সর্বশেষ আপডেট : ৪ ঘন্টা আগে
শুক্রবার, ২০ এপ্রিল, ২০১৮, খ্রীষ্টাব্দ | ৭ বৈশাখ ১৪২৫ বঙ্গাব্দ |

DAILYSYLHET

ফেসবুকে ডেটা ডিলিট করার উপায়

তথ্যপ্রযুক্তি ডেস্ক::
গ্রাহকের এসএমএস এবং কল ডেটার রেকর্ড সংগ্রহ করছে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক। এই তথ্যগুলো গ্রাহকের জন্য বিপজ্জনক হতে পারে। তবে আপনি চাইলে সেই সমস্ত ডেটা মুছে দিতে পারবেন।

কী ভাবে তা করবেন, জেনে নিন।

আপনার ফেসবুক অ্যাকাউন্টে লগ ইন করুন। এ বার ডান দিকের ডাউন অ্যারো-তে গিয়ে সেটিংস মেনুতে যান।

সেটিংস ক্লিক করলেই জেনারেল অ্যাকাউন্ট সেটিংস পেজ খুলে যাবে। ‘ডাউনলোড আ কপি অব ইওর ফেসবুক ডেটা’-তে ক্লিক করুন।

এর পর ‘ডাউনলোড আর্কাইভ’ বাটনে ক্লিক করতে হবে। তবে ডাউনলোড শুরু করার আগে ফের আপনার ফেসবুক অ্যাকাউন্টের পাসওয়ার্ড দিতে হবে।

এরপর একটি জিপ ফাইল খুলতে হবে। সেই জিপ ফাইলটি আপনার কম্পিউটারের যে ড্রাইভে অটোমেটিক্যালি সেভ হবে তাতে ক্লিক করুন।

এর পর ওই ড্রাইভের ডাউনলোড হওয়া এইচটিএমএল ফোল্ডারটিতে ক্লিক করুন। সেখানেই আপনার যাবতীয় কল-এর হিস্ট্রি এবং এসএমএস লগ ডেটা মিলবে। সেখানে স্ক্রল করলেই দেখতে পাবেন যাবতীয় ইনকামিং এবং আউটগোয়িং কল-সহ এসএমএসের তথ্য। যা ফেসবুক সেভ করে রেখেছে।

যাবতীয় ডেটা তো পেলেন। এ বার কী ভাবে তা ফেসবুক থেকে ডিলিট করবেন। পাশাপাশি ভবিষ্যতে যাতে ফেসবুক এ ধরনের ডেটা রেকর্ড না করতে পারে তা-ও জেনে নিন।

প্রথমে http://facebook.com/invite_history.php-তে লগ ইন করুন। তাতে ‘ম্যানেজ ইনভাইট অ্যান্ড ইম্পোর্টেড কনট্যাক্ট’ পেজ খুলে যাবে। সেখান থেকেই আপনার সমস্ত কল ডেটা এবং ইনভিটেশন এক এক করে ডিলিট করা যাবে। তা ছাড়াও, ‘সিলেক্ট অল’ অপশনে গিয়ে ‘ডিলিট সিলেক্টে়ড’ বাটন ক্লিক করেও সমস্ত ডেটা একবার ডিলিট করতে পারেন। ডিলিট করার পর ‘ডিলিশন সাকসেসফুল’ বলে একটি ডায়ালগ বক্স দেখিয়ে তা কনফার্ম করবে ফেসবুক।

ওই পেজেরই ‘কনট্যাক্ট ইমপোর্টেড’-এ গিয়ে আপনার সমস্ত কনট্যাক্ট ডিলিট করতে পারেন। ‘রিমুভ অল ইম্পোর্টেড কনট্যাক্ট’ অপশনে গিয়ে রিমুভ বাটনে ক্লিক করুন। তাতে মুছে যাবে সমস্ত কনট্যাক্ট। এর পর ফের একটা ডায়ালগ বক্সে আপনার অনুরোধ রাখা হয়েছে বলে জানিয়ে দেবে ফেসবুক।

আইওএস এবং অ্যান্ড্রয়েড ফোনের অ্যাপ থেকে এই ফিচারটা কী ভাবে বন্ধ করবেন, তা-ও জেনে নিন। অ্যান্ড্রয়েড ফোনে ফেসবুক অ্যাপটা খুলে ডান দিকের মেনু বাটনে যান। সেখান থেকে ‘অ্যাপ সেটিংস অপশন’ সিলেক্ট করুন। সেখান থেকে ‘কন্টিনিউয়াস কনট্যাক্ট আপলোড’ ফিচারটি টার্ন অফ করে দিন। ব্যস! তা হলেও আর কোনও দিন আপনার কল ডেটা এবং এসএমএস রেকর্ড করতে পারবে না ফেসবুক।

প্রসঙ্গত, ব্রিটিশ সংস্থা কেমব্রিজ অ্যানালিটিকার সঙ্গে ইউজারদের তথ্য শেয়ার করে বেশ বিতর্কের মুখে পড়েছে ফেসবুক।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: