সর্বশেষ আপডেট : ৩ মিনিট ৫৩ সেকেন্ড আগে
বৃহস্পতিবার, ২০ জুন ২০১৯ খ্রীষ্টাব্দ | ৬ আষাঢ় ১৪২৬ বঙ্গাব্দ |

DAILYSYLHET

মঙ্গল গ্রহে মৌমাছি!

তথ্যপ্রযুক্তি ডেস্ক::
মঙ্গল গ্রহে কোন যান অবতরণ করতে পারে? কল্পনা করুন তো কেমন এই দৃশ্য। আর একটু বেশি কল্পনাপ্রবণ হলে, আপনি শতসহস্র মৌমাছি একত্রে উড়তেও দেখতে পারেন। মৌমাছির ব্যাপারে আপনি কল্পনাপ্রবণ হলেও নাসা এই ব্যাপারে কিন্তু সত্যি সত্যিই সিরিয়াস।

আন্তর্জাতিক গণমাধ্যম কিউরিওসিটি.কম বলছে, মঙ্গল গ্রহে অভিযানকে আরো সস্তা ও একই সঙ্গে বেশিমাত্রায় ফলপ্রদ করতে মৌমাছির কথাই ভেবেছে নাসার মতো সংস্থা।

তবে এই সব মৌমাছি জীবন্ত নয়। সবই রোবট এবং ড্রোন। একটি রোভার থেকে এই ড্রোনগুলোকে ছেড়ে দেওয়া হবে মঙ্গলের মধ্যে। তার পরে তারা ছড়িয়ে পড়বে লাল গ্রহের কোনায় কোনায়।

এই মৌমাছিদের নাম দেওয়া হয়েছে মার্সবি। প্রতিটি মার্সবি তার ভিতরে থাকা অসংখ্য ছোট ছোট সেন্সর দিয়ে মঙ্গলের পরিবেশ সম্পর্কে তথ্য সংগ্রহ করবে। মূলত মঙ্গলের আবহাওয়া সম্পর্কে খুঁটিনাটি তথ্য সংগ্রহই হবে মার্সবির উদ্দেশ্য।

ইতিপূর্বে কিউরিওসিটি রোভার জানিয়েছিল যে, মঙ্গলে মিথেনের মতো গ্যাসের অস্তিত্ব রয়েছে। আপাতত মিথেনের সন্ধানই হবে মার্সবি-দের কাজ। মিথেনের পরিমাণ সঠিক ভাবে জানা গেলেই বিজ্ঞানীরা মঙ্গলে প্রাণের অস্তিত্ব নিয়ে ভাবতে পারবেন, এমনটাই জানিয়েছে নাসা।

সারাদিন উড়ে বেড়িয়ে মার্সবির দল সত্যিকারের মৌমাছির মতোই তাদের মৌচাক রোভারে ফিরে আসবে। সেখানেই স্বয়ংক্রিয় পদ্ধতিতে তাদের রিচার্জ সম্পন্ন হবে বলেও জানিয়েছে নাসা।



নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: কে. এ. রাহিম. সাবলু, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: [email protected]

Developed by: