সর্বশেষ আপডেট : ৩ ঘন্টা আগে
শুক্রবার, ১৯ অক্টোবর ২০১৮ খ্রীষ্টাব্দ | ৪ কার্তিক ১৪২৫ বঙ্গাব্দ |

DAILYSYLHET

‘ব্ল্যাক প্যান্থারে’ উদ্বোধন হচ্ছে সৌদির প্রথম সিনেমা হল

আন্তর্জাতিক ডেস্ক:: ৩৫ বছরের বেশি সময় পর প্রথমবারের সৌদি আরবে প্রথম সিনেমা হল চালু হচ্ছে। আগামী ১৮ এপ্রিল দেশটির রাজধানী রিয়াদে এই সিনেমা হল চালু হবে বলে সৌদি কর্তৃপক্ষ জানিয়েছে।

এছাড়া আগামী পাঁচ বছরের মধ্যে মার্কিন চলচ্চিত্র কোম্পানি এএমসি এন্টারটেইনমেন্ট হোল্ডিংস (এএমসিডটএন) সৌদি আরবে ৪০টি থিয়েটার নির্মাণ করবে।

তবে দেশটির অন্যান্য সরকারি স্থাপনার মতো এসব থিয়েটার নারী-পুরুষের জন্য আলাদা হবে না। রিয়াদের ওই সিনেমা হলে প্রথম সিনেমা হিসেবে বিজ্ঞান কল্পকাহিনী নির্ভর চলচ্চিত্র ‘ব্ল্যাক প্যান্থার’ প্রদর্শন করা হবে।

১৯৭০ সালের দিকে সৌদি আরবে কিছু সিনেমা হল থাকলেও দেশটির তৎকালীন ধর্মীয় পণ্ডিতরা সেগুলো বন্ধ করে দেন। ওই সময় আরব অঞ্চলের দেশগুলোতে ইসলামি শাসনের ব্যাপক উত্থান ঘটে।

২০১৭ সালে সৌদি সরকার জানায়, সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানের নেতৃত্বে যে সামাজিক ও অর্থনৈতিক ব্যাপক সংস্কার চলছে, তার অংশ হিসেবে চলচ্চিত্রের ওপর আরোপিত নিষেধাজ্ঞা প্রত্যাহার করা হবে।

তেল নির্ভর অর্থনীতি থেকে বেরিয়ে আসতে এবং অর্থনৈতিক পরিসর বৃদ্ধির লক্ষ্যে বিদেশি বিনিয়োগ টানতে বর্তমানে যুক্তরাষ্ট্র সফরে রয়েছেন সৌদি এই যুবরাজ।

পশ্চিমা গণমাধ্যম এবং সংস্কৃতির বড় ধরনের বাজার রয়েছে সৌদি আরবে। চলচ্চিত্রের ওপর নিষেধাজ্ঞা থাকলেও সৌদিতে হলিউড সিনেমা ও টেলিভিশন সিরিজের প্রচুর দর্শক রয়েছে। তারা বাড়িতে বসেই হলিউড সিনেমা দেখেন এবং এনিয়ে বেশ আলোচনাও করেন।

এএমসির প্রধান নির্বাহী কর্মকর্তা অ্যাডাম অ্যারোন এক সাক্ষাৎকারে বলেছেন, ‘এএমসির প্রথম সিনেমা হল নির্মিত হবে রিয়াদের কিং আব্দুল্লাহ ফিন্যান্সিয়াল জেলায়। এটি হবে সিম্ফনি কনসার্ট হল। প্রধান যে থিয়েটারটি নির্মাণ করা হবে সেটিতে প্রায় ৫০০ আসন, বাদক দলের জন্য মঞ্চ, ব্যালকনি ও মার্বেল পাথরের বাথরুম থাকবে।

‘আমরা মনে করি এটিই বিশ্বের সবচেয়ে চমৎকার সিনেমা হল হতে যাচ্ছে। এটি একটি নাটকীয় ভবন হবে।’

৩ কোটি ২০ লাখ মানুষকে টার্গেট করে সৌদি আরবে সিনেমা শিল্পের বিস্তার ঘটাতে চায় দেশটি। এই মানুষদের অধিকাংশের বয়স ৩০ বছরের নিচে। ২০৩০ সালের মধ্যে দেশটিতে ৩৫০টির বেশি সিনেমা হল ও আড়াই হাজারের বেশি পর্দা বসানোর লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে সৌদি।

যা থেকে বছরে ১০০ কোটি মার্কিন ডলারের বেশি টিকেট বিক্রি হবে বলে প্রত্যাশা করছে মধ্যপ্রাচ্যের রক্ষণশীল এই দেশ।

গত বছরের ডিসেম্বরে সৌদি আরবে প্রথম কোন গানের কনসার্টে নারী সঙ্গীত শিল্পীকে গাইতে দেখা যায়। একই সঙ্গে কিছুদিন আগে স্টেডিয়ামে গিয়ে মেয়েদের খেলার দেখারও অনুমতি দেয়া হয়েছে দেশটিতে।

সূত্র : রয়টার্স, আরব নিউজ।




নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: কে এ রহিম সাবলু, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪ (নিউজ) ০১৭১২৮৮৬৫০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: