সর্বশেষ আপডেট : ১২ মিনিট ৪৯ সেকেন্ড আগে
মঙ্গলবার, ২৫ সেপ্টেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ১০ আশ্বিন ১৪২৫ বঙ্গাব্দ |

DAILYSYLHET

ছোট গোষ্ঠীর স্বার্থে সাধারণ মানুষের জীবনযাপনের ব্যয় বাড়ছে

নিউজ ডেস্ক:: বারবার গ্যাসের মূল্যবৃদ্ধিতে মানুষের অধিকার লঙ্ঘন হচ্ছে- এমন মন্তব্য করে নাগরিক সমাজের পক্ষে বিশিষ্ট কলামিস্ট সৈয়দ আবুল মকসুদ বলেছেন, ছোট ছোট গোষ্ঠীর স্বার্থে মানুষের জীবন যাপনের ব্যয় বৃদ্ধি করা হচ্ছে।

শুক্রবার ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরইউ) গোলটেবিল মিলনায়তনে নাগরিক সমাজের আয়োজনে ভোক্তার স্বার্থ উপযোগী পরিবেশবান্ধব এলএনজি ও এলপিজির যৌক্তিক মূল্য নির্ধারণের দাবিতে নাগরিক সভায় তিনি এ মন্তব্য করেন।

সৈয়দ আবুল মকসুদ বলেন, বছরে দু’বার গ্যাসের দামবৃদ্ধি করা হয়। আবাসিক, পরিবহন ও শিল্প যে স্থানে দাম বাড়ুক তা সাধারণ মানুষের কাঁধে চাপছে। সরকার কিছু গোষ্ঠীর স্বার্থে কাজ করছে। উন্নয়নের নামে পরিবেশ নষ্ট করছে। জনগণ টেকসই উন্নয়ন চায়। পাশাপাশি পরিবেশ রক্ষা করতে চায়। আর সরকার এসবের ধারে কাছে নেই।

আলোচনা সভায় অংশ নিয়ে নগর পরিকল্পনাবিদ স্থাপতি মোবাশ্বর হোসেন বলেন, সাধারণ মানুষের ব্যবহারের গ্যাসের দাম বৃদ্ধি করা হচ্ছে। সাগর জয় করে সরকার নানা উৎসব করছে কিন্তু সাগর থেকে গ্যাস উত্তোলনের দিকে তাদের নজর নেই।

তিনি বলেন,ভারত ও মিয়ানমার সাগর থেকে গ্যাস উত্তোলন করছে। কিন্তু বাংলাদেশ এখনো শুরু করতে পারেনি। ফলে বাংলাদেশের গ্যাস ভারত ও মিয়ানমারের দিকে চলে যাচ্ছে। এসব দিকে কেন সরকারের নজর নেই প্রশ্ন রাখেন তিনি।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভূতত্ত্ব বিভাগের অধ্যাপক বদরুল ইসলাম বলেন, গ্যাসের মূল্যবৃদ্ধি ও পরিবেশ দূষণ নৈরাজ্যের দিকে চলে যাচ্ছে। সরকার এক সময় বলছে দেশ গ্যাসের উপরে ভাসছে। আবার একই মুখে বলছে গ্যাস শেষের দিকে। মূলত নিজেদের স্বার্থে সরকার এমন বিভ্রান্তি ছড়াচ্ছে।

সৈয়দ আবুল মকসুদের সভাপতিত্বে সভায় আরও উপস্থিত ছিলেন- ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের অধ্যাপক এম এম আকাশ, জ্বালনি বিশেষজ্ঞ এম শামসুল আলম প্রমুখ।




এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: কে এ রহিম সাবলু, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪ (নিউজ) ০১৭১২৮৮৬৫০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: