সর্বশেষ আপডেট : ৬ মিনিট ৩২ সেকেন্ড আগে
রবিবার, ২৩ সেপ্টেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ৮ আশ্বিন ১৪২৫ বঙ্গাব্দ |

DAILYSYLHET

সুষ্ঠু নির্বাচন হলে আ.লীগ ২৫ শতাংশ ভোট পাবে: মওদুদ

নিউজ ডেস্ক:
একাদশ জাতীয় সংসদ নির্বাচন সুষ্ঠু হলে বিএনপি ৭৫ শতাংশ ও আওয়ামী লীগ ২৫ শতাংশ ভোট পাবে বলে মন্তব্য করেছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমদ।

তিনি বলেন, সুপ্রিম কোর্ট বার নির্বাচনের মধ্যে দিয়ে দেশের মানুষের ইচ্ছার প্রতিফলন ঘটেছে। এই নির্বাচনের মাধ্যমে দেশের মানুষ কি ভাবছে এবং কী চিন্তা করছে তা জানা গেছে। কারণ এখানে কোনো কারচুপি হয়নি। একটি অবাধ, সুষ্ঠু এবং সুন্দর নির্বাচন হয়েছে। সবাই প্রতিযোগিতা করেছেন। আর একটি উৎসবের মধ্যে দিয়ে এ নির্বাচন হয়েছে। তাই যদি সুষ্ঠু নির্বাচন হয়, এখানে (সুপ্রিম কোর্ট) যা হয়েছে ৭৫ শতাংশ এবং ২৫ শতাংশ। তাহলে সুপ্রিম কোর্টে নির্বাচনে ফলাফলের যে প্রতিফলন ঘটেছে, আগামী সাধারণ নির্বাচন যদি সুষ্ঠু হয় তাহলে বিএনপি ও ২০ দলীয় জোটের সাথে আওয়ামী লীগ এবং তাদের জোটের ভোটের তফাৎ হবে ৭৫ এবং ২৫ শতাংশ। এটাই এখন সত্যিকারের জনমত।

শুক্রবার দুপুরে জাতীয় প্রেসক্লাবে জিয়া নাগরিক ফোরাম আয়োজিত এক প্রতিবাদী সমাবেশে তিনি এ সব কথা বলেন। আয়োজক সংগঠনের সভাপতি লায়ন মিয়া মোহাম্মদ আনোয়ারের সভাপতিত্বে এ কর্মসূচি অনুষ্ঠিত হয়।

‘অবিলম্বে দেশ মাতা বেগম খালেদা জিয়ার নি:শর্ত মুক্তি এবং আগামী জাতীয় নির্বাচন নির্দলীয় নিরপেক্ষ সরকারের অধীনে করার দাবি’ শীর্ষক এ সমাবেশ অনুষ্ঠিত হয়।
সুপ্রিম কোর্ট বার নির্বাচন প্রসঙ্গে মওদুদ আহমদ বলেন, নির্বাচনে জেতার জন্য তারা (আওয়ামী লীগ সমর্থিত প্যানেল) অনেক চেষ্টা করেছে। সরকারের অনেক প্রভাবশালী নেতারা (নাম বলবো না) চেয়েছেন এই নির্বাচনের হাওয়া উল্টাতে। নির্বাচনে জয়লাভ করতে। কিন্তু তারপরেও তারা পারেন নাই।

নেতাকর্মীদের উদ্দেশ্য করে তিনি বলেন, ‘সরকার যদি মনে করে তারা ৫ জানুয়ারি মত আরেকটি নির্বাচন করবে তাহলে তারা দিবাস্বপ্ন দেখছেন। কারণ এটা কোনো দিন বাস্তবায়িত হবে না। তা সম্ভব নয়। তাই আগামী মাসগুলো আমাদের সবার জন্য একটা পরীক্ষার মাস।’ সরকার সমঝোতায় না আসলে রাজপথ ছাড়া বিএনপি’র আর কোনো বিকল্প থাকবে না বলে মনে করেন মওদুদ।

স্বল্পোন্নত থেকে উন্নয়নশীল দেশে উন্নীত হওয়ার যোগ্যতা অর্জনের সরকারের কর্মসূচি প্রসঙ্গে তিনি বলেন, ‘যেখানে গণতন্ত্র নেই, সেখানে উন্নয়নশীলতা অর্থহীন। এর কোনো অর্থ বাংলাদেশের মানুষের কাছে নেই। যতদিন না সত্যিকার অর্থে দেশে একটি গণতান্ত্রিক ব্যবস্থা প্রতিষ্ঠিত হয়, ততদিন উন্নয়নশীলতার কোনো সুফল দেশের মানুষ পায় নাই এবং পাবে না।’

উন্নয়নশীল দেশে হিসেবে স্বীকৃতি পাওয়ার পেছনে সরকারের একক কোনো কর্তৃক নেই দাবি বরে মওদুদ আহমদ বলেন, ‘বিএনপি ক্ষমতায় থাকলে আমরা আরো ৭ বা ৮ বছর আগে উন্নয়নশীল দেশের স্বীকৃতি পেতাম। এই সরকারের দুর্নীতি, দু:শাসনের কারণে উন্নয়নশীল দেশের স্বীকৃতি পেতে এত বিলম্বিত হলো। কৃষক, নারী এবং যারা বিদেশে কাজ করে দেশে টাকা টাকা পাঠান। আজ বাংলাদেশে যত উন্নয়ন, এই তিন গোষ্ঠীর জন্যই। সুতরাং বিগত নয় বছরে বর্তমান সরকারের কারণে উন্নয়ন হয় নাই। এখানে সরকারের কোনো ভূমিকা নেই।’

খালেদা জিয়া মুক্তি পাবেন- এ আশা ব্যক্ত করে বিএনপির এই স্থায়ী কমিটির সদস্য বলেন, বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া আমাদের মাঝে মুক্ত হয়ে আসবেন। আর বেগম জিয়া ছাড়া বাংলাদেশে কোন সাধারণ নির্বাচন হবে না এবং হতে পারে না। কারণ এই নির্বাচন দেশের মানুষ কখনো মেনে নেবে না।

নেতাকর্মীদের উদ্দেশ্য করে তিনি আরো বলেন, আগামী নির্বাচন সুষ্ঠু ও অবাধ হবে। এজন্য আমাদের ঐক্যবদ্ধ থাকতে হবে। কারণ বেগম জিয়ার কারাবন্দির কারণে তারা (সরকার) যে আশা (বিএনপি ভেঙ্গে যাবে) করছিলেন, সেই আশা ভঙ্গ হয়েছে। উনি বাইয়ে আসুক আর কারাবন্দি থাকুক, বিএনপি ঐক্যবদ্ধ থাকবে। এই নেতৃত্বের ঐক্যবদ্ধ নেতৃত্বে আগামী দিনের চ্যালেঞ্জ মোকাবেলা করা হবে।


নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: কে এ রহিম সাবলু, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪ (নিউজ) ০১৭১২৮৮৬৫০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: