সর্বশেষ আপডেট : ৫ মিনিট ১৯ সেকেন্ড আগে
বৃহস্পতিবার, ১৫ নভেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ১ অগ্রাহায়ণ ১৪২৫ বঙ্গাব্দ |

DAILYSYLHET

দলিত ইস্যুতে ভারতে পার্লামেন্টের ভেতরে বাইরে বিক্ষোভ

আন্তর্জাতিক ডেস্ক:: ভারতে দলিত ইস্যুতে এবার পার্লামেন্টের ভেতরে-বাইরে বিক্ষোভের মুখে নরেন্দ্র মোদীর সরকার। লোকসভার ভেতরে যেমন সেই ক্ষোভের আঁচ ছিল, তেমনই পার্লামেন্টের বাইরেও বিরোধীদের প্রতিবাদের মুখে পড়ে সরকার। এরই মাঝে শান্তি বজায় রাখার জন্য দেশবাসীর কাছে আবেদন করেছেন স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিংহ।

গতকাল মঙ্গলবার লোকসভায় রাজনাথ সিংহ নিজের ভাষণ শুরু করামাত্রই তুমুল হট্টগোল শুরু করে দেন বিরোধী এমপিরা। তফসিলি জাতি ও উপজাতি নিপীড়ন প্রতিরোধ আইন নিয়ে আলোচনার দাবি করতে থাকেন বিরোধী দলের একাধিক এমপি। এই আইনকে লঘু করার প্রচেষ্টা করা হচ্ছে বলেও অভিযোগ করেন তারা। তবে তারই মাঝে ভাষণ দিতে থাকেন রাজনাথ।

তিনি জানান, দলিত বিক্ষোভের জেরে হিংসায় উত্তরপ্রদেশ, মধ্যপ্রদেশ, বিহার, রাজস্থান, পাঞ্জাব সরকারের কাছ থেকে রিপোর্ট তলব করেছে স্বরাষ্ট্রমন্ত্রণালয়। এ নিয়ে সমস্ত রাজনৈতিক দলের কাছে সৌভ্রাতৃত্ব বজায় রাখারও আবেদন করেন তিনি। গোলমালের জেরে শেষ পর্যন্ত আজ বুধবার সকাল ১১টা পর্যন্ত লোকসভার অধিবেশন মুলতুবি করে দিতে বাধ্য হন স্পিকার সুমিত্রা মহাজন। লোকসভায় রাজনাথের বক্তব্যে অবশ্য একেবারেই সন্তুষ্ট নন বিরোধীরা।

গতকাল সকালে পার্লামেন্ট চত্বরে বিক্ষোভ প্রদর্শন করেন তৃণমূল এমপিরা। প্ল্যাকার্ড নিয়ে স্লোগান দিতে দিতে অবস্থান করেন তারা। এদিকে তফসিলি জাতি ও উপজাতি আইন নিয়ে দেওয়া রায় পুনর্বিবেচনার আশ্বাস দিয়েছে সুপ্রিম কোর্ট। -আনন্দবাজার পত্রিকা




এ বিভাগের অন্যান্য খবর




নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: কে এ রহিম সাবলু, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪ (নিউজ) ০১৭১২৮৮৬৫০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: