সর্বশেষ আপডেট : ৩৪ সেকেন্ড আগে
শনিবার, ১৫ ডিসেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ১ পৌষ ১৪২৫ বঙ্গাব্দ |

DAILYSYLHET

বিপিজেএ সিলেটের ৩দিন ব্যাপী মুক্তিযোদ্ধ ভিত্তিক আলোকচিত্র প্রদশর্নী সম্পন্ন

বাংলাদেশ ফটো জার্নালিষ্ট এসোসিয়েশন (বিপিজেএ) সিলেট বিভাগীয় কমিটির উদ্যোগে মুক্তিযোদ্ধা ভিত্তিক ২৫, ২৬ ও ২৭ মার্চ ৩ দিন ব্যাপী আলোকচিত্র প্রদর্শনী সম্পন্ন।

মঙ্গলবার সকাল ১১ ঘটিকার সময় সিলেট কেন্দ্রীয় শহীদ মিনারে সিলেট সিটি কর্পোরেশনের সহযোগিতায় মহান স্বাধীনতা দিবসে আয়োজিত প্রদর্শনীর শেষ দিনের আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে সিলেট সিটি কর্পোরেশনের সাবেক মেয়র, বাংলাদেশ আওয়ামী লীগের কার্যনিবাহী কমিটির সদস্য ও সিলেট মহানগর আওয়ামী লীগের সভাপতি বদর উদ্দিন আহমদ কামরান বলেন, বাঙালির জাতীয় জীবনের সবচেয়ে গৌরবময় অধ্যায় ১৯৭১ সনের মহান স্বাধীনতা সংগ্রাম তথা মুক্তিযুদ্ধ। হাজার বছরের পরাধীন বাঙালি বারবার লড়াই করেছে শোষণ, নিপীড়ন, বঞ্চনার বিরুদ্ধে স্বাধিকার প্রতিষ্ঠার জন্য। বাঙালি জাতি চেয়েছে নিজস্ব পরিচয় ও চিন্তা-চেতনায় সমৃদ্ধ হয়ে পৃথিবীর বুকে মাথা উঁচু করে দাঁড়াতে। তিনি বলেন, বাঙালি জাতিকে তার ভাষার মর্যাদা প্রতিষ্ঠার জন্যও লড়াই করতে হয়েছে। ১৯৫২ এর ভাষা আন্দোলনে নিজেদের বুকের রক্ত দিয়ে মাতৃভাষায় কথা বলার অধিকার আদায় করে নেয়া বাঙালি আর রাজপথ ছাড়েনি। ”

সাবেক মেয়র বলেন, পাকিস্তানি অপশাসনে নিপীড়িত, অত্যাচারিত এদেশের আপামর মানুষ জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্ব দীর্ঘ সংগ্রামের পথ বেয়ে অবশেষে ১৯৭১ সনের মুক্তিযুদ্ধে ঝাঁপিয়ে পড়ে। ১৯৭১ সনের ৭ মার্চে জনসমাবেশে দেয়া বঙ্গবন্ধুর ঘোষণাকে হৃদয়ে ধারণ করে দীর্ঘ নয় মাসের প্রাণপণ লড়াই শেষে বিজয় ছিনিয়ে এনেছিল এ জাতি। ১৯৭১ সনের ২৫ মার্চের কাল রাত্রি থেকে শুরু হয়ে মুক্তিযুদ্ধের পরিসমাপ্তি তথা স্বাধীন র্সাবভৌম বাংলাদেশ রাষ্ট্রের অভ্যুদয় ঘটে ১৬ ডিসেম্বর হানাদার বাহিনীর আত্মসমর্পনের মধ্য দিয়ে। আজ এই মহান স্বাধীনতা দিবসে আমি সশ্রদ্ধাচিত্তে স্মরণ করছি ত্রিশ লক্ষ শহীদ ও দুইলক্ষাধিক সম্রম হারানো মা-বোনকে। শ্রদ্ধা জানাচ্ছি অকুতোভয় মুক্তিযোদ্ধাদের। ”
তিনি আরো বলেন, “গণগ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনার নেতৃত্বে ‘ভিশন ২০২১ ও ২০৪১ রূপকল্প বাস্তবায়নের মাধ্যমে কাংখিত উন্নতির দিকে বাংলাদেশ এগিয়ে যাচ্ছে। প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার বলিষ্ঠ পদক্ষেপে ইতোমধ্যে বাংলাদেশ বিভিন্ন সুচকে অনেক দুর অগ্রসর হয়েছে। এ উন্নয়ন আজ আমাদের বিশ্ব দরবারে মাথা উঁচু করে দাঁড়াতে সক্ষম করছে। বাংলাদেশকে অর্থনৈতিকভাবে আরো সমৃদ্ধ ও স্বাবলম্বী করে গড়ে তোলার জন্য ঐক্যবদ্ধ হয়ে আত্মনিয়োগ করতে হবে সবাইকে। আমাদের সকলের আন্তরিক প্রচেষ্টায় আগামীর সমৃদ্ধ বাংলাদেশ প্রতিষ্ঠিত হবে। ”

এসোসিয়েশনের ভারপ্রাপ্ত সভাপতি মামুন হাসান এর সভাপতিত্বে এবং প্রচার ও প্রকাশনা সম্পাদক নুরুল ইসলাম এর পরিচালনায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন সিলেট জেলা প্রেসক্লাবের সভাপতি আজিজ আহমদ সেলিম, সিলেট প্রেসক্লাবের সভাপতি ইকরামুল কবির, সিলেট মহানগর বিএনপির সাধারণ সম্পাদক বদরুজ্জামান সেলিম, ইলেকট্রনিক মিডিয়া জার্নালিস্ট এসোসিয়েশন (ইমজা)’র সাবেক সভাপতি আল-আজাদ, সিলেট জেলা মুক্তিযোদ্ধা সংসদের কমান্ডার সুব্রত চক্রবর্তী জুয়েল, মহানগর ইউনিট কমান্ডার ভবোতোষ রায় বর্মণ, সিলেট মহানগর আওয়ামী লীগের সহ-সভাপতি মুক্তিযোদ্ধা আব্দুল খালিক, মুক্তিযোদ্ধা জাফর চৌধুরী, এসোসিয়েশনের প্রতিষ্ঠাতা সভাপতি আতাউর রহমান আতা। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সিলেট জেলা প্রেসক্লাবের সাধারণ সম্পাদক শাহ দিদার আলম নবেল, এটিএন বাংলা’র সিলেট ব্যুারো শাহ মুজিবুর রহমান জকন, সেক্টর কমান্ডর্স ফোরাম মুক্তিযোদ্ধ ৭১’ সিলেট জেলার সাধারণ সম্পাদক মুক্তিযোদ্ধা মহীউদ্দিন আহমদ, টিসিজি এর আহবায়ক শ্যামা নন্দ। শুরুতে স্বাগত বক্তব্য রাখেন এসোসিয়েশনের সাধারণ সম্পাদক শংকর দাস।

এসোসিয়েশনের নেতৃবৃন্দের মধ্যে উপস্থিত ছিলেন প্রতিষ্ঠাতা সদস্য দুলাল হোসেন, আফতাব উদ্দিন, সহ-সভাপতি নাজমুল কবির পাভেল, সাবেক সভাপতি শেখ আশরাফুল আলম নাসির, সাবেক সাধারণ সম্পাদক আশকার আমিন রাব্বী, এসোসিয়েশনের কোষাধক্ষ্য বেলায়েত হোসেন, ক্রীড়া ও সাংস্কৃতিক সম্পাদক ইউসুফ আলী, সদস্য ইকবাল মুন্সি, হুমায়ুন কবির লিটন, এইচ এম শহিদুল ইসলাম, সুব্রত দাস, ফটো সাংবাদিক একরাম হোসেন, মনিরুজ্জামান রণি, মেহদী রণি, কৃতিষ তালুকদার, আওয়ামী লীগ নেতা বেলাল খান, আতিকুর রহমান সাজ্জাদ, ছাত্রনেতা মাহবুব আহমদ চৌধুরী, রুম্মান আহমদ রাজু । – বিজ্ঞপ্তি




এ বিভাগের অন্যান্য খবর




নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: কে এ রহিম সাবলু, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪ (নিউজ) ০১৭১২৮৮৬৫০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: