সর্বশেষ আপডেট : ১৪ মিনিট ১ সেকেন্ড আগে
রবিবার, ২১ অক্টোবর ২০১৮ খ্রীষ্টাব্দ | ৬ কার্তিক ১৪২৫ বঙ্গাব্দ |

DAILYSYLHET

পররাষ্ট্র মন্ত্রণালয়ে কনস্যুলার সেবা সপ্তাহ শুরু

নিউজ ডেস্ক:: বাংলাদেশ স্বল্পোন্নত সারির দেশ থেকে উন্নয়নশীল দেশে উত্তরণে যোগ্যতা অর্জন উপলক্ষে ২০-২৬ মার্চ পররাষ্ট্র মন্ত্রণালয়ে বিশেষ ‘কনস্যুলার সেবা সপ্তাহ’ আয়োজিত হচ্ছে। এ সময়ে সেবা প্রত্যাশীদের দ্রুত সেবা প্রদান করা হবে এবং সরাসরি সাক্ষাতের মাধ্যমে অন্যান্য সমস্যা সমাধানের ব্যবস্থা গ্রহণ করা হবে।

স্বাধীনতার পর থেকে পররাষ্ট্র মন্ত্রণালয় বিদেশগামী ও বিদেশে বসবাসরত লাখ লাখ বাংলাদেশিদের স্বার্থ সংরক্ষণ ও তাদের বিভিন্ন সমস্যা সমাধানে নিরলসভাবে কাজ করে যাচ্ছে। কূটনৈতিক ও প্রশাসনিক দায়িত্ব পালনের পাশাপাশি বিশ্বের ৫৮টি দেশে সর্বমোট ৭৪টি মিশনের মাধ্যমে বাংলাদেশের নাগরিকদের কনস্যুলার সেবা প্রদান করে আসছে।

মন্ত্রণালয়ের কনস্যুলার অনুবিভাগ সম্পূর্ণ বিনামূল্যে কূটনৈতিক এমআরপি পাসপোর্ট ইস্যুকরণ, পর্যটক, ব্যবসায়ী ও বিনিয়োগকারীসহ বিদেশি নাগরিকদের ভিসা প্রাপ্তি, সরকারি কাজে বিদেশ ভ্রমণ সহজীকরণের জন্য নোট ভারবাল এবং এল ও আই ইস্যু করে থাকে। এছাড়াও আটকেপড়া বাংলাদেশি নাগরিকদের দ্রুত দেশে প্রত্যাবাসনের ব্যবস্থাকরণ, অবৈধ বাংলাদেশি নাগরিকদের বৈধ করণের উদ্যোগ গ্রহণ, প্রয়োজনীয় সনদপত্র ইস্যুকরণ ও সত্যায়ন, কোনো বাংলাদেশি নাগরিক বিদেশে মৃত্যুবরণ করলে তার মরদেহ দেশে ফিরিয়ে আনার ব্যবস্থা করাসহ আরও বহুবিধ কাজ এই মন্ত্রণালয় করে থাকে।




এ বিভাগের অন্যান্য খবর




নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: কে এ রহিম সাবলু, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪ (নিউজ) ০১৭১২৮৮৬৫০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: