সর্বশেষ আপডেট : ২৯ মিনিট ১২ সেকেন্ড আগে
বৃহস্পতিবার, ২৩ মে ২০১৯ খ্রীষ্টাব্দ | ৯ জ্যৈষ্ঠ ১৪২৬ বঙ্গাব্দ |

DAILYSYLHET

ফিলিস্তিনে গণহত্যা: নিরাপত্তা পরিষদের প্রস্তাবে যুক্তরাষ্ট্রের বাধা

আন্তর্জাতিক ডেস্ক::
ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা সীমান্তে ইসরায়েলের গণহত্যার বিষয়ে তদন্ত চেয়ে জাতিসংঘ নিরাপত্তা পরিষদে তোলা একটি খসড়া প্রস্তাব আটকে দিয়েছে যুক্তরাষ্ট্র। গাজার নিরস্ত্র জনগণের ওপর ইসরায়েলি সেনাদের হত্যাকাণ্ডের বিষয়ে তদন্তের জন্য কুয়েত এ প্রস্তাব উত্থাপন করেছিল।

গত শুক্রবার ফিলিস্তিনি ভূমি দিবস উপলক্ষে গাজার অধিবাসীরা ইসরায়েল সীমান্তের কাছে অবস্থান কর্মসূচি পালন করেন। ওই কর্মসূচিতে অংশ নেয়া লোকজনের ওপর নির্বিচারে হত্যাকাণ্ড চালায় ইসরায়েলের সেনারা। যাতে অন্তত ১৭ জন ফিলিস্তিনি শহীদ হন। এ বিষয়ে আন্তর্জাতিক আইনের আওতায় স্বাধীন ও স্বচ্ছ তদন্ত চেয়ে কুয়েত নিরাপত্তা পরিষদে খসড়া প্রস্তাবটি উত্থাপন করে।

এছাড়া, সীমান্ত পরিস্থিতি বিবেচনায় নিয়ে ওই বিবৃতিতে গভীর উদ্বেগ প্রকাশ করা হয় এবং শান্তিপূর্ণ বিক্ষোভের অধিকার মেনে নেয়ার ওপর গুরুত্বারোপ করা হয়। কিন্তু যুক্তারাষ্ট্র এ প্রস্তাব আটকে দেয় এবং জাতিসংঘে মার্কিন প্রতিনিধি ওয়াল্টার মিলার তার ভাষায় বলেন, ‘সহিংসতা উসকে দেয়ার জন্য দুষ্ট লোকেরা এ ক্ষোভের আয়োজন করেছিল যার কারণে নিরীহ মানুষের জীবন হুমকির মুখে পড়ে।’

ফিলিস্তিনি মুক্তি সংস্থা বা পিএলও’র সদস্য হানান আশরাভি মার্কিন এ পদক্ষেপের নিন্দা করে বলেছেন, ইসরাইলি অপরাধযজ্ঞে আমেরিকা ও ব্রিটেন সহযোগিতা করছে।

সূ্ত্র: পার্সটুডে




নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: এ. আর. সাবলু, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: [email protected]

Developed by: