সর্বশেষ আপডেট : ২ ঘন্টা আগে
বৃহস্পতিবার, ১৯ এপ্রিল, ২০১৮, খ্রীষ্টাব্দ | ৬ বৈশাখ ১৪২৫ বঙ্গাব্দ |

DAILYSYLHET

কমলগঞ্জে ৪৯ তম শহীদ নীরা বাউরী দিবস আজ

কমলগঞ্জ প্রতিনিধি:: পূর্ব পাকিস্তান চা শ্রমিক আন্দোলনে শহীদ নীরা বাউরীর নাম এক বাক্যে পরিচিত। চা শ্রমিকদের দৈনিক কাজের সময় ৮ ঘন্টা ও এর বাইরে কাজে ওভার টাইমের পারিশ্র্রমিকের দাবিসহ বিভিন্ন দাবি দাওয়া নিয়ে চলমান শান্তিপূর্ণ শ্রমিক ধর্মঘটে ৪৯ বছর আগে ১৯৬৯ সালে ১৩ এপ্রিল পুলিশের গুলিতে ডানকান ব্রাদার্স মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলার শমশেরনগর চা বাগানের কারখানার পাশে শ্রমিক নীরা বাউরী শহীদ হন। আরও কয়েকজন চা শ্রমিক আহত হন।

এ আন্দোলনের নেতৃত্ব দেন চা শ্রমিক নেতা মফিজ আলীসহ চা বাগানের প্রবীন নেতৃবৃন্দ। পুলিশের গুলিতে নীরা বাউরীর মৃত্যুর পর আন্দোলন জোরালো হয়ে উঠে। চা ¤্রমিকরা এই দিনটিকে স্মরণ করে প্রতি বৎসর ১৩ এপ্রিল শহীদ নীরা বাউরী দিবস পালন করে আসছে। এবছরও কমলগঞ্জ উপজেলার শমশেরনগর চা বাগানে ৪৯ তম শহীদ নীরা বাউরী দিবস নানা কর্মসুচীর মধ্য দিয়ে পালিত হবে।
শুক্রবার সকাল সাড়ে ৮টায় শমশেরনগর চা বাগান কারখানার পাশে শহীদ চা শ্রমিক নীরা বাউরীর সমাধিস্থলে পুষ্পার্পনের মাধ্যমে দিনের কর্মসূচী শুরু হবে। এরপর র‌্যালী ও আলোচনা সভা অনুষ্ঠিত হবে। শমশেরনগর, কানিহাটি, দেওছড়া, বাগীছড়া ও সুনছড়া চা বাগান পঞ্চায়েত কমিটি, বাউরী সমাজ কল্যাণ পরিষদ ও চা ¤্রমিক নেতৃবন্দের আয়োজনে দিবসটি পালিত হবে।

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: