সর্বশেষ আপডেট : ১৬ মিনিট ৫৮ সেকেন্ড আগে
বুধবার, ১৭ জুলাই ২০১৯ খ্রীষ্টাব্দ | ২ শ্রাবণ ১৪২৬ বঙ্গাব্দ |

DAILYSYLHET

ঝড়ে ভেঙে পড়েছে তাজমহলের মিনার

আন্তর্জাতিক ডেস্ক:: ভারতের আগ্রায় বিখ্যাত মুঘল স্থাপনা তাজমহল ঝড়ের কবলে পড়েছে। বুধবার সন্ধ্যায় স্থাপনাটির উপর দিয়ে ঘণ্টায় ১৩০ কিলোমিটার বেগে বয়ে যাওয়া ঝড়ের ফলে এর একটি মিনার ভেঙে পড়েছে বলে জানা গেছে।
দেশটির সংবাদমাধ্যম এনডিটিভির খবরে বলা হয়েছে, তাজমহলের ‘দারওয়াজা-ই-রাউজা’ নামক প্রবেশদ্বারে ১২ ফুটের এই মিনারটি অবস্থিত ছিলো। এই প্রবেশদ্বারটি দিয়েই পর্যটকরা তাজমহলের রূপ প্রথম দেখতে পান। এটি সপ্তদশ শতকে মোগল আমলে তৈরি হয়েছিল। ঝড়ে এটি কয়েকটুকরো হয়ে যায়। ঝড়ে তাজমহলের দক্ষিণ দিকের রাজকীয় প্রবেশদ্বারের পাথরের একটি মিনারও ক্ষতিগ্রস্ত হয়েছে।
জানা গেছে, বুধবার সন্ধ্যা সাড়ে ৭টার দিকে তাজমহলের দক্ষিণ গেটের একটি মিনার ভেঙে পড়ে। এছাড়া একটি ছোট সাদা গম্বুজ ক্ষতিগ্রস্ত হয়েছে। ভেঙে পড়া মিনারের সঙ্গে ধাতুর তৈরি কারুকার্য খচিত একটি গম্বুজও ছিলো। ‘দারওয়াজা-ই-রাউজা’ একটি গুরুত্বপূর্ণ স্থাপত্যকীর্তি। এটি প্রধানত মার্বেল পাথরের তৈরি। এর নকশায় প্রথম দিকের মোগল সম্রাটদের স্থাপত্যকীর্তির ছাপ পাওয়া যায়। বুধবার আগ্রা ও এর আশপাশের এলাকা দিয়ে বয়ে যাওয়া ওই ঝড়ে গাছপালা ও বৈদ্যুতিক খুঁটি উপড়ে পড়ে। এতে ৫ জন নিহতের খবর পাওয়া গেছে। এনডিটিভি।





নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: কে. এ. রাহিম. সাবলু, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: [email protected]

Developed by: