সর্বশেষ আপডেট : ৭ ঘন্টা আগে
বৃহস্পতিবার, ১৫ নভেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ১ অগ্রাহায়ণ ১৪২৫ বঙ্গাব্দ |

DAILYSYLHET

দক্ষিণ কোরিয়ার পপ গানে মুগ্ধ কিম

আন্তর্জাতিক ডেস্ক::

সম্প্রতি দক্ষিণ কোরিয়ার পপ শিল্পীদের পরিবেশিত অনুষ্ঠান উপভোগ করতে দেখা গেছে উত্তর কোরিয়ার নেতা কিম জং উনকে। সঙ্গে ছিলেন তার স্ত্রীও। পিয়ংইয়ংয়ে এ ধরণের অনুষ্ঠান নজিরবিহীন।

কিম যে কেবল বৈরী দেশের পপ তারকাদের গান উপভোগ করছেন তাই নয়, তাকে উচ্ছ্বাস প্রকাশ করতেও দেখা গেছে। গানের সঙ্গে মাথা দুলিয়ে হাততালি দিয়ে আবেগ প্রকাশ করেন কিম। এমনকি তিনি মঞ্চের পিছনে গিয়ে পপ তারকাদের সঙ্গে কথাও বলেছেন এবং ছবি তুলেছেন।

মাস খানেক আগেও দুই দেশের মধ্যে যে উত্তেজনা ছিল, তা যেন ভুলিয়ে দিয়েছিল এই অনুষ্ঠান। বৈরীতা ভুলে প্রতিবেশী দুটি দেশের মধ্যে একটা উষ্ণ পরিবেশ তৈরিতেও সহায়তা করেছেন সিউলের পপ শিল্পীরা।

দক্ষিণ কোরিয়ার সরকারি সংবাদ সংস্থার খবরে বলা হয়েছে, এই প্রথম উত্তর কোরিয়ার কোনও নেতা দক্ষিণ কোরিয়ার সাংস্কৃতিক দলের পরিবেশনা উপভোগ করেন। এক দশকের বেশি সময় পর দক্ষিণ কোরিয়ার কোন সংগীত দল উত্তর কোরিয়া সফর করছে।

পপ তারকাদের ১১ সদস্যের এই দলটি উত্তর কোরিয়ায় দু’টি অনুষ্ঠান করছে। রবিবার পিয়ংইয়ংয়ে একটি থিয়েটার হলে ওই অনুষ্ঠানটি হয়। তারা আরেকটি অনুষ্ঠান করবে আগামী মঙ্গলবার। বসন্ত আসছে, এই শিরোনাম দেয়া হয়েছে দক্ষিণ কোরিয়ার পপ তারকাদের এই অনুষ্ঠানগুলোর।

এর আগে চলতি বছরের শুরুতে দক্ষিণ কোরিয়ায় শীতকালীন অলিম্পিকসে উত্তর কোরিয়ার একটি দল অংশ নিয়েছিল। এর মধ্য দিয়ে বরফ গলতে শুরু করে। দীর্ঘদিনের উত্তেজনা দূরে সরিয়ে রেখে আলোচনার সম্ভাবনা তৈরি হয় দুই দেশের নেতাদের মধ্যে। এরই মধ্যে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে বৈঠকে সম্মত হয়েছেন উত্তর কোরিয়ার নেতা কিম। এ মাসেই তাদের বৈঠক হওয়ার কথা রয়েছে।

বৈঠকের আগে গত সপ্তাহেই বেইজিং গিয়ে চীনের প্রেসিডেন্টের সাথে বঠেক করেছেন কিম। ক্ষমতায় আসার পর এটিই তার প্রথম বিদেশ সফরে।

এই প্রেক্ষাপটে দক্ষিণ কোরিয়ার পপ তারকাদের উত্তর কোরিয়া সফর দুই দেশের মধ্যে একটা উষ্ণ সম্পর্কের পরিবেশ তৈরি করেছে বলেও বলা হচ্ছে।

উত্তর কোরিয়ার সাধারণ মানুষ দক্ষিণ কোরিয়ার সংগীতে প্রতি আগ্রহী কিনা, সেই প্রশ্নও উঠে আসছে সংবাদমাধ্যমগুলোতে।

উত্তর কোরিয়ার কোনও নেতা এই প্রথম দক্ষিণ কোরিয়ার কোনও সাংস্কৃতিক দলের অনুষ্ঠানে উপস্থিত হয়ে তাদের পরিবেশনা উপভোগ করেছেন।

কিন্তু দেশটির সাধারণ মানুষদের কিন্তু সরাসরি দক্ষিণ কোরিয়ার তারকাদের পারফরমেন্স দেখার সুযোগ নেই। তারপরও প্রতিবেশী দেশটির শিল্প ও সংস্কৃতি নিয়ে তাদের আগ্রহের কমতি নেই। দক্ষিণ কোরিয়ার তারকাদের অনেককে নামে এবং চেহারায় চেনেন উত্তর কোরিয়ার অনেক মানুষ। ফলে দক্ষিণ কোরিয়ার অনেক শিল্পীই তাদের কাছে তারকা বনে গেছেন।

সূত্র: বিবিসি বাংলা




নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: কে এ রহিম সাবলু, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪ (নিউজ) ০১৭১২৮৮৬৫০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: