সর্বশেষ আপডেট : ১ মিনিট ১২ সেকেন্ড আগে
সোমবার, ২৮ মে, ২০১৮, খ্রীষ্টাব্দ | ১৪ জ্যৈষ্ঠ ১৪২৫ বঙ্গাব্দ |

DAILYSYLHET

গার্মেন্ট শ্রমিকদের জন্য মেটলাইফের ‘সারথী’

নিউজ ডেস্ক:: পোশাক শিল্পের শ্রমিকদের অর্থনৈতিক অন্তর্ভুক্তির মাধ্যমে উন্নয়ন করার লক্ষ্যে ‘সারথী’ নামের একটি প্রকল্প হাতে নিয়েছে মেটলাইফ ফাউন্ডেশন। মেটলাইফের সঙ্গে এ প্রকল্পে যৌথভাবে রয়েছে সুইস কন্ট্রাক্ট।

বৃহস্পতিবার রাজধানীর লেকশোর হোটেলে এক অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এম এ মান্নান এ প্রকল্পের উদ্বোধন করেন। এ সময় বিশেষ অথিতি হিসেবে বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের (আইডিআরএ) চেয়ারম্যান মো. শফিকুর রহমান পাটোয়ারী এবং সম্মানিত অতিথি ছিলেন মেটলাইফ বাংলাদেশের চেয়ারম্যান মো. নুরুল ইসলাম, বিকেএমইএ’র ফার্স্ট ভাইস প্রেসিডেন্ট মনসুর আহমেদ উপস্থিত ছিলেন।

মেটলাইফের পক্ষ থেকে জানানো হয়, সারথী প্রকল্পের আওতায় ৩০টি গার্মেন্টসের শ্রমিকদের ব্যাংকিং সেবার আওতায় আনা হবে। ওই গার্মেন্টেসগুলোর শ্রমিকদের বেতন ব্যাংক হিসাবের মাধ্যমে দেয়া হবে। এ জন্য ব্যাংক হিসাব খুলতে শ্রমিকদের কোন টাকা দিতে হবে না এবং হিসাব সচল রাখতে শ্রমিকদের বেতন থেকেও কোন টাকা কাটা হবে না।

প্রধান অতিথির বক্তব্যে প্রতিমন্ত্রী বলেন, সবাইকে আমরা আর্থিক অন্তর্ভুক্তিকরণের লক্ষ্যে কাজ করছি। আর্থিক ব্যবস্থাপনাটি ছড়িয়ে পড়লে খুব উপকার হবে। একটি বিষয় স্বীকার করতেই হয়, দারিদ্র শুধু আমাদের মূল সমস্যা না। অতিচাপ বা বিচারহীনতা আরও বেশি ক্ষতিকর।

তিনি বলেন, কেউ কেউ বলে আমরা বেসরকারি খাতকে বেশি প্রাধান্য দিচ্ছি। বেসরকারি খাতকে আমরা অহেতুক বেশি সুযোগ দিচ্ছে না। আমাদের দেশের অর্থনীতির ৮০ শতাংশ বেসরকারি খাতের হাতে আছে। কিন্তু এটা ঠিক না, আমরা পুরোপুরি বেসরকারি খাতের হাতে ছেড়ে দিচ্ছে। আমাদের নিয়ন্ত্রণ ব্যবস্থা আছে বা আইন আছে। আইনের মাধ্যমে আমরা বেসরকারি খাতের ওপর হাত রাখছি।

অর্থনীতিকে অত্যন্ত স্পর্শকাতর বিষয় উল্লেখ করে প্রতিমন্ত্রী বলেন, এখানে আমরা না বুঝে, না শুনে, খোঁচাখুঁচি করি বড় রকমের ক্ষতি হতে পারে। সে জন্য আমরা অত্যন্ত সাবধানে হাত দেই। অন্যায় হলে, ডাকাতি হলে, লুণ্ঠন হলে আমরা দায়িত্বশীলভাবে হাত দেয়।

বিশেষ অতিথির বক্তব্যে আইডিআরএ’র চেয়ারম্যান বলেন, ২০১১ সালের আগে বাংলাদেশে বীমা খাতের শক্তিশালী কোন নিয়ন্ত্রক সংস্থা ছিল না। ২০১১ সালে নতুন আইন করা হয়েছে। কিন্তু এখনো অনেক বিধিমালা করা হয়নি। যে কারণে আমাদের এখনো কিছু কিছু ক্ষেত্রে ১৯৩৮ সালের আইন ফলো করতে হয়।

উদ্বোধনী অনুষ্ঠান শেষে ‘বাংলাদেশের পোশাক শিল্পের অর্থনৈতিক অন্তর্ভুক্ত : ইকোসিস্টেম নির্মাণ’ শীর্ষক প্যানেল আলোচনা অনুষ্ঠিত হয়। সুইস কন্ট্রাক্ট’র কান্ট্রি ডিরেক্টর অনির্বান ভৌমিকের সঞ্চলনায় মেটলাইফের জেনারেল ম্যানেজার সৈয়দ হামাদুল করিম, সেন্টার ফর পলিসি ডায়লগের (সিপিডি) গবেষণা পরিচালক ড. খন্দকার গোলাম মোয়াজ্জেম, ব্যাংক এশিয়ার ব্যবস্থাপনা পরিচালক আরফান আলী, ইকোটেক্স লিমিটেডের পরিচালক মোহাম্মদ বিন কাশেম, দ্য সিটি ব্যাংকের অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক মাশরুর আরেফিন, সারথী প্রকল্পের টিম লিডার মাহফুজ মমতাজুর রহমান প্রমুখ বক্তব্য রাখেন।




নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: