সর্বশেষ আপডেট : ২১ মিনিট ১৫ সেকেন্ড আগে
সোমবার, ২৩ জুলাই ২০১৮ খ্রীষ্টাব্দ | ৮ শ্রাবণ ১৪২৫ বঙ্গাব্দ |

DAILYSYLHET

বিমানে নয়, বাসেই যাওয়া যাবে কাঠমাণ্ডু

নিউজ ডেস্ক:: আর বিমানে নয়, সড়কপথে যাওয়া যাবে হিমালয় কন্যার দেশ খ্যাত নেপালে। আগামী ২৩ এপ্রিল থেকে পরীক্ষামূলকভাবে ঢাকা-কাঠমাণ্ডু বাস যোগাযোগ চালু হচ্ছে বলে নিশ্চিত করেছেন বিআরটিসির চেয়ারম্যান ফরিদ আহমদ ভূঁইয়া। বাংলাদেশ, ভুটান, ভারত ও নেপাল-বিবিআইএন মোটরযান চলাচল চুক্তির আওতায় এই উদ্যোগ নেয়া হয়েছে বলেও জানান তিনি।

ঢাকা থেকে সড়কপথে কাঠমাণ্ডু যেতে পাড়ি দিতে হবে প্রায় হাজার কিলোমিটার পথ। পরীক্ষামূলক প্রথম যাত্রায় শ্যামলী এনআর ট্রাভেলের দুটি বাস পঞ্চগড়ের বাংলাবান্ধা হয়ে ভারতের শিলিগুঁড়ি যাবে, সেখান থেকে নেপালের কাকরভিটা হয়ে কাঠমাণ্ডু পৌঁছাবে ২৬ এপ্রিল। এতে ভারত, বাংলাদেশ ও নেপাল সরকারের প্রতিনিধিরা অংশ নেবেন। ২৭ এপ্রিল সেখানে তিন দেশের প্রতিনিধি দলের বৈঠক অনুষ্ঠিত হবে। এতে বাস চলাচল নিয়ে সার্বিক বিষয় চূড়ান্ত হওয়ার কথা রয়েছে।

প্রসঙ্গত, গত ২৭ মার্চ কলকাতায় এ বিষয়ে একটি বৈঠক হয়। বাংলাদেশের একটি প্রতিনিধি দল সেখানে উপস্থিত ছিলেন। এছাড়া ঢাকা, নয়া দিল্লি ও কাঠমাণ্ডু থেকে দেশগুলোর সংশ্লিষ্ট কর্তৃপক্ষ এবং ম্যানিলা থেকে এশীয় উন্নয়ন ব্যাংকের প্রতিনিধিরা ভিডিও কনফারেন্সে ওই বৈঠকের আলোচনায় অংশ নেন। সেখান থেকেই আগামী ২৩ এপ্রিল ঢাকা-কাঠমাণ্ডু পরীক্ষামূলক বাস চলাচলের সিদ্ধান্ত হয়।

ভুটানের রাজধানী থিম্পুতে ২০১৫ সালের জুন মাসে বাংলাদেশ, ভারত, ভুটান ও নেপালের মধ্যে মোটরযান চলাচল চুক্তি স্বাক্ষরিত হয়েছিল। ভুটানের সংসদের উচ্চকক্ষে এই চুক্তি এখনও অনুমোদিত না হওয়ায় আপাতত তাদের বাদ দিয়েই বাকি তিন দেশের মধ্যে সড়ক যোগাযোগ চালুর প্রক্রিয়া শুরু হয়েছে।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ, প্রধান সম্পাদক: লিয়াকত শাহ ফরিদী
সম্পাদক ও প্রকাশক: কে এ রহিম সাবলু, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪ (নিউজ) ০১৭১২৮৮৬৫০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: