সর্বশেষ আপডেট : ৪ মিনিট ৬ সেকেন্ড আগে
শুক্রবার, ১৪ ডিসেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ৩০ অগ্রহায়ণ ১৪২৫ বঙ্গাব্দ |

DAILYSYLHET

পরমাণু নিরস্ত্রীকরণ আলোচনার জন্য প্রস্তুত উ. কোরিয়া

আন্তর্জাতিক ডেস্ক::
কোরীয় উপদ্বীপের পারমাণবিক নিরস্ত্রীকরণের বিষয়ে আলোচনার জন্য উত্তর কোরিয়া প্রস্তুত বলে প্রথমবারের মতো যুক্তরাষ্ট্রকে জানিয়েছে। সংশ্লিষ্ট এক মার্কিন কর্মকর্তার বরাত দিয়ে এমন খবর দিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের বৈঠকে বিষয়টি নিয়ে আলোচনা হবে, উত্তর কোরিয়া এমনইটিই জানিয়েছে বলে রোববার দাবি করেছেন ওই মার্কিন কর্মকর্তা।

নাম প্রকাশ না করার শর্তে ওই মার্কিন কর্মকর্তা রয়টার্সকে জানিয়েছেন, সাম্প্রতিক সময়ে গোপনে যোগাযোগ করেছেন যুক্তরাষ্ট্র ও উত্তর কোরিয়ার কর্মকর্তারা। যেখানে পিয়ংইয়ং ওই শীর্ষ বৈঠক আয়োজনে সরাসরি তাদের সদিচ্ছার কথা জানিয়েছে।

দুই দেশের যোগাযোগ এখন প্রাথমিক পর্যায়ে রয়েছে এবং উত্তর কোরিয়ার জাতিসংঘ মিশনের মাধ্যমে দেশটির সঙ্গে যোগাযোগ করছেন মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তারা, পাশাপাশি দুই দেশের গোয়েন্দা সংস্থাগুলোও অন্য একটি সূত্রের মাধ্যমে যোগাযোগ করছেন বলেও জানান ওই কর্মকর্তা।

এর আগ পর্যন্ত কিমের ইচ্ছার বিষয়ে যুক্তরাষ্ট্র প্রধানত তার মিত্র দক্ষিণ কোরিয়ার আশ্বাসের ওপরই নির্ভর করতো। কিমের আমন্ত্রণ গ্রহণের বিষয়ে রাজি করাতে গত মাসে দক্ষিণ কোরিয়ার দূতরা ওয়াশিংটন সফরে গিয়েছিলেন।

প্রসঙ্গত, গত বছর কিমের সঙ্গে মারমুখি হুমকি-ধামকি আদান-প্রদান করেছেন মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প। কিন্তু এবার বিশ্বকে অবাক করে দিয়ে দ্রুত কিমের আমন্ত্রণ গ্রহণ করেন তিনি। জানা গেছে, যুক্তরাষ্ট্রে আঘাত হানতে সক্ষম উত্তর কোরিয়ার তৈরি করা পারমাণবিক অস্ত্র নিয়ে কথা বলার উদ্দেশ্যেই দ্রুত সাড়া দেন তিনি।

কিন্তু পরিকল্পিত ওই শীর্ষ বৈঠকের বিষয়ে এ পর্যন্ত সরকারিভাবে কোনো ঘোষণা দেয়নি উত্তর কোরিয়া।

আগামী মে মাসে বৈঠকটি করার পরিকল্পনা করা হয়েছে বলে জানিয়েছেন যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা।

উত্তর কোরিয়ার কোনো নেতার সঙ্গে কোনো মার্কিন প্রেসিডেন্টের প্রথম এই বৈঠকের স্থানটি কোথায় হবে, সে সম্পর্কে তাৎক্ষণিকভাবে কোনো তথ্য জানা যায়নি বলে জানিয়েছে রয়টার্স।

কখন যুক্তরাষ্ট্র-উত্তর কোরিয়ার মধ্যে সরাসরি যোগাযোগ শুরু হয়েছে তা জানাতে না চাইলেও এরইমধ্যে দুপক্ষের মধ্যে বেশ কয়েকবার যোগাযোগ হয়েছে বলে জানিয়েছেন ওই মার্কিন কর্মকর্তা।

উত্তর কোরিয়া ও যুক্তরাষ্ট্রের মধ্যে যোগাযোগকে স্বাগত জানিয়েছে দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্টের দপ্তর ব্লু হাউস। দক্ষিণ কোরিয়ার এক কর্মকর্তা এই যোগাযোগকে ‘গঠনমূলক’ বলে মন্তব্য করেছেন।




এ বিভাগের অন্যান্য খবর




নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: কে এ রহিম সাবলু, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪ (নিউজ) ০১৭১২৮৮৬৫০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: