯৬ সালে সপ্তম জাতীয় সংসদ নির্বাচনের পর ক্ষমতায় এসে আওয়ামী লীগ পঞ্চম পঞ্চবার্ষিকী পরিকল্পনা গ্রহণ করে। ২০০৮ সালের নির্বাচনে ফের ক্ষমতায় আসার পর ষষ্ঠ পঞ্চবার্ষিকী পরিকল্পনা বাস্তবায়ন করে আওয়ামী লীগ সরকারI বর্তমানে সপ্তম পঞ্চবার্ষিকী পরিকল্পনার কাজ চলছে বলে জানান প্রধানমন্ত্রী।




নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: কে এ রহিম সাবলু, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪ (নিউজ) ০১৭১২৮৮৬৫০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: