সর্বশেষ আপডেট : ১১ মিনিট ১৮ সেকেন্ড আগে
শুক্রবার, ২১ সেপ্টেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ৬ আশ্বিন ১৪২৫ বঙ্গাব্দ |

DAILYSYLHET

বিশ্বের প্রথম পুরুষাঙ্গ ও অন্ডকোষ প্রতিস্থাপন

আন্তর্জাতিক ডেস্ক:: আফগানিস্তানে বোমা বিস্ফোরণে আহত এক মার্কিন সেনাসদস্যের দেহে পুরুষাঙ্গ ও অন্ডকোষ প্রতিস্থাপন করা হয়েছে।

মেরিল্যান্ড রাজ্যের জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের একদল শল্যচিকিৎসক এই অপারেশন করেন। তারা একজন মৃত দাতার পুরুষাঙ্গ, অন্ডকোষের থলি এবং তলপেটের কিছুটা অংশ প্রতিস্থাপন করেন ওই মার্কিন সৈন্যের দেহে।

চিকিৎসকরা বলছেন, এ অস্ত্রোপচারের পর ওই সৈন্য যৌন-ক্ষমতা ফিরে পাবেন বলেই তারা মনে করছেন। তবে প্রতিস্থাপন না করে তারা যদি ক্ষতিগ্রস্ত পুরুষাঙ্গটি ‘পুনঃর্নির্মাণ’ করতেন তাহলে ওই সেনা সদস্যের পক্ষে যৌন-ক্ষমতা ফিরে পাওয়া অসম্ভব হতো।

মার্চ মাসে এ অপারেশন হয় এবং তাতে ১৪ ঘণ্টা সময় লাগে। তবে চিকিৎসকরা বলেছেন, নৈতিক বিবেচনা থেকে ওই সেনাসদস্যের অন্ডকোষ দুটি প্রতিস্থাপন করা হয়নি।

জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের প্লাস্টিক সার্জারি বিভাগের প্রধান ড. এ্যান্ড্রু লি সোমবার এক সংবাদ সম্মেলনে বলেন, যুদ্ধে অনেক সময় মানুষ এমন গুরুতর আহত হন, যা তারা গোপন রাখেন এবং তাদের জীবনে এর যে প্রভাব পড়ে তা অনেকেই উপলব্ধি করতে পারেন না।

তিনি আরো বলেন, যৌনাঙ্গের ক্ষতি হওয়াটা হচ্ছে যুদ্ধে আহত হওয়ার এমন একটি দিক যা নিয়ে কথা বলা হয় না। অথচ তা মানুষের আত্মপরিচয়, মর্যাদাবোধ এবং সম্পর্কের ক্ষেত্রে গুরুতর প্রভাব ফেলে।

পৃথিবীর প্রথম পুরুষাঙ্গ প্রতিস্থাপন অপারেশন হয়েছিল ২০১৪ সালে দক্ষিণ আফ্রিকায়। বিবিসি বাংলা।


নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: কে এ রহিম সাবলু, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪ (নিউজ) ০১৭১২৮৮৬৫০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: