সর্বশেষ আপডেট : ২৪ মিনিট ৩২ সেকেন্ড আগে
শুক্রবার, ১৯ জুলাই ২০১৯ খ্রীষ্টাব্দ | ৪ শ্রাবণ ১৪২৬ বঙ্গাব্দ |

DAILYSYLHET

হাজিদের মক্কার ‘জাবালে নুর’-এ ওঠা নিষিদ্ধ করেছে সৌদি

নিউজ ডেস্ক:: জাবালে নুর। এ পবিত্র পাহাড়ের ‘হেরা গুহা’য় প্রিয়নবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম আল্লাহর কাছ থেকে পবিত্র কুরআনুল কারিমের প্রথম ওহি লাভ করেন। এ পবিত্র পাহাড়ে ওঠা সব দর্শনার্থীদের জন্য নিষিদ্ধ করা হয়েছে।

সৌদি আরবের হজ মন্ত্রণালয় এক প্রজ্ঞাপনে জানিয়েছেন যে, কোনো দেশের হজ এজেন্সি-ই হজ প্যাকেজে পবিত্র কুরআন নাজিলের পাহাড় ‘জাবালে নুর’ পরিদর্শনের আওতায় আনতে পারবে না।

কারণ হিসেবে উল্লেখ করা হয়েছে-
বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে আগত মুসলিম উম্মাহ আবেগের বশবর্তী হয়ে ইসলামি শরিয়তের খেলাপ কাজ করে থাকে। ইসলামি শরিয়ত সমর্থন করে না এমন কাজ ইসলামে পরিত্যাজ্য।

সৌদি হজ মন্ত্রণালয় আরো জানিয়েছেন যে, হজ এজেন্সিগুলোর উচিত, যাদেরকে হজ ও ওমরায় নিয়ে আসে তাদেরকে এ বিষয়গুলোর ব্যাপারে সতকৃ করা এবং ইসলামি শরিয়তের খেলাপ কাজ থেকে বিরত থাকার পরামর্শ দেয়া।

তাছাড়া অনেক বয়স্ক ও অসুস্থ হজ-ওমরা পালনকারী এ পবিত্র পাহাড় পরিদর্শনে গিয়ে মৃত্যুবরণও করেছেন। তাই জাবালে নুর পরিদর্শন সম্পূর্ণভাবে নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে।

উল্লেখ্য যে, জাবালে নুর পাহাড় দেখতে বেশি উঁচু মনে না হলেও পাহাড়ে ওঠার জন্য যে স্থানে গিয়ে গাড়ি পার্কিং করা হয়, সে স্থানটিও সমতল ভূমি থেকে প্রায় ২৫০ ফুট উঁচু। অনেকে এ ২৫০ ফুট উঁচু জায়গাও পায়ে হেঁটে ওঠেন। আর মূল পাহাড়েরর উচ্চতা প্রায় সাড়ে ৫০০ফুট।





নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: কে. এ. রাহিম. সাবলু, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: [email protected]

Developed by: