সর্বশেষ আপডেট : ২৬ মিনিট ১৮ সেকেন্ড আগে
রবিবার, ২৩ সেপ্টেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ৮ আশ্বিন ১৪২৫ বঙ্গাব্দ |

DAILYSYLHET

২০১৯ বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচ নিয়ে ধুম্রজাল

স্পোর্টস ডেস্ক:: ধুম্রজাল শব্দটারই অবতারণা হওয়ার কথা ছিল না, যদি না ভারতীয় মিডিয়াগুলো অতি উৎসাহী না হয়ে উল্টা-পাল্ট সংবাদ পরিবেশন না করতো। ভারতের বেশ কিছু জনপ্রিয় মিডিয়া, এমনভাবে ২০১৯ আইসিসি বিশ্বকাপের উদ্বোধনী তারিখ নিয়ে সংবাদ পরিবেশন করেছে, যাতে বিভ্রান্ত হতে বাধ্য যে কেউ। সে কারণেই মূলতঃ বাংলাদেশের মিডিয়াগুলো বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচ হিসেবে উল্লেখ করেছে ভারত এবং দক্ষিণ আফ্রিকার ম্যাচকে।

সমস্যা মূলতঃ এখানেই। ২০১৯ বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচ হওয়ার কথা ৩০ মে। ফাইনাল অনুষ্ঠিত হওয়ার কথা ১৪ জুলাই। বিশ্বকাপের সূচি, উদ্বোধনী ম্যাচে কে কার মুখোমুখি হবে এবং বিশ্বকাপের ফরম্যাট নিয়ে আলোচনা করতেই ২৪ এপ্রিল কলকাতায় বসেছিল আইসিসি কার্যনির্বাহী কমিটির বৈঠক। সে বৈঠকে নির্ধারিত হয়েছে উদ্বোধনী ম্যাচ এবং ফাইনালের তারিখ।

সে অনুযায়ী ৩০ মে শুরু হবে বিশ্বকাপের খেলা। ১৪ জুলাই শেষ হবে টুর্নামেন্ট। আইসিসি নিয়ম করতে চাইছে, উদ্বোধনী ম্যাচে স্বাগতিক দল মাঠে নামবে। তাদের মুখোমুখি হবে অন্য কোনো দল। আলাপ-আলোচনার ভিত্তিতে উদ্বোধনী ম্যাচে স্বাগতিক ইংল্যান্ডের মুখোমুখি হওয়ার জন্য নির্ধারণ করা হয়েছে দক্ষিণ আফ্রিকাকে।

এছাড়া বৈঠকের আর কোনো কিছুই প্রকাশ করা হয়নি; কিন্তু ভারতীয় মিডিয়াগুলো বৈঠকের নানা সূত্রের বরাত দিয়ে ভারতের প্রথম ম্যাচের সংবাদ এমনভাবে প্রকাশ করেছে, যাতে মনে হচ্ছিল বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচেই মাঠে নামছে বিরাট কোহলিরা। তাদের প্রথম প্রতিপক্ষও নাকি দক্ষিণ আফ্রিকা। আর সেই ম্যাচটি অনুষ্ঠিত হবে নাকি ৪ জুন।

৩০ মে টুর্নামেন্ট শুরু হলেও ভারতীয় মিডিয়াগুলোর সংবাদ পরিবেশনের রীতিতে মনে হচ্ছিল, টুর্নামেন্টের ময়দানি লড়াই শুরু হবে ৪ জুন থেকে। যেদিন মাঠে নামবে ভারত এবং দক্ষিণ আফ্রিকা। আবার কলকাতার আনন্দবাজার পত্রিকাসহ আরও কয়েকটি মিডিয়া লিখছে, ৪ জুন নয়, ভারত প্রথম মাঠে নামছে ৫ জুন। এখানেও নিশ্চিত কোনো সূত্র ব্যবহার করা হয়নি। বলা হয়েছে, আইসিসি বৈঠকে থাকা একটি সূত্র থেকে জানা গেছে।

এছাড়া ভারত-পাকিস্তান ম্যাচ নিয়েও ধুম্রজাল তৈরি করেছে ভারতীয় মিডিয়াগুলো। যদিও ক্রিকইনফো জানাচ্ছে, ১৬ জুন ওল্ড ট্র্যাফোর্ডে মুখোমুখি হচ্ছে ক্রিকেটের দুই চির প্রতিদ্বন্দ্বী। ক্রিকইনফোর খবরেই জানা যাচ্ছে, ভারতের প্রথম ম্যাচ অনুষ্ঠিত হবে ৫ জুন।

ভারতের সুপ্রিম কোর্ট থেকে গঠন করা লোধা কমিটির রিপোর্টের সুপারিশ অনুযায়ী আইপিএলের ফাইনাল থেকে ভারতের পরবর্তী আন্তর্জাতিক ম্যাচের মধ্যে যেন ১৫ দিনের একটি গ্যাপ রাখা হয়। সে হিসেবে, ৫ জুনের আগে ভারতের মাঠে নামার কোনো সম্ভাবনা নেই। সুতরাং, বিশ্বকাপ শুরুর পর যখন কয়েকটি দল অন্তত ২টি করে ম্যাচ খেলে ফেলবে, তখন মাঠে নামবে বিরাট কোহলিরা।

২০১৯ বিশ্বকাপের গুরুত্বপূর্ণ কয়েকটি ম্যাচের সূচি (পূর্ণাঙ্গ সূচি এখনও প্রকাশিত হয়নি)
৩০ মে, ২০১৯ (উদ্বোধনী ম্যাচ): ইংল্যান্ড-দক্ষিণ আফ্রিকা, দ্য ওভাল
১৬ জুন : ভারত-পাকিস্তান, ওল্ড ট্র্যাফোর্ড
১৯ জুন : ইংল্যান্ড-অস্ট্রেলিয়া, লর্ডস
২৯ জুন : অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ড, লর্ডস
৯ জুলাই : সেমিফাইনাল-১, ওল্ড ট্র্যাফোর্ড
১১ জুলাই : সেমিফাইনাল-২, এজবাস্টন
১৪ জুলাই : ফাইনাল, লর্ডস


নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: কে এ রহিম সাবলু, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪ (নিউজ) ০১৭১২৮৮৬৫০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: