সর্বশেষ আপডেট : ১ ঘন্টা আগে
মঙ্গলবার, ২৩ জুলাই ২০১৯ খ্রীষ্টাব্দ | ৮ শ্রাবণ ১৪২৬ বঙ্গাব্দ |

DAILYSYLHET

পারমানবিক কর্মসূচি বন্ধের ঘোষণায় উত্তর কোরিয়া

আন্তর্জাতিক ডেস্ক::
সব ধরনের ক্ষেপনাস্ত্র ও পারমানবিক কর্সূচি বন্ধ করার ঘোষণা দিয়েছেন উত্তর কোরিয়ার নেতা কিম জং-উন। পাশাপাশি একটি পরমাণু অস্ত্র পরীক্ষা কেন্দ্রও বন্ধ করে দেওয়া হবে বলে জানান তিনি। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে বৈঠকে বসার আগে তার এই ঘোষণাকে তাৎপর্যপূর্ণ বলে মনে করছেন বিশ্লেষকরা।

শনিবার উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় বার্তা সংস্থা কোরিয়ান সেন্ট্রাল নিউজ এজেন্সি (কেসিএনএ) এ তথ্য জানিয়েছে।

কেসিএনএ-এর খবরে বলা হয়েছে, আজ (২১ এপ্রিল) থেকে পরমাণু অস্ত্র পরীক্ষা এবং আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র পরীক্ষা বন্ধ রাখবে উত্তর কোরিয়া। দুই কোরিয়ার মধ্যে শান্তি প্রক্রিয়া বজায় রাখার অংশ হিসেবে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

প্রসঙ্গত, জুনের প্রথম সপ্তাহে দুই কোরিয়ার শীর্ষ নেতাদের সাক্ষাতের কথা রয়েছে। এটি হবে গত এক দশকেরও বেশি সময়ের মধ্যে দুই কোরিয়ার শীর্ষ নেতাদের মধ্যে প্রথম বৈঠক। দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জায়ে-ইনের সঙ্গে বহুল আলোচিত সাক্ষাতের এক সপ্তাহ আগে এ ঘোষণা দিলেন কিম জং-উন।

এদিকে, দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্টের একজন মুখপাত্র উত্তর কোরিয়ার এই সিদ্ধান্তকে তাৎপর্যপূর্ণ অগ্রগতি বলে মন্তব্য করেছেন। দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্টের পক্ষে এক বিবৃতিতে বলা হয়েছে, এই সিদ্ধান্ত আসন্ন দক্ষিণ কোরিয়া-উত্তর কোরিয়া এবং উত্তর কোরিয়া-যুক্তরাষ্ট্র সম্মেলনের সফলতার জন্য ইতিবাচক পরিবেশ সৃষ্টি করবে।

সূত্র: বিবিসি



নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: কে. এ. রাহিম. সাবলু, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: [email protected]

Developed by: