সর্বশেষ আপডেট : ৪ সেকেন্ড আগে
মঙ্গলবার, ১৩ নভেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ২৯ কার্তিক ১৪২৫ বঙ্গাব্দ |

DAILYSYLHET

‘ইয়াহিয়া খান বুঝতে পেরেছিলেন নিয়ন্ত্রণ আর ফিরে পাবেন না’

নিউজ ডেস্ক:: আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, পাকিস্তানিরা ১৯৭১ সালের ২৫ মার্চ গণহত্যা শুরু করেছিল, যা দীর্ঘ ৯ মাস চলেছিল।

রোববার বিকেলে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ‘২৫ মার্চ গণহত্যা দিবস’ উপলক্ষে আওয়ামী লীগ আয়োজিত আলোচনা সভায় তিনি এসব কথা বলেন।

শেখ হাসিনা বলেন, জাতির পিতার যে আন্দোলন-সংগ্রাম এবং স্বাধীনতা অর্জন প্রতিটি পদক্ষেপ তিনি নিয়েছিলেন অত্যন্ত সুপরিকল্পিতভাবে। ৭ মার্চের ভাষণে তিনি অসহযোগ আন্দোলনের ডাক দিয়েছিলেন। বাংলাদেশের প্রতিটি মানুষ অসহযোগ আন্দোলনে সাড়া দিয়েছিলেন। পৃথিবীর কোনো দেশ এমন সফল অসহযোগ আন্দোলন করতে পারে নাই।

তিনি বলেন, তখন ইয়াহিয়া খান পাকিস্তানের রাষ্ট্রপতি এবং সামরিক জান্তা। ইয়াহিয়ার খানের নির্দেশ বাংলার মানুষ মানতেন না। ৩২ নম্বর থেকে আওয়ামী লীগ যে নির্দেশ দিত, বঙ্গবন্ধু যে নির্দেশ দিতেন তা বাংলাদেশের মানুষ অক্ষরে অক্ষরে পালন করতেন।

প্রধানমন্ত্রী বলেন, একতরফাভাবে স্বাধীনতার ঘোষণা দিলে সেটা আন্তর্জাতিক আইনে স্বীকৃতি পায় না। ১ মার্চ থেকে ২৫ মার্চ পর্যন্ত জাতির পিতার যে নিয়ন্ত্রণ ছিল সেটা থেকে ইয়াহিয়া খান বুঝতে পেরেছিলেন এই নিয়ন্ত্রণ আর ফিরে পাবেন না। তারা এটাও চাচ্ছিল যে একটা কিছু ঘটুক যাতে তারা শেখ মুজিবুর রহমানকে বিচ্ছিন্নতাবাদী বলতে পারেন।

আওয়ামী লীগ সভাপতি বলেন, ভাষা আন্দোলনের পথ ধরে আমাদের স্বাধীনতা এসেছে। ৭০ নির্বাচনে আওয়ামী লীগ সমগ্র পাকিস্তানে সংখ্যাগরিষ্ঠ আসন পায়। কিন্তু তারা ক্ষমতা হস্তান্তর করেনি।

আলোচনা সভায় আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদ সদস্য আমির হোসেন আমু, তোফায়েল আহমেদ, সভাপতিমণ্ডলীর সদস্য বেগম মতিয়া চৌধুরী, শেখ ফজলুল করিম সেলিম প্রমুখ উপস্থিত ছিলেন।




নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: কে এ রহিম সাবলু, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪ (নিউজ) ০১৭১২৮৮৬৫০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: