সর্বশেষ আপডেট : ৩৯ মিনিট ৫৫ সেকেন্ড আগে
বুধবার, ১২ ডিসেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ২৮ অগ্রহায়ণ ১৪২৫ বঙ্গাব্দ |

DAILYSYLHET

‘ক্লিন সিলেট’ শীর্ষক কর্মশালা

সিলেট সিটি কর্পোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরী বলেছেন, গণ সচেতনতার মাধ্যমে পরিচ্ছন্ন নগরী গড়ে তুলতে হবে। গত রোববার এশিয়ান সেন্টার ফর ডেভেলপমেন্ট আয়োজিত ‘ক্লিন সিলেট’ শীর্ষক তিন দিন ব্যাপী কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন। এশিয়ান সেন্টার ফর ডেভেলপমেন্টের সিনিয়র এশিয়ান ফেলো এবং শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সহযোগী অধ্যাপক ড. মুনতাহা রকিবের সভাপতিত্বে অনুষ্ঠিত কর্মশালায় তিনি আরো বলেন, সিলেট নগরীকে একটি সুন্দর নগরী হিসেবে গড়ে তুলতে সকলের সম্মিলিত অংশ গ্রহণ প্রয়োজন। ময়লা আবর্জনা বর্জ্যসহ পরিবেশের জন্য সকল ক্ষতিকর দ্রব্যাদি অপসারণ করার জন্য স্কুল কলেজ ধর্মীয় প্রতিষ্ঠান ও গৃহস্থালীতে ব্যাপক গণসচেতনতা দরকার। এশিয়ান সেন্টার ফর ডেভেলপমন্টের মাধ্যমে যে পরিকল্পনাগুলো গ্রহণ করা হয়েছে সেগুলো যদি পুরোপুরি কাজে লাগানো যায় তাহলে অবশ্যই সিলেট সিটি কর্পোরেশন একটি সুন্দর সবুজ নগরী হিসেবে গড়ে উঠবে।

প্রথম দিনের কর্মশালায় উপস্থিত ছিলেন সিলেট সিটি কর্পোরেশনের প্রধান প্রকৌশলী নুর আজিজুর রহমান, ইঞ্জিনিয়ার আলী আকবর, ১নং ওয়ার্ডে কাউন্সিলর সৈয়দ তৌফিকুল হাদী, ১৭নং ওয়ার্ড কাউন্সিলর দেলোয়ার হোসাইন সজিব ও সিলেট সিটি কর্পোরেশন এলাকার বিভিন্ন ক্লাবের ক্লাব সভাপতি ও সাধারণ সম্পাদকবৃন্দ। কর্মশালায় কঠিন বর্জ ব্যবস্থাপনার প্রারম্ভিক জরীপ উপস্থাপন করেন এশিয়ান সেন্টার ফর ডেভেলপমেন্টের সহকারী গবেষক নাবিলা নুযহাত হাই, অপচনশীল বর্জ্যরে মার্কেট চেইন জরিপ উপস্থাপন করেন এশিয়ান সেন্টার ফর ডেভেলপমেন্টের সহকারী গবেষক আশরাফ মিয়ান, নগর অ্যাপ পরিচিতি উপস্থাপন করেন সিলেট সিটি কর্পোরেশনের আইটি বিশেষজ্ঞ সায়েম ও এশিয়ান সেন্টার ফর ডেভেলপমেন্টের তৈরি ঈষবধহঝুষযবঃ অ্যাপ পরিচিতি উপস্থাপন করেন এশিয়ান সেন্টার ফর ডেভেলপমেন্টের সহকারী গবেষক সৈয়দ ফখরুল ইসলাম এজদান।

কর্মশালায় ঈষবধহ ঝুষযবঃ (িি.িভধপবনড়ড়শ.পড়স/পষবধহংুষযবঃধপফ) নামক ফেইসবুক পেজ ও পরিচিত করানো হয়। সবশেষে কর্মশালার সভাপতি ‘গ্রিণ ক্লাব’ অ্যাওয়ার্ড দেয়ার মানদন্ড ঘোষণা করা হয়।

এদিকে রোববার কর্মশালার দ্বিতীয় দিনে বর্জ্য পৃথকীকরণ ও ব্যবস্থাপনায় মানুষের আচরণগত পরিবর্তনের জন্য এশিয়ান স্টোর ফর ডেভেলপমেন্ট একটি গবেষণা কার্যক্রমের অংশ হিসেবে প্রাথমিক জরিপের ফলাফল ও সিটি কর্পোরেশন এলাকায় সামাজিক সংগঠনগুলোর বর্জ্য অপসারণে সচেতনতামূলক কর্মকান্ডকে উদ্বুদ্ধ করার লক্ষ্যে বিভিন্ন ওয়ার্ড কাউন্সিলর, ক্লাব সভাপতি, সাধারণ সম্পাদকদের অংশগ্রহণে এ কর্মশালার আয়োজন করা হয়। শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিদ্যালয়ের অর্থনীতি বিভাগের সহযোগী অধ্যাপক ও এশিয়ার সেন্টার পর ডেভেলপমেন্টের সিনিয়র রিসার্চ ফেলো ড. মুনতাহা রকিবের সভাপতিত্বে এই গবেষণার ফলাফল উপস্থাপন করেন নাবিলা নুজহাত হাই, আশরাফ মিয়া ও সৈয়দ ফখরুল ইসলাম অনুষ্ঠানে বর্জ্য ব্যবস্থাপনা পৃথকীকরণ ও জনসচেতনতা মূলক বিভিন্ন কর্মকান্ডে এশিয়ার সেন্টার ফর ডেভেলপমেন্টের বিভিন্ন উদ্যোগ ও পরিকল্পনা উপস্থাপন করা হয়। ড. মুনতাহা রকিব তিনটি ক্যাটাগরীতে পুরস্কার ঘোষণা করেন। গ্রীণ ক্লাব এ্যাওয়ার্ড, গ্রীণ হোম এ্যাওয়ার্ড, গ্রীণ সিলেট এ্যাওয়ার্ড। পুরস্কারগুলো বর্জ্য পৃথকীকরণ ও ব্যবস্থাপনায় উল্লেখ্যযোগ্য ভূমিকার জন্য প্রদান করা হবে। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ১৮নং ওয়ার্ড কাউন্সিলর এবিএম জিল্লুর রহমান, ২০নং ওয়ার্ড কাউন্সিলর আজাদুর রহমান আজাদ, ২১নং ওয়ার্ড কাউন্সিলর আব্দুর রকিব তুহিন, ৪, ৫ ও ৬নং ওয়ার্ডের সংরক্ষিত মহিলা কাউন্সিলর জাহানারা খানম মিলন। কর্মশালা পরিচালনা করেন এশিয়ান সেন্টার পর ডেভেলপমেন্টের রিসার্চ এ্যাসিস্ট্যান্ট নাবিলা নুজহাত হাই। – বিজ্ঞপ্তি




নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: কে এ রহিম সাবলু, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪ (নিউজ) ০১৭১২৮৮৬৫০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: