সর্বশেষ আপডেট : ৮ ঘন্টা আগে
শনিবার, ২১ জুলাই ২০১৮ খ্রীষ্টাব্দ | ৬ শ্রাবণ ১৪২৫ বঙ্গাব্দ |

DAILYSYLHET

মৌলভীবাজারে স্থাপন হবে আগর শিল্পপার্ক

ডেস্ক রিপোর্ট:: মৌলভীবাজারে একটি ‘আগর শিল্পপার্ক’ স্থাপন করা হবে বলে জানিয়েছেন শিল্পমন্ত্রী আমির হোসেন আমু। তিনি বলেন, রপ্তানি বাজারে আগর শিল্পের বিশাল সম্ভাবনা কাজে লাগাতে এ পার্ক স্থাপন করা হবে। এর মাধ্যমে বাংলাদেশের রপ্তানি আয় বৃদ্ধির পাশাপাশি স্থানীয় কর্মসংস্থানের নতুন সুযোগ তৈরি করবে।

বৃহস্পতিবার রাজধানীর উত্তরায় ক্ষুদ্র ও মাঝারি শিল্প প্রশিক্ষণ ইনস্টিটিউট (স্কিটি) মিলনায়তনে বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প কর্পোরেশনের (বিসিক) দুই দিনব্যাপী বার্ষিক সম্মেলন-২০১৮ এর উদ্বোধনকালে প্রধান অতিথির বক্তব্যে এ একথা জানান শিল্পমন্ত্রী।

শিল্পমন্ত্রী বলেন, তৃণমূল পর্যায়ে সবুজ শিল্পায়নের ধারা জোরদারের মাধ্যমে অর্থনৈতিক অগ্রগতির কাঙ্ক্ষিত লক্ষ্য অর্জনে সবাইকে এগিয়ে আসতে হবে। বর্তমান সরকার সুষম অর্থনৈতিক উন্নয়নের জন্য এলাকাভিত্তিক কাঁচামাল ও সম্ভাবনা কাজে লাগানোর নীতি গ্রহণ করেছে। এ লক্ষ্যে ১০০টি অর্থনৈতিক অঞ্চল গড়ে তোলা হচ্ছে। এসব অর্থনৈতিক অঞ্চলের মধ্যে যেখানে বিসিক শিল্পনগরী নেই, সেখানে বিসিক শিল্পনগরীর জন্য আলাদা জায়গা বরাদ্দ দেয়া হবে। ফলে এলাকাভিত্তিক ক্ষুদ্র ও কুটির শিল্পায়ন কার্যক্রম জোরদার হবে বলে তিনি আশা প্রকাশ করেন।

তিনি বলেন, পাদুকা উৎপাদনে বাংলাদেশ ইতোমধ্যে বিশ্বে অষ্টম স্থান দখল করেছে। ভবিষ্যতে চামড়া শিল্পখাতে রপ্তানির পরিমাণ তৈরি পোশাক শিল্পখাতকে ছাড়িয়ে যাবে বলে আশাবাদ ব্যক্ত করেন তিনি।

এসময় ওষুধ, প্লাস্টিক, হালকা প্রকৌশল এবং কেমিক্যাল শিল্পখাতের উন্নয়নে গৃহিত প্রকল্প দ্রুত বাস্তবায়নে তৎপর হতে মাঠ পর্যায়ের কর্মকর্তাদের তাগিদ দেন মন্ত্রী।

প্রকল্প বাস্তবায়নে ব্যর্থতার জন্য সংশ্লিষ্ট কর্মকর্তাদের জবাবদিহির আওতায় আনা হবে বলেও সতর্ক করেন তিনি।

বিসিক চেয়ারম্যান মুশতাক হাসান মুহঃ ইফতিখারের সভাপতিত্বে অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন শিল্পসচিব মোহাম্মদ আব্দুল্লাহ, অতিরিক্ত সচিব বেগম পরাগ ও বিসিকের পরিচালক জীবন কুমার চৌধুরী।

উল্লেখ্য, দুদিনব্যাপী আয়োজিত এ সম্মেলনে বিসিকের মাঠ পর্যায়ের দুই শতাধিক কর্মকর্তা অংশ নিচ্ছেন। তারা সম্মেলনের বিভিন্ন অধিবেশনে শিল্পনগরী ভিত্তিক সমস্যা ও সম্ভাবনা নিয়ে বিস্তারিত আলোচনা করবেন। পাশাপাশি তৃণমূল পর্যায়ে বিসিকের কার্যক্রম গতিশীল করার কৌশল প্রণয়ন করবেন। এর ফলে দেশব্যাপী টেকসই ও পরিবেশ বান্ধব শিল্পায়নের ধারা জোরদার হবে বলে আশা করা হচ্ছে।

-ইউএনবি

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক: লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক: কে এ রহিম সাবলু, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪ (নিউজ) ০১৭১২৮৮৬৫০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: