সর্বশেষ আপডেট : ৭ মিনিট ১৪ সেকেন্ড আগে
বুধবার, ১৮ জুলাই ২০১৮ খ্রীষ্টাব্দ | ৩ শ্রাবণ ১৪২৫ বঙ্গাব্দ |

DAILYSYLHET

স্নায়ুযুদ্ধ বন্ধ করতে যুক্তরাষ্ট্রকে চীনা রাষ্ট্রদূতের আহ্বান

আন্তর্জাতিক ডেস্ক:: দ্বিপাক্ষিক সম্পর্কের উন্নয়ন এবং বিশ্বশান্তি বজায় রাখতে যুক্তরাষ্ট্রকে স্নায়ুযুদ্ধ বন্ধের আহ্বান জানিয়েছেন যুক্তরাষ্ট্রে নিযুক্ত চীনা রাষ্ট্রদূত চুই তিয়ানকাই। বিশ্বশান্তির জন্য উভয় দেশের দ্বিপাক্ষিক সম্পর্কের উন্নয়ন জরুরি বলেও জানান তিনি। খবর সিনহুয়া নিউজ।

মঙ্গলবার হার্ভাড বিশ্ববিদ্যালয়ের ফেয়ার ব্যাংক সেন্টার ফর চাইনিজ স্টাডিজে দেয়া এক ভাষণে তিনি এসব কথা বলেন।

উভয় দেশের দ্বিপাক্ষিক ভাববিনিময় প্রসারের বিষয়ে সম্প্রতি দুটি ভাষণে চীনা রাষ্ট্রদূত বলেন, রাষ্ট্র দুটি এমন একটি মুহূর্তে এসে পৌছেছে যে, বিশ্বশান্তির জন্য উভয় দেশের দ্বিপাক্ষিক সম্পর্কের উন্নয়ন জরুরি।

সামনে যত অসাধারণ সুযোগ রয়েছে তা আমরা নিতে পারবো কিনা এবং চ্যালেঞ্জ মোকাবেলা করতে পারবো কি না, তা নির্ভর করছে আমরা আজ যে সিদ্ধান্তে নেব তার উপর।

এ সময় তিনি দ্বিপাক্ষিক সম্পর্কের অধঃপতন ঠেকাতে যুক্তরাষ্ট্রকে ‘স্নায়ুযুদ্ধ’ ও ‘যে কোনো মূল্যে নিজেকে জেতানোর মানসিকতা’ বন্ধের আহ্বান জানান।

চীনা রাষ্ট্রদূত বলেন, আমরা যদি আরও ইতিবাচক দৃষ্টিভঙ্গি ও সহযোগিতার মনোভাব পোষণ করি তাহলে আমরা অবারিত সুযোগকে ছিনিয়ে নিতে পারবো এবং চ্যালেঞ্জগুলোকে সুযোগে রুপান্তর করতে পারবো। আর এটা হলে উভয় দেশের জনসাধারণের জন্য সুফল বয়ে আনবে বলে তিনি জানান।

ফিলাডেলফিয়ায় পেন হোয়ারটন চায়না সামিট-২০১৮ এর শুরুতে এক ভাষণে চুই বলেন, চলতি বছর উভয় দেশ কূটনৈতিক সম্পর্ক প্রতিষ্ঠার ৪০ বছরে পদার্পণ করবে।

তিনি আরও বলেন, ৪০ বছর আগে দ্বিপাক্ষিক সম্পর্কের ক্ষেত্রে চীনের সংস্কারমূলক এবং চীনের সাথে যুক্তরাষ্ট্রের সম্পর্ক স্বাভাবিক রাখার সিদ্ধান্ত ছিল এক ঐতিহাসিক দৃষ্টিভঙ্গি। এটা উভয় দেশের জন্য এবং দেশের জনগণের জন্য দৃশ্যমান কল্যাণ এনে দিয়েছে।

তিনি বক্তব্যের পুনরাবৃত্তি করে বলেন, ৪০ বছরের কূটনৈতিক বন্ধন ও সহযোগিতা উভয় দেশের জন্য বেশ ভাল কাজ করেছে। দ্বিপাক্ষিক সুবিধা ছাড়াও আমরা এই সুবিধা থেকে অনেক কিছু অর্জন করেছি। এর ইতিবাচক প্রভাব আমরা এশিয়া-প্রশান্ত উপকূলীয় এলাকা এবং বিশ্বে লক্ষ্য করেছি।

চুই বলেন, বৈশ্বিক শান্তি ও স্থিতিশীলতা বজায় রাখতে এবং বৈশ্বিক অর্থনীতি বৃদ্ধি ও ত্বরান্বিত করতে চীন ও যুক্তরাষ্ট্র কিছু নির্দিষ্ট স্বার্থ ও দায়িত্ব বিনিময় করে থাকে বলে জানান তিনি।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক: লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক: কে এ রহিম সাবলু, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪ (নিউজ) ০১৭১২৮৮৬৫০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: