সর্বশেষ আপডেট : ১১ মিনিট ১৯ সেকেন্ড আগে
শুক্রবার, ১৫ নভেম্বর ২০১৯ খ্রীষ্টাব্দ | ১ অগ্রাহায়ণ ১৪২৬ বঙ্গাব্দ |

DAILYSYLHET

ভারত-চীন সীমান্তে আরও ৯৬ পোস্ট

আন্তর্জাতিক ডেস্ক:: বন্ধুত্বের সম্পর্ক তৈরি করতে আর ডোকলামের বরফ গলাতে চীনা শহরে মুখোমুখি বসেছেন মোদি-জিনপিং। তার মধ্যেই ভারত-তিব্বত সীমান্তে নতুন করে বর্ডার পোস্ট তৈরি হবে বলে চীনকে জানিয়েছে মোদি সরকার। ৩ হাজার ৪৮৮ কিলোমিটার সীমান্ত জুড়ে আরও ৯৬টি বর্ডার পোস্ট তৈরি করা হবে।

চীন সফরে গত বৃহস্পতিবার চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে বৈঠক করেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। বৈঠক শেষে চীনের বিখ্যাত উহান ইস্ট লেকে হাউজবোট সফর করেন মোদি এবং শি জিনপিং। বিভিন্ন বিষয়ের পাশাপাশি ভারতের ভূখন্ডে চীনা অনুপ্রবেশ ঠেকানোর বিষয়েও দুই রাষ্ট্রের কথা হয়।

আরও ৯৬টি বর্ডার পোস্ট তৈরি হলে সীমান্তে দুটি পোস্টের মধ্যে দূরত্ব কমে যাবে। ফলে জওয়ানরাও আরও বেশি দ্রুত যে কোনও অপারেশনে অংশ নিতে পারবেন। আর সীমান্ত পার করে অনুপ্রবেশের চেষ্টা হলেই ঠেকাতে পারবে আইটিবিপি জওয়ানরা।

এইসব পোস্ট তৈরি হলে সীমান্তের দুর্গম এলাকা গুলোতে যাতায়াতে অনেক কম সময় লাগবে। ১২ হাজার থেকে ১৮ হাজার ফুট উচ্চতায় থাকা পোস্টে রেশন পৌঁছে দেওয়া যাবে। আর অবশ্যই চীনের উপর কড়া নজর রাখা সম্ভব হবে।

এ বিষয়ে স্বরাষ্ট্রমন্ত্রণালয়ের সঙ্গে প্রতিরক্ষা ও পররাষ্ট্রমন্ত্রণালয়ের আলোচনা চলছে। এ বিষয়ে দ্রুত সিদ্ধান্ত নেয়া হবে। এগুলো তৈরি হলে আইটিবিপির মোট পোস্টের সংখ্যা হবে ২৭২। বর্তমানে ১৭৬টি পোস্ট রয়েছে।




এ বিভাগের অন্যান্য খবর



নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: খন্দকার আব্দুর রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: [email protected]

Developed by: