সর্বশেষ আপডেট : ৮ মিনিট ৩০ সেকেন্ড আগে
শুক্রবার, ২০ এপ্রিল, ২০১৮, খ্রীষ্টাব্দ | ৭ বৈশাখ ১৪২৫ বঙ্গাব্দ |

DAILYSYLHET

বাংলাদেশি ওষুধে হেপাটাইটিস-সি থেকে মুক্তি ব্রিটিশ নারীর

নিউজ ডেস্ক::
বাংলাদেশ থেকে হেপাটাইটিস-সি’র ওষুধ কিনে তা সেবন করে আরোগ্য পেয়েছেন যুক্তরাজ্যের এক নারী। দেশটিতে এই ওষুধের উচ্চমূল্যের কারণে তা কিনতে ব্যর্থ হলে অনলাইনে বাংলাদেশে তৈরি এই ওষুধটির খোঁজ পেয়ে তা কিনে নেন জো শারম নামের ওই নারী। পরে তা সেবনে ভাইরাসটি থেকে মুক্তি পেয়েছেন তিনি। বিবিসিকে দেওয়া এক সাক্ষাৎকারে এ কথা জানিয়েছেন জো।

তিনি বলেন, বাংলাদেশের এই ওষুধটি তাকে আরোগ্য এনে দিয়েছে এবং তিনি বেশ খুশি।

জো বলেন, সিদ্ধান্ত নেওয়াটা ঝুঁকির মনে হয়েছিলো, তবে আমি সে ঝুঁকিটি নিতে চেয়েছিলাম আর রোগ থেকে মুক্তি পেতেই তা করেছি।

যুক্তরাজ্যে ২ লাখ ১৫ হাজার হেপাটাইটিস-সি রোগে আক্রান্ত রোগী রয়েছেন। ২০ বছর বয়সে পড়ে জো শারমের শরীরে এই ভাইরাস বাসা বাঁধে। তবে তা ধরা পড়ে আরও অনেক পরে।

জো বলেন, যখন তখন অফিসের চেয়ারেই ঘুমিয়ে পড়তাম, হঠাৎ হঠাৎ স্মৃতিশক্তি হারিয়ে ফেলতাম, স্মরণ করতে পারতাম না অনেক কিছু, হজমে সমস্যা হতো, সর্দি কাশি লেগেই থাকতো। এর পর একদিন ধরা পড়লো আমি হেপাটাইটিস-সি আক্রান্ত। তখনই বুঝতে পারলাম এই কারণেই এতদিনের এত ভোাগান্তি।

যুক্তরাজ্যে রোগীদের জন্য এই রোগের ওষুধ খরচ লক্ষ পাউন্ড ছাড়িয়ে যায়। আর এটা নিশ্চিত অনেকের পক্ষেই সে খরচ বহন করা সম্ভব নয়। জো শারম ও সেই দলের একজন। সুতরাং তিনি অনলাইনে খোঁজ করতে শুরু করলেন। আরা বাংলাদেশের একটি ওষুধ পেয়ে গেলেন যার দাম ১ হাজার পাউন্ডেরও কম। সিদ্ধান্তটি আমাকে নিতেই হয়েছিলো। জানি ঝুঁকি ছিলো। কিন্তু এটি ছিলো স্রেফ একটি টস। কয়েনকে উপরে ছুঁড়ে দিয়ে দেখা। আমি তাই দেখেছি।

বাংলাদেশে তৈরি ওষুধটি অনলাইনে কিনে গত নভেম্বরে খাওয়া শুরু করেন জো শারম। ১৮ ফেব্রুয়ারি নতুন করে টেস্ট করা হয়। তাতে দেখা যায়, রক্তে হ্যাপাটাইটিস-সি’র আর অস্তিত্ব নেই।

শারম বলেন, যুক্তরাজ্যে ফার্মাসিউটিক্যালগুলো যে দামে এই ওষুধটি বিক্রি করে, তার তুলনায় নামমাত্র দামে বাংলাদেশে তৈরি এই ওষুধটি পাওয়া যাচ্ছে। এবং তা দারুণ কাজ করছে।

সম্ভব হলে রোগ থেকে মুক্তি লাভ প্রতিটি মানুষের অধিকার, তা যে পথেই হোক, বলেন শারম।

‘ডারভোনি’ নামের এই ওষুধটি বাংলাদেশে তৈরি করছে বিকন ফার্মাসিউটিক্যালস। প্রতিষ্ঠানটি ‘ডারভোনি’ ‘টেগরিস’, ‘ক্রীজোনিক্স’, ‘সোফেসভেল’ নামের চারটি রপ্তানিযোগ্য ওষুধ বানাচ্ছে যা বিশ্বের দেশে দেশে এরই মধ্যে সুনাম কুঁড়িয়েছে। এবং এই চারটি ওষুধই বাংলাদেশ তাদের মূল আবিষ্কারক দেশের চেয়ে অনেক কমমূল্যে বাজারজাত করছে।

ডারভোনি হেপাটাইটিস-সি রোগীদের জন্য অত্যন্ত কার্যকর একটি ওষুধ। যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্র থেকে রোগী বা তাদের স্বজনরা বাংলাদেশে এসে এই ওষুধ নিয়ে যাচ্ছে। এখন অনলাইনেও তারা কিনতে পারছে।

হেপাটাইটিস- সি রক্তে এক প্রকারের সংক্রমণ যা প্রধানত লিভারকে ক্ষতিগ্রস্ত করে। এই ভাইরাসের দীর্ঘস্থায়ী সংক্রমণে লিভার সিরোসিস হতে পারে। যা পরে ক্যান্সারে রূপ নিলে মরণঘাতি হয়ে ওঠে। পৃথিবী জুড়ে আনুমানিক ১৩ থেকে ১৭ কোটি মানুষ হ্যাপাটাইটিস-সি’তে আক্রান্ত।

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: