সর্বশেষ আপডেট : ২৮ মিনিট ১৪ সেকেন্ড আগে
শনিবার, ১৭ নভেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ৩ অগ্রহায়ণ ১৪২৫ বঙ্গাব্দ |

DAILYSYLHET

ঠিক কোন বয়সে সফলতা আসে?

লাইফস্টাইল ডেস্ক::
সারা জীবন সাফল্যের মানে বা গুরুত্ব একই রকম থাকে না। বয়সের সঙ্গে সঙ্গে সাফল্য তার চেহারা বদলায়। সাফল্য প্রতিটি মানুষের জীবনে অবশ্যম্ভাবী।

মার্কিন যুক্তরাষ্ট্রের হার্ভার্ড বিশ্ববিদ্যলয়ের মনোবিজ্ঞান বিভাগের একটি গবেষণা জানাচ্ছে, জীবনের চলার পথে কতগুলো ‘সাফল্য-চূড়া’ থাকেই। এক এক বয়সে মানুষ এক এক রকমের সাফল্য লাভ করে।

আন্তর্জাতিক গণমাধ্যম কিউরিওসিটি.কম-এ প্রকাশিত এক প্রতিবেদন অনুযায়ী এই গবেষণা জানাচ্ছে, ৭ বছর বয়সে মানুষ শিখতে শুরু করে। নতুন নাম, নতুন তথ্য শিখতে থাকে। এই শেখার সাফল্য-চূড়ায় সে পৌঁছায় ২২ বছর বয়সে। কিন্তু অন্যের মুখ মনে রাখার ক্ষমতা তার সাফল্য-চূড়া ছোঁয়া আরও ১০ বছর পরে, ৩২ বছর বয়সে।

এক্ষেত্রে আবার পুরুষ ও নারীর মধ্যে একটা বিভাজনরেখা টেনেছে এই গবেযণা। এ থেকে জানা যাচ্ছে, পুরুষ তার সর্বোচ্চ আয়ের চূড়ায় পৌঁছায় ৪৮ বছর বয়সে। কিন্তু সেখানে মহিলারা তা অর্জন করেন ৩৯ বছরে। কিন্তু উভয়ের গাণিতিক মেধা শিখর স্পর্শ করে ৫০ বছরে পৌঁছে।

৫১ বছর বয়সে নারী-পুরুষ নির্বিশেষে মানুষ অন্যের অনুভূতিগুলিকে অনুভব করার শীর্ষে পৌঁছায়। ভাষার উপরে তার দখল সব থেকে বেশি আসে ৬৯ বছর বয়সে। ৭৪ বছর বয়সে সে দৈহিক স্বস্তিবোধের শিখরে পৌঁছায়। আর জীবনে তৃপ্তিবোধের শিখর মাত্র দু’বার আসে। ২৩ আর ৬৯ বছর বয়সে।




নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: কে এ রহিম সাবলু, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪ (নিউজ) ০১৭১২৮৮৬৫০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: