সর্বশেষ আপডেট : ১ ঘন্টা আগে
সোমবার, ২১ মে, ২০১৮, খ্রীষ্টাব্দ | ৭ জ্যৈষ্ঠ ১৪২৫ বঙ্গাব্দ |

DAILYSYLHET

লাদেনের সন্ধান দেয়ায় কারাদণ্ড! ‘অজ্ঞাত’ কারাগারে চিকিৎসক

আন্তর্জাতিক ডেস্ক::
আল কায়েদা নেতা ওসামা বিন লাদেনকে খুঁজে বের করতে মার্কিন গোয়েন্দা সংস্থা সিআইএ-কে সাহায্য করার দায়ে পাকিস্তানী চিকিৎসক শাকিল আফ্রিদিকে কারাদণ্ড দিয়েছিলেন পাক আদালত। এবার তাকে পেশোয়ারের কারাগার থেকে অজ্ঞাত জায়গায় স্থানান্তরিত করা হয়েছে।

চিকিত্সক শাকিল কেমন আছেন, কেনই বা তাকে স্থানান্তরিত করা হল, পুরো বিষয়টাই রহস্য। শাকিলের পরিবার উত্তর চায়, কিন্ত পাক প্রশাসন চুপ।

পাকিস্তানের অ্যাবোটাবাদের কোনও এক জায়গায় লাদেন লুকিয়ে রয়েছেন খবর পেয়ে, নিঃশব্দ অভিযানে নেমেছিল সিআইএ। শোনা যায়, সিআইএ’কে প্রথম থেকে সাহায্য করেছিলেন পাক চিকিত্সক শাকিল আফ্রিদি। তার কাজ ছিল ভুয়া প্রতিষেধক কর্মসূচির হয়ে প্রচার চালানো এবং রক্তের নমুনা সংগ্রহ করা। শাকিলের পাঠানো নমুনা থেকে সিআইএ জানতে পারে, অ্যাবোটাবাদের ‘ওয়াজিরিস্তান হাভেলি’ নামের সাদা বাড়িতে লুকিয়ে রয়েছেন সন্ত্রাসের কারিগর বিন লাদেন। এর পর ২০১১ সালের ২ মে রাতে মার্কিন সেনা অভিযানে লাদেনের মৃত্যু হয়। আর পাকিস্তানের নজরে পড়ে যান চিকিত্সক শাকিল আফ্রিদি।

জঙ্গিদের সঙ্গে যোগাযোগ এমন অভিযোগে ২০১২ সালের মে মাসে শাকিলকে ৩৩ বছরের কারাদণ্ড দেয় পাক আদালত। যদিও এ কথা তার পরিবারের তরফ থেকে অস্বীকার করা হয়েছে। মানবাধিকার সংগঠনগুলোর অভিযোগ, লাদেনের সন্ধান দেয়ায় তাকে জেলে পাঠানো হয়েছে।

শাকিল আহমেদের মুক্তি চেয়েছেন স্বয়ং মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। অজ্ঞাত কারাগারে পাঠানোর পর শাকিলের পরিবারের কাছে চিঠি পাঠিয়ে পাক প্রশাসন শুধু বলেছে, তাকে সুরক্ষিত জায়গায় স্থানান্তরিত করা হয়েছে। কিন্ত কেন তাকে সুরক্ষিত জায়গায় পাঠানোর দরকার পড়ল, তার কোনও উত্তর দেয়নি পাক প্রশাসন।




নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: