সর্বশেষ আপডেট : ৭ ঘন্টা আগে
রবিবার, ২২ জুলাই ২০১৮ খ্রীষ্টাব্দ | ৭ শ্রাবণ ১৪২৫ বঙ্গাব্দ |

DAILYSYLHET

অটিজম শিশুদের সুপ্ত প্রতিভা লুকিয়ে থাকে : প্রধানমন্ত্রী

নিউজ ডেস্ক:: প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রতিবন্ধী সন্তান জন্মগ্রহণ বিষয়ে সমাজে প্রচলিত বিভিন্ন কুসংস্কার থেকে সবাইকে মুক্ত হওয়ার আহ্বান জানিয়েছেন। তিনি বলেন, এটা তো তাদের দোষ না। আল্লাহ মানুষকে বিভিন্নভাবে জন্মগ্রহণ করান। প্রতিবন্ধী ও অটিজম আক্রান্ত শিশুদের মধ্যে সুপ্ত প্রতিভা লুকিয়ে থাকে। আমাদের সে প্রতিভা খুঁজে বের করে কাজে লাগাতে হবে। তাদের সুপ্ত প্রতিভা বিকাশের সুযোগ করে দিতে হবে।

সোমবার সকালে বিশ্ব অটিজম সচেতনতা দিবস ২০১৮ এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে এ অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সমাজকল্যাণ মন্ত্রী রাশেদ খান মেনন।

ছোটবেলা থেকেই শিশুর বিষয়ে সচেতন হওয়া, রোগ শনাক্তকরণে গুরুত্ব দেয়া এবং চিকিৎসার ব্যবস্থা নিতে বাবা-মা, অভিভাবক ও শিক্ষকদের প্রতি আহ্বান জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, কোনো শিশু অটিস্টিক বোঝা যায় না। আবার অনেক সময় বাবা-মা স্বীকার করতে চায় না, চিকিৎসা করায় না। যখন শিশু বড় হওয়ার পরে সমস্যা প্রকট আকার ধারণ করে তখন স্বীকার করেন।

প্রতিবন্ধী ও অটিজম আক্রান্ত বিশ্বের বিভিন্ন বিজ্ঞানীদের কথা তুলে ধরেন এবং বাংলাদেশের প্রতিবন্ধী ও অটিজম আক্রান্তদের প্রতিভার কথা উদাহরণ হিসেবে তুলে ধরেন তিনি। সমাজের অর্থ ও বিত্তশালীদের প্রতিবন্ধী ও অটিজম আক্রান্তদের সহযোগিতায় এগিয়ে আসার আহ্বান জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, যারা অটিজমে আক্রান্ত তাদের অবহেলা নয়, সমাজে তাদের সুন্দর অবস্থান তৈরি করে দিতে হবে।

অভিভাবক ও শিক্ষকদের অটিজম বিষয়ে প্রশিক্ষণ দিতে সরকারের উদ্যোগের কথা উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, দেশের ৮০ হাজার অটিজম আক্রান্ত শিশুকে ৫শ’ থেকে ১ হাজার টাকা মাসিক বৃত্তি দেয়া হচ্ছে।

সাধারণ শিশুদের সঙ্গে প্রতিবন্ধী ও অটিজম আক্রান্তদের শিক্ষাদানের সুফলের কথা তুলে ধরে শেখ হাসিনা বলেন, এসব শিশুদের সাধারণ স্কুলে ভর্তি করাতে হবে। এটি তাদের সুস্থ হতে যেমন সহযোগিতা করবে, তেমনি সাধারণ শিক্ষার্থীরাও তাদের বিষয়ে সংবেদনশীল হবে। কমিউনিটি ক্লিনিকগুলোতে প্রতিবন্ধী ও অটিস্টিকদের প্রাথমিক চিকিৎসা দেয়ার ব্যবস্থা গ্রহণে সরকারের উদ্যোগের কথা জানান প্রধানমন্ত্রী।

এর আগে প্রধানমন্ত্রী অটিজম আক্রান্ত শিশুদের কল্যাণে কাজ করে গুরুত্বপূর্ণ অবদান রাখা ব্যক্তিদের সম্মাননা পদক দেন। পরে পরে প্রধানমন্ত্রী এসব শিশুদের পরিবেশিত মনোজ্ঞ সাংস্কৃতিক পরিবেশনা উপভোগ করেন।

সাংস্কৃতিক পরিবেশনার আগে প্রধানমন্ত্রী দর্শকসারিতে গিয়ে প্রতিবন্ধী ও অটিজম আক্রান্তদের সঙ্গে কুশল বিনিময় করেন। প্রতিবন্ধী ও অটিজম আক্রান্তদের অনেকে প্রধানমন্ত্রীকে কাছে পেয়ে তাদের মনের কথা জানিয়ে প্রধানমন্ত্রী চিঠি দেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাদের চিঠি নেন এবং ঘুরে ঘুরে তাদের সঙ্গে শুভেচ্ছা বিনিময় করেন। তাদের সঙ্গে কথা বলেন এবং ছবিও তোলেন।

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক: লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক: কে এ রহিম সাবলু, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪ (নিউজ) ০১৭১২৮৮৬৫০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: