সর্বশেষ আপডেট : ৩ ঘন্টা আগে
মঙ্গলবার, ২৩ জুলাই ২০১৯ খ্রীষ্টাব্দ | ৮ শ্রাবণ ১৪২৬ বঙ্গাব্দ |

DAILYSYLHET

বিবাহিত নায়িকাদের জন্য রানি মুখার্জির বার্তা

বিনোদন ডেস্ক:: উপমহাদেশের সিনেমায় নারীদের উপস্থিতি সরচরাচর গ্ল্যামার নির্ভরই। কালেভদ্রে দেখা যায় নারীকেন্দ্রিক গল্পের ছবি। সাধারণভাবেই এখানে একটা বয়সে এসে নায়িকারা জৌলুস হারান। বিশেষ করে বিয়ে হলেই নায়িকাদের জনপ্রিয়তা কমে যায় বলে মনে করা হয়।

তবে রানি মুখার্জি এই কথায় একমত নন। তার মতে বিয়ে হলেও নায়িকাদের অনেক কিছু প্রমাণ করার সুযোগ থাকে। একজন ভালো অভিনেত্রী কখনোই থেমে থাকেন না। সম্প্রতি তার লেখা একটি বার্তা ভাইরাল হয়েছে সামাজিক যোগাযোগ মাধ্যমে। সেখানে তিনি নিজের ক্যারিয়ারের পথ চলা, নায়িকা হিসেবে ইন্ডাস্ট্রিতে নারীদের লড়াই করার চিত্র তুলে ধরেছেন।

সেখানে রানি বলেছেন, তিনি একজন চল্লিশ বছরের অভিনেত্রী, ইন্ডাস্ট্রিতে কাটিয়ে ফেলেছেন প্রায় ২২টা বছর। দুই দশক মানে কম নয়। তার দু’টো দিক। একদিকে যেমন ইন্ডাস্ট্রি বদলে যায়, সিনেমার বিষয়ে, আঙ্গিকে, ধরনে বদল আসে। বদলে যায় নায়ক-নায়িকার মুখ।

জনপ্রিয়তার লেখচিত্রে স্টারদের স্থানগুলো অদলবদল হয়ে যায়। অন্যদিকে তেমনই নায়ক বা নায়িকার ব্যক্তিগত জীবনেও অনেক পরিবর্তন। রানির কথাই ধরা যাক। ২২ বছর আগে তিনি ছিলেন তরুণী। যার দু’চোখে স্বপ্ন, ইন্ডাস্ট্রিতে নিজেকে প্রতিষ্ঠিত করার। আত্মবিশ্বাস আর অ্যাম্বিশন খেলে যাচ্ছে পাশাপাশি।

২২ বছর পরে তিনি বুঝেছেন, হ্যাঁ, অভিনেত্রী হওযার জন্যই তিনি জন্মেছেন। তবে একজন অভিনেত্রীর জীবন সহজ নয়। বহু সামাজিক ‘হিচকি’ তাদের পেরতে হয়। যেমন, অভিনেত্রীদের ক্যারিয়ার সংক্ষিপ্ত। নায়িকা বিবাহিত হলে তো আর কথাই নেই। কফিনে শেষ পেরেকটি ওখানেই পোঁতা হয়ে গেল। বক্স অফিসে তাদের আর কানাকড়ি দাম নেই।

এছাড়া পুরুষদের তুলনায় নায়িকাদের লড়াইও অনেক বেশি। প্রতি পদক্ষেপে তাদের নিজেদেরকে প্রমাণ করতে হয়। সামাজিক বিচারশালায় তাদের লুক থেকে নাচ, পোশাক থেকে আচরণ সবকিছুই প্রতি মুহূর্তে বিচারের কাঠগড়ায় তোলা হয়। আর সে সব পেরিয়ে পেরিয়েই একজন অভিনেত্রীকে এগোতে হয়।

রানি জানান, শুধু তিনি একা নন, তার সমসাময়িক সব নায়িকাকেই এই পরিস্থিতির মুখোমুখি হতে হয়েছে এবং হচ্ছে। আর চল্লিশে পা দিয়ে সেই স্টিরিওটাইপ তথা সামাজিক ‘হিচকি’গুলোকেই সারিয়ে তোলার ডাক দিয়েছেন তিনি। ব্যক্তিগতভাবে তিনি নিজে বিবাহিত ও এক কন্যার জননী। তা সত্ত্বেও ফিরেছেন সিনেমায়। তার কামব্যাক ছবি ‘হিচকি’ মুক্তির অপেক্ষায়।

এই সময়ে দাঁড়িয়ে রানির বার্তা, লিঙ্গ বৈষম্যের এই ‘হিচকি’ ভাঙতেই তিনি অভিনয় ছাড়ছেন না। বরং নিজের ক্যারিয়ারের নয়া যাত্রাকে আরও বেশি অর্থবহ করে তুলতে চান।



এ বিভাগের অন্যান্য খবর



নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: কে. এ. রাহিম. সাবলু, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪
ই-মেইল: [email protected]

Developed by: