সর্বশেষ আপডেট : ২ ঘন্টা আগে
শনিবার, ২৫ মে ২০১৯ খ্রীষ্টাব্দ | ১১ জ্যৈষ্ঠ ১৪২৬ বঙ্গাব্দ |

DAILYSYLHET

মোবাইল ইন্টারনেট সূচকে এগিয়েছে বাংলাদেশ

তথ্যপ্রযুক্তি ডেস্ক::
প্রতি মাসে বিভিন্ন দেশের ইন্টারনেট গতির সূচক প্রকাশ করে ওকলা নামের একটি বৈশ্বিক প্রতিষ্ঠান। বিভিন্ন দেশের ব্যবহারকারীরা তাদের ইন্টারনেটের গতি জানার জন্য ওকলার স্পিডটেস্ট নামের অ্যাপ্লিকেশনটি ব্যবহার করে। এর ভিত্তিতে গত ফেব্রুয়ারি মাসের প্রতিবেদনে দেখা যাচ্ছে, ১২৩টি দেশের মধ্যে মোবাইল ইন্টারনেট গতিতে বাংলাদেশের অবস্থান ১১৫তম।

গত জানুয়ারি মাসের তুলনায় ফেব্রুয়ারি মাসে মোবাইল ইন্টারনেটের গতিতে সাত ধাপ এগিয়েছে বাংলাদেশ। গত ফেব্রুয়ারি মাসে দেশে ফোরজি নেটওয়ার্ক চালু করে কয়েকটি মোবাইল অপারেটর।

মোবাইল ইন্টারনেটের গতিতে বাংলাদেশের পেছনে আছে বসনিয়া অ্যান্ড হার্জেগোভিনা, ইউক্রেন, নেপাল, আফগানিস্তান, উজবেকিস্তান, লিবিয়া, তাজিকিস্তান ও ইরাক। তালিকায় ভারতের অবস্থান ১০৯ ও পাকিস্তানের অবস্থান ৯২। তালিকার শীর্ষ তিন দেশ হচ্ছে নরওয়ে, আইসল্যান্ড ও নিউজিল্যান্ড।

মোবাইল ইন্টারনেটে কিছুটা অগ্রগতি হলেও এক ধাপ পিছিয়েছে ফিক্সড ব্রডব্যান্ড ইন্টারনেট গতিতে। সেখানে এখন বাংলাদেশের অবস্থান ৮৬তম। মোবাইল ইন্টারনেটে বাংলাদেশের গড় ডাউনলোড গতি ৯ দশমিক ৯১ এমবিপিএস। আর ব্রডব্যান্ডে ১৬ দশমিক ৩১ এমবিপিএস। শীর্ষে থাকা নরওয়ের গড় ডাউনলোড গতি হচ্ছে ৬২ দশমিক শূন্য ৭ এমবিপিএস। ব্রডব্যান্ডে প্রথম অবস্থানে রয়েছে সিঙ্গাপুর। সে দেশে গড় ডাউনলোড গতি প্রতি সেকেন্ডে ১৬১ দশমিক ৫৩ মেগাবাইট।




এ বিভাগের অন্যান্য খবর




নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: এ. আর. সাবলু, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: [email protected]

Developed by: