সর্বশেষ আপডেট : ১ মিনিট ১৯ সেকেন্ড আগে
সোমবার, ২৬ অগাস্ট ২০১৯ খ্রীষ্টাব্দ | ১১ ভাদ্র ১৪২৬ বঙ্গাব্দ |

DAILYSYLHET

পোস্টারে ধূমপানের দৃশ্য প্রাধান্য চলবে না

নিউজ ডেস্ক:: সরকারের অনুদানে নির্মিত ছবিতে ধূমপানের দৃশ্যকে প্রাধান্য দিয়ে প্রকাশিত পোস্টার বিরোধপূর্ণ বলে অভিমত ব্যক্ত করেছে তামাক নিয়ন্ত্রণে বেসরকারি সংগঠনগুলোর সম্মিলিত মঞ্চ বাংলাদেশ তামাক বিরোধী জোট। নেতৃবৃন্দ বলেন, সরকার এখন (টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা) এসডিজি অর্জনের ক্ষেত্রেও তামাক নিয়ন্ত্রণকে প্রাধান্য দিয়ে ধূমপানমুক্ত বাংলাদেশ গড়ার লক্ষ্যে কাজ করছে। এজন্য তামাক নিয়ন্ত্রণ আইন অমান্য করে ‘দেবী’ সিনেমার প্রচারনায় ব্যবহৃত পোস্টার প্রত্যাহারের দাবি জানান তারা।

জোটের পক্ষ থেকে এক বিবৃতিতে অবিলম্বে এই পোস্টারটি অপসারণের দাবি জানানো হয়। একইসাথে তামাক নিয়ন্ত্রণ আইনের এ ধরনের লঙ্ঘনের বিরুদ্ধে অবিলম্বে সেন্সর বোর্ড এবং তথ্য মন্ত্রণালয়কে যথাযথ পদক্ষেপ গ্রহণের অনুরোধ জানান তারা।

জোটের পক্ষ থেকে বিস্তারিতভাবে ব্যাখ্যায় বলা হয়, বৃহস্পতিবার একটি জাতীয় দৈনিক পত্রিকায় ‘দেবী’সিনেমার একটি পোস্টার ছাপা হয়েছে। পোষ্টারটিতে বাংলাদেশ সরকারের আর্থিক অনুদানে জনপ্রিয় লেখক হুমায়ূন আহমেদ এর গল্প ‘দেবী’ অবলম্বনে নির্মিত ছবিটিতে নায়ক চঞ্চল চৌধুরীর ধূমপানরত ছবি প্রদর্শন করা হয়েছে। পোস্টারে ধূমপানের দৃশ্য এমনভাবে প্রদর্শন করা ধূমপান ও তামাকজাত দ্রব্য ব্যবহার (নিয়ন্ত্রণ) আইন, ২০০৫ এর ধারা ৫ (ঙ) এর সুস্পষ্ট লঙ্ঘন। তামাক নিয়ন্ত্রণ আইনের ৫ এর (ঙ) ধারায় উল্লেখ করা হয়েছে, ‘বাংলাদেশে প্রস্তুতকৃত বা লভ্য ও প্রচারিত, বিদেশে প্রস্তুতকৃত কোনো সিনেমা, নাটক বা প্রামাণ্য চিত্রে তামাকজাত দ্রব্য ব্যবহারের দৃশ্য টেলিভিশন, রেডিও, ইন্টারনেট, মঞ্চ অনুষ্ঠান বা অন্য কোনো গণমাধ্যমে প্রচার, প্রদর্শন বা বর্ণনা করিবেন না বা করাইবেন না।’



নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: খন্দকার আব্দুর রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: [email protected]

Developed by: