সর্বশেষ আপডেট : ৪ মিনিট ৪৭ সেকেন্ড আগে
মঙ্গলবার, ১১ ডিসেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ২৭ অগ্রহায়ণ ১৪২৫ বঙ্গাব্দ |

DAILYSYLHET

সিলেটে নানা আয়োজনে বাংলা নববর্ষ

ডেস্ক রিপোর্ট:: সিলেটে নানা আয়োজনে পালিত হচ্ছে বাংলা নববর্ষ ১৪২৫ বঙ্গাব্দ। এ উপলক্ষে নগরীতে বিভিন্ন কর্মসূচির আয়োজন করা হয়েছে। কর্মসূচির মধ্যে রয়েছে-মঙ্গল শোভাযাত্রা, শতকণ্ঠে বর্ষ বরণ, আবৃত্তি ও বৈশাখী মেলা। পহেলা বৈশাখের উৎসব ঘিরে নতুন সাজে সাজানো হয়েছে সিলেটের বিভিন্ন প্রতিষ্ঠান।

বৈশাখে মহানগরী জুড়ে মূল উৎসব থাকলেও শাবিপ্রবি, সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়, লিডিং ইউনিভাসিটি, মেট্রোপলিটন ইউনিভার্সিটি, ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি, নর্থ ইস্ট ইউনিভার্সিটি, এমসি কলেজ ক্যাম্পাসসহ শহরতলীর অর্ধশতাধিক স্থানে বর্ষবরণ উৎসবসহ মেলার আয়োজন রয়েছে।

শাহজালাল বিশ্ববিদ্যালয়: শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে শনিবার সকাল সাড়ে ৯টায় মঙ্গলশোভাযাত্রার মাধ্যমে পহেলা বৈশাখের অনুষ্ঠানিকতা শুরু হয়। তবে বিশ্ববিদ্যালয়ের সার্বিক নিরাপত্তার দিকে সজাগ রেখে মঙ্গলশোভাযাত্রায় কোনো প্রকার ভুভুজেলা ও মুখোশ ব্যবহার করা যাবে না। এছাড়াও দিনব্যাপী বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন সংগঠনের সাংস্কৃতিক অনুষ্ঠান, বাউলগান, মোরগ লড়াই, সাপখেলাসহ বিভিন্ন বিভাগের আলাদা আলাদাভাবে বর্ষবরণ অনুষ্ঠানের আয়োজন রয়েছে। পহেলা বৈশাখের সকল অনুষ্ঠান বিকাল সাড়ে ৪টার মধ্যে শেষ করতে হবে বলে জানিয়েছেন শাবির প্রক্টর অধ্যাপক ড. জহির উদ্দিন আহমদ।

শ্রুতি: প্রতিবছরের মত এবারও দিনব্যাপী বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করেছে সাংস্কৃতির সংগঠন শ্রুতি। সকাল ৭ টায় নগরীর সুবিদবাজারস্থ ব্লু-বার্ড স্কুল এন্ড কলেজে শত কণ্ঠে বর্ষবরণের মাধ্যমে তাদের অনুষ্ঠানের সূচনা হয়। দিনব্যাপী কর্মসূচির মধ্যে মাঙ্গলিক উদ্বোধন, গান, আবৃত্তি, নৃত্য, পিঠা উৎসবসহ বিভিন্ন আয়োজন থাকবে। এছাড়া উদীচী, আনন্দ লোকসহ ২৮টি সাংস্কৃতিক সংগঠনের পক্ষ থেকেও বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন রয়েছে।

সমাজসেবা কার্যালয় ঃ সিলেট জেলা সমাজসেবা কার্যালয়ের উদ্যোগে বাগবাড়িস্থ সমাজকল্যাণ কমপ্লেক্স প্রাঙ্গণে বর্ষবরণ উৎসবের আয়োজন করা হয়েছে। অনুষ্ঠানসূচির মধ্যে রয়েছে-সকাল ৭টায় বর্ণাঢ্য র‌্যালি, সকাল সাড়ে ৭টায় শিশু পরিবারের সাংস্কৃতিক দল ও সিলেটের বিভিন্ন সাংস্কৃতিক সংগঠন-সংগীত শিল্পীবৃন্দের অংশ গ্রহণে সাংস্কৃতিক অনুষ্ঠান।

জেলা শিল্পকলা: নতুন বছরকে স্বাগত জানাতে সিলেট জেলা শিল্পকলা একাডেমির উদ্যোগে বেলা দেড়টা থেকে বিকেল ৫টা পর্যন্ত পূর্ব শাহী ঈদগাহস্থ শিল্পকলা একাডেমি প্রাঙ্গনে বর্ষবরণ উৎসব ১৪২৫ অনুষ্ঠিত হবে। মঙ্গল প্রদীপ প্রজ্জ্বলন ও ঢাকের বাদ্যের মধ্য দিয়ে উৎসবের মাঙ্গলিক উদ্বোধন ঘটবে। তারপর পর্যায়ক্রমে রয়েছে বৈশাখের গান, লোকসংগীত, কাঠিনৃত্য, ঝুমুর নৃত্য, লোকনৃত্য, সম্মেলক সংগীত, বৃন্দ আবৃত্তি, ধামাইল, একক ও দলীয় সংগীত এবং বাউলগান।

ওসমানী জাদুঘর: বাংলা নববর্ষ ১৪২৫ বঙ্গাব্দকে বরণ করতে সিলেট নগরীর নাইওরপুলস্থ ওসমানী জাদুঘর কর্তৃপক্ষ মুক্তিযুদ্ধের সর্বাধিনায়ক বঙ্গবীর জেনারেল এম.এ.জি ওসমানী’র জন্ম শতবার্ষিকী উপলক্ষে এ বছর প্রথমবারের মতো বিভিন্ন অনুষ্ঠানমালার আয়োজন করেছে। এ উপলক্ষে ওসমানী জাদুঘরের পক্ষ থেকে শোভাযাত্রা, শিশু-কিশোর সমাবেশ, লোকজ মেলা, আলোচনা সভা, আলোকচিত্র প্রদর্শনী, সাংস্কৃতিক অনুষ্ঠান এবং ৩ দিনব্যাপি বৈশাখী মেলা’র আয়োজন।

বৈশাখী মেলা  শনিবার থেকে আগামী সোমবার পর্যন্ত চলবে। মেলা প্রতিদিন সকাল ১০ টা থেকে বিকেল ৫টা পর্যন্ত সর্বসাধারণের জন্য উন্মুক্ত থাকবে।

সোসাইটি গ্রাসরুটস: বাংলা বর্ষবরণ ১৪২৫ উপলক্ষে সিলেট প্রেসক্লাব প্রাঙ্গণে দিনব্যাপী বর্ষবরণ উৎসব পালন করবে তৃণমূল নারী উদ্যোক্তা সোসাইটি গ্রাসরুটস। বর্ষবরণ উৎসবে নারী উদ্যোক্তাদের উৎপাদিত পণ্যের প্রদর্শনী ও বিক্রয়, আড্ডা ও আলোচনা এবং বর্ষবরণ উপলক্ষে সোসাইটির পক্ষ থেকে হেলথ কার্ডও বিতরণ করা হবে। বর্ষ বিদায় ও বর্ষবরণ উৎসবে সকলের উপস্থিতি কামনা করেছেন তৃনমূল নারী উদ্যোক্তা সোসাইটি গ্রাসরুটস এর সিলেট বিভাগীয় নেত্রী লায়ন বিলকিস নুর।




এ বিভাগের অন্যান্য খবর




নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: কে এ রহিম সাবলু, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪ (নিউজ) ০১৭১২৮৮৬৫০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: