সর্বশেষ আপডেট : ৪ মিনিট ২০ সেকেন্ড আগে
সোমবার, ১৫ অক্টোবর ২০১৮ খ্রীষ্টাব্দ | ৩০ আশ্বিন ১৪২৫ বঙ্গাব্দ |

DAILYSYLHET

পথচারীদের হাতে লিফলেট তুলে দিলেন সাঈদ খোকন

নিউজ ডেস্ক:: ফুটওভার ব্রিজ এবং আন্ডারপাস ব্যবহার ও পরিস্কার-পরিচ্ছন্ন রাখায় উদ্বুদ্ধ করতে নিজেই নগরবাসীদের মাঝে সচেতনামূলক লিফটলেট বিতরণ করেছেন ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের মেয়র সাঈদ খোকন।

‘ক্লিন সিটি, ক্লিন বাংলাদেশ’ শ্লোগানকে সামনে রেখে স্কাউটদের অংশহগ্রহণে রাজধানীর ৮২টি ফুটওভার ব্রিজ ও ৩টি আন্ডারপাস পরিষ্কার-পরিচ্ছন্ন রাখা এবং সেগুলো ব্যবহারে নগরবাসীকে উদ্বুদ্ধকরার বিশেষ কর্মসূচি নিয়েছে সিটি কর্পোরেশন। এরই অংশ হিসেবে শনিবার শাহবাগে এ কর্মসূচির উদ্বোধন করেন ঢাকা দক্ষিণ সিটির মেয়র সাঈদ খোকন। এরপর তিনি পথচারী, রিকশা আরোহীদের মাঝে নিজেই এ বিষয়ে সচেতনতামূলক লিফলেট বিতরণে অংশ নেন। এ সময় ফুটওভার ব্রিজ ও আন্ডারপাস ব্যবহারে নগরবাসীকে অনুরোধ জানান তিনি।

এর আগে এ কর্মসূচির উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য সাঈদ খোকন বলেন, ঝুঁকি নিয়ে রাস্তা পারাপারে দুর্ঘটনার আশঙ্কা থেকে যায়। যেহেতু একটি দুর্ঘটনা সারা জীবনের কান্না সেহেতু রাস্তা পারাপারে আমাদের সবাইকে সচেতন হতে হবে, ফুটওভার ব্রিজ ও আন্ডারপাস ব্যবহার করতে হবে। সেই সঙ্গে পরিচ্ছন্নতা বিষয়েও সবাইকে সচেতন থাকতে হবে। সবার সহযোগিতা পেলে নাগরিকদের একটি সুন্দর পরিচ্ছন্ন ঢাকা উপহার দিতে পারবো।

তিনি বলেন, এক সময় রাজধানীর রাস্তাঘাট চলাচলের উপযুক্ত ছিল না, রোড লাইট জ্বলতো না। নগরবাসীর সহযোগিতায় এখন আমরা তা সম্পূর্ণ ঠিক করতে পেরেছি। একজন মেয়র বা গুটিকয়েক কর্মকর্তা-কর্মচারীর পক্ষে এ শহর পুরোপুরি পরিচ্ছন্ন রাখা সম্ভব না। এজন্য নগরবাসীর সহযোগিতা, সচেতনতা দরকার। আপনারা সচেতন হলে আমরা সুন্দর বসবাসযোগ্য পরিচ্ছন্ন ঢাকা উপহার দিতে পারব।

তিনি বলেন, ‘ইদানিং সড়ক দুর্ঘটনার সংখ্যা বেড়ে গেছে। বড় দুর্ঘটনার পাশাপাশি অহরহ ছোট দুর্ঘটনাও ঘটছে। যে কারণে পথচারীদের আরও বেশি সচেতন হয়ে ফুটওভারব্রিজ ব্যবহার করতে হবে। সেই সঙ্গে রাস্তা চলাচলের সময় মোবাইলে কথা বলা, হেডফোন ব্যবহার করা থেকে বিরত থাকতে হবে’।

‘আমাদের অনেক দুর্বলতা আছে তার মধ্যেই আমরা নগরীকে পরিচ্ছন্ন রাখার চেষ্টা করছি’ উল্লেখ করে মেয়র আরও বলেন, ‘মে মাস থেকে আমরা বিশেষ পরিচ্ছন্ন কর্মসূচি পালন করবো। আমাদের পাশাপাশি শহরটা পরিচ্ছন্ন করতে আপনারাও সচেতন হন, অপরকেও সচেতন করুন। আসুন সবাই মিলে এই শহরটাকে সুন্দর পরিচ্ছন্ন করে তুলি’।

উল্লেখ্য রাজধানীর প্রতিটি ফুটওভার ব্রিজ-আন্ডারপাসে কমপক্ষে ২০ জন স্কাউট-রোভার স্কাউটের মাধ্যমে সকাল ৯টা থেকে দুপুর ২টা পর্যন্ত এ কার্যক্রম বাস্তবায়ন করা হচ্ছে। এ কাজে দুই সিটিকে সহায়তা দিচ্ছে বাংলাদেশ স্কাউটসের সমাজ উন্নয়ন ও স্বাস্থ্য বিভাগ। ঢাকা উত্তর সিটি কর্পোরেশন (ডিএনসিসি) ও ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের (ডিএসসিসি) যৌথ অর্থায়নে এই কার্যক্রম বাস্তবায়ন হচ্ছে।

উদ্বোধনী অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন বাংলাদেশ স্কাউটসের প্রধান জাতীয় কমিশনার মাহফুজুর রহমান, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সচিব শাহ কামাল, ঢাকা জেলা প্রশাসক, ডিএসসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা খান মোহাম্মাদ বিল্লাল, কাউন্সিলর হাসিবুর রহমান মানিক, ফরিদ উদ্দিন রতন, এস এ হামিদ প্রমুখ।




এ বিভাগের অন্যান্য খবর




নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: কে এ রহিম সাবলু, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪ (নিউজ) ০১৭১২৮৮৬৫০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: