সর্বশেষ আপডেট : ৪ মিনিট ৪২ সেকেন্ড আগে
শনিবার, ২২ সেপ্টেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ৭ আশ্বিন ১৪২৫ বঙ্গাব্দ |

DAILYSYLHET

সিরিয়ায় যুদ্ধবিরতির প্রতিশ্রুতিতে তিন দেশের প্রধান

আন্তর্জাতিক ডেস্ক::
সিরিয়ায় স্থায়ী যুদ্ধবিরতির মাধ্যমে শান্তি ও স্থিতিশীলতা প্রতিষ্ঠার জন্য প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করলেন ইরান, রাশিয়া ও তুরস্কের প্রেসিডেন্ট।

বুধবার তুরস্কের রাজধানী আঙ্কারায় ইরান, রাশিয়া ও তুরস্কের প্রেসিডেন্টরা সিরিয়ার সর্বশেষ পরিস্থিতি পর্যালোচনার পাশাপাশি ‘আস্তানা’ ও ‘সোচি’ বৈঠকে সিদ্ধান্তগুলোর বাস্তবায়ন নিয়ে আলোচনা করেন। বৈঠকে ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ও তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোগানের পাশাপাশি তিন দেশের পররাষ্ট্রমন্ত্রীরাও অংশ নেন।

বুধবার বৈঠক শেষে প্রকাশিত এক বিবৃতিতে তিন মিত্র দেশের প্রধানরা জানান, ইরান, তুরস্ক ও রাশিয়া সিরিয়ার স্বাধীনতা, সার্বভৌমত্ব, জাতীয় ঐক্য, ভৌগলিক অখণ্ডতা এবং সাম্প্রদায়িক সম্প্রীতি রক্ষার বিষয়ে প্রতিশ্রুতিবদ্ধ।

বিবৃতিতে আরো উল্লেখ করে বলা হয়, সিরিয়া সংকটের সামরিক সমাধান নেই। রাজনৈতিক আলোচনার মাধ্যমে সমস্যার সমাধান করতে হবে। তিন দেশের নেতারাই সিরিয়া ইস্যুতে সহযোগিতা অব্যাহত রাখার ওপর গুরুত্ব আরোপ করেছেন।

প্রসঙ্গত, ২০১৭ সালের ২২ নভেম্বর রাশিয়ার সোচিতে রাশিয়া, তুরস্ক ও ইরানের মধ্যে সিরিয়া বিষয়ক প্রথম শীর্ষ বৈঠক অনুষ্ঠিত হয়। এর আগে ২০১৭ সালের জানুয়ারি থেকে কাজাখস্তানের আস্তানায় সিরিয়ায় শাস্তি প্রতিষ্ঠার বিষয়ে রাশিয়া, তুরস্ক ও ইরানের মধ্যে বিভিন্ন পর্যায়ের নিয়মিত বৈঠক অনুষ্ঠিত হয়। সূত্র : আল জাজিরা


নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: কে এ রহিম সাবলু, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪ (নিউজ) ০১৭১২৮৮৬৫০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: