সর্বশেষ আপডেট : ২০ মিনিট ১৩ সেকেন্ড আগে
শুক্রবার, ২০ এপ্রিল, ২০১৮, খ্রীষ্টাব্দ | ৭ বৈশাখ ১৪২৫ বঙ্গাব্দ |

DAILYSYLHET

‘পৃথিবী’র মতো আরো একটি গ্রহের সন্ধান লাভ

তথ্যপ্রযুক্তি ডেস্ক ::
গত কয়েক বছরে বেশ কিছু নতুন গ্রহের অস্তিত্ব পাওয়া গিয়েছে। তাদের মধ্যে কোনওটাতে পাওয়া গিয়েছে অক্সিজেন, কোথাও রয়েছে বরফের আস্তরণ। কিন্তু প্রাণের সঞ্চার এখনও পাওয়া যায়নি কোনও গ্রহেই।

সম্প্রতি, আরও এক গ্রহের সন্ধান পেয়েছেন মহাকাশ বিজ্ঞানীরা। সংবাদমাধ্যম ‘সাইটেকডেইলি.কম’-এর একটি প্রতিবেদন অনুযায়ী, ফ্রান্সের অ্যাক্স-মারসেইল বিশ্ববিদ্যালয় ও যুক্তরাজ্যের ওয়ারউইক বিশ্ববিদ্যালয়ের গবেষকরাই রয়েছেন এই আবিষ্কারের মূলে।

নতুন গ্রহটির নাম দেওয়া হয়েছে ‘কে২-২২৯বি’। পৃথিবীর আকারের থেকে প্রায় ২০ শতাংশ বড় এই গ্রহটি। বিজ্ঞানীরা জানিয়েছেন, এই গ্রহটি তার নিজের সূর্যকে প্রদক্ষিণ করে প্রতি ১৪ ঘণ্টায়। এবং দিনের বেলায় তার তাপমাত্রা উঠে যায় ২০০০ ডিগ্রি সেন্টিগ্রেডেরও বেশি।

আমাদের পরিচিত সৌর মণ্ডলে, সূর্যের সব থেকে কাছের গ্রহ হল বুধ। নতুন গ্রহটিও তার সূর্যের সব থেকে কাছের। গবেষকরা জানিয়েছেন যে, বুধ ও এই নতুন গ্রহের ঘনত্ব একেবারেই এক। মহাকাশ বিজ্ঞানের ‘ওব্বেল মেথড’-এর মাধ্যমে এই তথ্য নিশ্চিত করেছেন বিজ্ঞানীরা।

গবেষকরা মনে করছেন, চাঁদ যে ভাবে সৃষ্টি হয়েছিল, হয়তো একই উপায়ে জন্ম হয়েছিল এই গ্রহের। প্রসঙ্গত, নতুন গ্রহের সৌর জগতে এখনও পর্যন্ত তিনটি গ্রহ আবিষ্কৃত হয়েছে।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: