সর্বশেষ আপডেট : ৪১ মিনিট ৫০ সেকেন্ড আগে
শুক্রবার, ১৬ নভেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ২ অগ্রহায়ণ ১৪২৫ বঙ্গাব্দ |

DAILYSYLHET

কলকাতায় বাংলা ইতিহাস ও সাহিত্য শীর্ষক আন্তর্জাতিক সেমিনার

নিউজ ডেস্ক:: কলকাতার নেতাজী মুক্ত বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে বিশ্ববিদ্যালয়ের ভাষা, অনুবাদ ও সংস্কৃতি চর্চা কেন্দ্র এবং আবুল মনসুর আহমদ স্মৃতি পরিষদ বাংলাদেশ- যৌথভাবে একটি আর্ন্তজাতিক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। গত শনিবার কলকাতায় এ সেমিনার অনুষ্ঠিত হয়।

‘আবুল মনসুর আহমদ ও সমকালীন বাংলা-ইতিহাস ও সাহিত্য’ শীর্ষক এই আন্তর্জাতিক সেমিনারে যোগ দিতে দুই বাংলার বিশিষ্টজনরা কলকাতায় মিলিত হন। সেমিনারে উপস্থিত ছিলেন বাংলাদেশের বিশিষ্ট সাহিত্যিক সেলিনা হোসেন ও আবুল মনসুর আহমেদ-এর পুত্র ও দ্য ডেইলি স্টার সম্পাদক মাহফুজ আনামসহ পশ্চিমবঙ্গের কাজী নজরুল বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক সাধন চক্রবর্তী এবং নেতাজী মুক্ত বিশ্ববিদ্যালয়ের উপাচার্য শুভঙ্কর সরকার।

অনুষ্ঠানে আলোচনার প্রথম পর্বের উদ্বোধন করেন দুই বাংলার জনপ্রিয় সাহিত্যিক ড. সেলিনা হোসেন। এতে বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশের রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক বিশ্বজিৎ ঘোষ ও ভারতের কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক সাধন চক্রবর্তী। এছাড়াও মাহফুজ আনামও উপস্থিত ছিলেন সেমিনারে।

অনুষ্ঠানের প্রথমপর্বে বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের অধ্যাপক ড. মো. চেঙ্গীশ খান দেশভাগ, হিন্দু-মুসলমান বিরোধ ও আবুল মনসুর আহমদের ব্যঙ্গরচনা’ শীর্ষক প্রবন্ধ পাঠ করেন। “সমকালীন পূর্ববঙ্গ ও আবুল মনসুর আহমদের কথাসাহিত্য” শীর্ষক আরেকটি প্রবন্ধ যৌথভাবে পাঠ করেন যাদবপুর বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের অধ্যাপক ড. বরেন্দু মন্ডল ও কলকাতা প্রেসক্লাবের সভাপতি সাংবাদিক স্নেহাষিশ শূর।

এ পর্বের প্রবন্ধগুলো নিয়ে আলোচনা করেন সাহিত্যিক সেলিনা হোসেন। উদ্বোধনী অনুষ্ঠানে দুই দেশের জাতীয় সঙ্গীত বাজানো হয়।

অনুষ্ঠানের দ্বিতীয় পর্বের ‘আবুল মনসুর ও বাঙালি মুসলিম মানসের ক্রমবিবর্তন (১৯৪০-১৯৭০)’ শীর্ষক প্রবন্ধের পাঠ করেন বর্ধমান বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের অধ্যাপক ড. রাজর্ষি চক্রবর্তী। এ পর্বেই ‘আবুল মনসুর আহমদের খোজে; বুদ্ধদেব বসুর সাথে তর্কের সূত্র ধরে’ শীর্ষক আরও একটি প্রবন্ধ যৌথভাবে পাঠ করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের অধ্যাপক ড. মোহম্মদ আজম ও আবুল মনসুর আহমদ স্মারক গ্রন্থের সম্পাদক ইমরান মাহফুজ। আলোচনায় অংশ নেন কুষ্টিয়া ইসলামী বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের অধ্যাপক হাবিব আর রহমান। দ্বিতীয় পর্বের প্রবন্ধগুলো নিয়ে আলোচনা করেন অধ্যাপক রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের উপাচার্য বিশ্বজিৎ দত্ত।

অনুষ্ঠানে ধন্যবাদ দিয়ে বক্তব্য রাখেন আবুল মনসুর আহমদের পুত্র ও দ্য ডেইলি স্টার সম্পাদক মাহফুজ আনাম।

বিশিষ্ট সাংবাদিক অংশুমান শূর বলেন, ‘রাজনীতি, সাহিত্য এবং সাংবাদিকতার তৃধারা যুক্ত মানুষ ছিলেন আব্দুল মনসুর আহমদ। প্রথমে তার সাহিত্যিক হওয়ার স্বপ্ন, এরপর সাংবাদিক এবং তার রাজনৈতিক জীবন। তিনটি ধারার বহমান হওয়া বর্ণময় জীবনের অধিকারী ছিলেন তিনি।’

সাহিত্যিক সেলিনা হোসেন বলেন, ‘২০১৮ সালে আমি বলবো, আবুল মনসুর আহমদ কৈশরে এতো গভীরভাবে ভেবেছিলেন যে, সেই চেতনাকে ধারণ করেই যেমন তিনি বিস্তৃত করেছেন নিজের পরিসর; বিস্তৃতি করেছেন বাঙালি সামাজিক চেতনা বোধের জায়গা, বিস্তৃত করেছেন বাংলা সাহিত্যিকে, বাঙালি মুসলমানের জীবনের পটভূমি চরিত সাহিত্যকে।’

সেমিনারে আবুল মনসুর আহমদের ওপর নির্মিত একটি ১৫ মিনিটের তথ্যচিত্র প্রদর্শন করা হয়।




নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: কে এ রহিম সাবলু, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪ (নিউজ) ০১৭১২৮৮৬৫০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: