সর্বশেষ আপডেট : ৫৮ মিনিট ৯ সেকেন্ড আগে
শনিবার, ২২ সেপ্টেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ৭ আশ্বিন ১৪২৫ বঙ্গাব্দ |

DAILYSYLHET

নতুন চারটি বিমানের নাম দিলেন প্রধানমন্ত্রী

ডেইলি সিলেট ডেস্ক ::
নতুন চারটি বোয়িং ৭৮৭-৮ ড্রিমলাইনার বিমানের নামকরণ হচ্ছে প্রধানমন্ত্রী শেখ হাসিনার পছন্দে। এই চারটি ড্রিমলাইনার যুক্ত হতে যাচ্ছে রাষ্ট্রায়ত্ত বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের বহরে।

বিমান সূত্রে জানা গেছে, অভ্যন্তরীণ সার্কুলারের মাধ্যমে বিমানের কর্মকর্তা-কর্মচারীদের কাছ থেকে ড্রিমলাইনার বিমানের নাম সংগ্রহ করা হয়। বিমানের গঠিত বাছাই কমিটি প্রাপ্ত নাম থেকে ৪০টি নামের তালিকা করে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের মাধ্যমে প্রধানমন্ত্রীর কার্যালয়ে পাঠায়। সেই তালিকা থেকে চারটি বিমানের জন্য নাম অনুমোদন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ওই চারটি উড়োজাহাজের নাম হচ্ছে- আকাশবীণা, হংসবলাকা, গাঙচিল ও রাজহংস।

সূত্র জানায়, প্রতিটি বিমানের গায়ে কালো রং দিয়ে বাংলায় সুতন্নী এমজে ফন্টে, ইংরেজিতে হেলভিটিকা ফন্টে নামগুলো লেখা হবে। বিমান ২০০৮ সালে বোয়িং কোম্পানির সঙ্গে ১০টি উড়োজাহাজ কেনার জন্য চুক্তি করে। এরমধ্যেই ছয়টি বিমানের বহরে যুক্ত হয়েছে। বাকি চারটি ড্রিমলাইনারের দুটি বোয়িং ৭৮৭-৮ ড্রিমলাইনার চলতি বছরের আগস্ট ও নভেম্বরে দেশে আসবে। বাকি দুটি ড্রিমলাইনার বিমানের বহরে যুক্ত হবে ২০১৯ সালের নভেম্বরে।

এ প্রসঙ্গে বিমানের মহাব্যবস্থাপক (জনসংযোগ) শাকিল মেরাজ বলেন, ‘বোয়িং ৭৮৭-৮ ড্রিমলাইনার বিমান সর্বাধুনিক প্রযুক্তির। এ বছরেই দুটি বোয়িং ৭৮৭-৮ ড্রিমলাইনার বিমানের বহরে যুক্ত হবে। বিমানগুলো পরিচালনার জন্য প্রয়োজনীয় প্রস্তুতি নেওয়া হচ্ছে। এজন্য পাইলট, প্রকৌশলীসহ সংশ্লিষ্ট সব বিভাগের কর্মীদের প্রশিক্ষণ দেওয়া হচ্ছে।’

ড্রিমলাইনার প্রসঙ্গে তিনি জানান, নয়টি টিভি চ্যানেলের রিয়াল টাইম লাইভ দেখার ব্যবস্থা রয়েছে। এছাড়া, জ্বালানি সাশ্রয়ী এই বিমানে থাকছে বিজনেস ক্লাস ২৪টি ও ইকোনমি ক্লাস ২৪৭টি সহ মোট ২৭১টি আসন।

বিমানের মহাব্যবস্থাপক বলেন, ‘বোয়িং ৭৮৭-৮ ড্রিমলাইনার বিমানে আকাশেও ওয়াই-ফাই সুবিধা পাবেন যাত্রীরা। সমুদ্রপৃষ্ঠ থেকে ৪৩ হাজার ফিট উচ্চতায় ভ্রমণকালীন ওয়াই-ফাই সুবিধা ছাড়াও ফোনে কথা বলার সুবিধা পাবেন যাত্রীরা। এ বিমানে থাকছে বিশ্বমানের ইন-ফ্লাইট এন্টারটেইনমেন্ট সিস্টেম (আইএফই)।’


নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: কে এ রহিম সাবলু, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪ (নিউজ) ০১৭১২৮৮৬৫০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: