সর্বশেষ আপডেট : ১ মিনিট ৩৪ সেকেন্ড আগে
বৃহস্পতিবার, ২০ জুন ২০১৯ খ্রীষ্টাব্দ | ৬ আষাঢ় ১৪২৬ বঙ্গাব্দ |

DAILYSYLHET

চীন-যুক্তরাষ্ট্র বাণিজ্য যুদ্ধ: লোকসান যুক্তরাষ্ট্রেরই

আন্তর্জাতিক ডেস্ক::
গত বৃহস্পতিবার চীনের ওপর বাণিজ্য নিষেধাজ্ঞা এবং অতিরিক্ত ষাট বিলিয়ন মার্কিন ডলার ট্যারিফ আরোপের হুমকি দেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এর পরিপ্রেক্ষিতে চীনও হুঁশিয়ার করে দিয়েছে যুক্তরাষ্ট্রকে। চীনের সরকারি বার্তা সংস্থা শিনহুয়া জানায়, গত শনিবার এ বিষয়ে মার্কিন বাণিজ্যমন্ত্রী স্টিভেন এমনাকিনের সঙ্গে ফোনালাপে চীনা ভাইস প্রেসিডেন্ট লিউ হি।

শনিবার চীনের সরকারি সংবাদপত্রের এক প্রতিবেদনে বলা হয়, চীনের সঙ্গে বাণিজ্যযুদ্ধে নামলে বড় ধরনের ক্ষতির মুখে পড়বে অ্যাপল, বোয়িং, ইন্টেল, কোয়ালকম এবং টেক্সাস ইন্সট্রুমেন্টের মতো মার্কিন কোম্পানিগুলো।

মার্কিন বাণিজ্যমন্ত্রীর সঙ্গে ফোনালাপে চীনা ভাইস প্রেসিডেন্ট বলেন, চীনের অভ্যন্তরীণ বিষয়ে মার্কিন নজরদারি আন্তর্জাতিক আইনের পরিপন্থী এবং এমন আচরণে যুক্তরাষ্ট্র কিংবা চীন কোনো পক্ষেরই কোনো লাভ হবে না।

তিনি বলেন, ‘দেশের স্বার্থসংশ্লিষ্ট বিষয়ে যথেষ্ট সতর্ক চীন। আমি আশা করি নমনীয় আচরণের মাধ্যমে উভয়পক্ষই বাণিজ্যসম্পর্কের স্থায়ীত্বের বিষয়টি বিবেচনা করবে।’

সম্ভাব্য বাণিজ্যযুদ্ধ থামাতে গতমাসেই যুক্তরাষ্ট্র সফরে গিয়েছিলেন চীনা ভাইস প্রেসিডেন্ট এবং তার প্রতিনিধিরা। শনিবারের ফোনালাপের পর উভয়পক্ষই এই ইস্যুতে যোগাযোগ রাখার বিষয়ে সম্মত হয়েছে বলে জানা গেছে।



এ বিভাগের অন্যান্য খবর



নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: কে. এ. রাহিম. সাবলু, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: [email protected]

Developed by: