সর্বশেষ আপডেট : ১ মিনিট ৩৯ সেকেন্ড আগে
মঙ্গলবার, ১৩ নভেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ২৯ কার্তিক ১৪২৫ বঙ্গাব্দ |

DAILYSYLHET

রাশিয়া নির্বাচন: পুতিনের জয়ে নিশ্চুপ পশ্চিমা নেতারা

নিউজ ডেস্ক::
রাশিয়া নির্বাচন: পুতিনের জয়ে নিশ্চুপ পশ্চিমা নেতারাচতুর্থবারের মতো রাশিয়ার প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন ভ্লাদিমির পুতিন। সরকারি ফলাফল অনুসারে, ৭৬ শতাংশের বেশি ভোট পেয়েছেন তিনি। বিশ্ব নেতারা তাকে অভিনন্দন জানাচ্ছেন। তবে চুপ রয়েছে পশ্চিমা দেশগুলো। এখন পর্যন্ত পশ্চিমা দেশগুলোর কোন নেতাই পুতিনকে তার জয়ে অভিনন্দন জানাননি। এ খবর দিয়েছে বিবিসি।

এই নির্বাচনের মাধ্যমে রাশিয়ায় তার একচ্ছত্র আধিপত্য আবারো নিশ্চিত করলেন পুতিন। তার সবচেয়ে নিকটবর্তী প্রতিদ্বন্দ্বী ছিলেন কমিউনিস্ট পাভেল গ্রুদিনিন। তিনি পেয়েছেন ১২ শতাংশেরও কম ভোট। পুতিন জানিয়েছেন, প্রধানমন্ত্রীর পদসহ তিনি তার সরকারের মধ্যে কিছু পরিবর্তন আনবেন। বর্তমানে দেশটির প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করছেন সাবেক প্রেসিডেন্ট দিমিত্রি মেদভেদেভ। ২০১২ সালে পুতিন প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার পর থেকেই এই পদে বহাল আছেন তিনি। প্রসঙ্গত, ১৯৯৯ সাল থেকে এখন পর্যন্ত কখনো প্রেসিডেন্ট বা প্রধানমন্ত্রী হিসেবে টানা রাশিয়া শাসন করে চলেছেন পুতিন। জনমত জরিপ অনুসারে, এই নির্বাচনে তার জয় আগ থেকেই নিশ্চিত ছিল। তার প্রধান প্রতিদ্বন্দ্বী আলেক্সি নাভালনিকে নির্বাচনে লড়তে দেয়া হয়নি।

নির্বাচনে জয়লাভ করায় পুতিনকে অভিনন্দন জানিয়েছেন বিশ্বের শীর্ষ নেতারা। চীনা প্রেসিডেন্ট শি জিনপিং বলেছেন, তার দেশের সঙ্গে রাশিয়ার সম্পর্ক ইতিহাসে সবচেয়ে সেরা পর্যায়ে রয়েছে। এছাড়া আরো অভিনন্দন জানিয়েছেন, কাজাখস্তান, বেলারুস, ভেনেজুয়েলা, বলিভিয়া ও কিউবাসহ অন্যান্য দেশের নেতারা। তবে নীরব রয়েছে পশ্চিমা দেশগুলো। উল্লেখ্য, সম্প্রতি ব্রিটেনে সাবেক রুশ গুপ্তচরকে বিষপ্রয়োগ করা নিয়ে রাশিয়া ও যুক্তরাজ্যের মধ্যে তীব্র উত্তেজনা বিরাজ করছে। এই ঘটনায় উভয় দেশ থেকে একে অপরের কূটনীতিকদের বহিষ্কার করা হয়েছে। বিবিসি।




নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: কে এ রহিম সাবলু, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪ (নিউজ) ০১৭১২৮৮৬৫০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: