সর্বশেষ আপডেট : ৫৬ মিনিট ১৪ সেকেন্ড আগে
বুধবার, ১৯ সেপ্টেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ৪ আশ্বিন ১৪২৫ বঙ্গাব্দ |

DAILYSYLHET

চা-বাগানে ম্যালেরিয়া ঝুঁকিতে ১৫শ পরিবার

রাজনগর সংবাদদাতা ::
মৌলভীবাজারের রাজনগর উপজেলার চা জনগুষ্টির নারী-পূরুষ ও শিশুরা দীর্ঘদিন থেকে ম্যালেরিয়া ঝুকিতে ছিল। শিক্ষা ও পরিবেশ সচেতনতার অভাবে এসব এলাকার মানুষজন প্রতিনিয়ত ম্যালেরিয়ার ঝুকি মোকাবেলা করছেন। এব্যাপারে সরকারের ম্যালেরিয়া নিয়ন্ত্রন কর্মসূচির আওতায় রাজনগর উপজেলার কয়েকটি ইউনিয়নে কাজ করছে এনজিও সংস্থা বাংলাদেশ ডেভলাপম্যন্ট সার্ভিস সেন্টার (বিডিএসসি)। গতকাল সোমবার দুপুরে উপজেলার দুটি চাবাগানে ম্যালেরিয়া ঝুকিতে থাকা একহাজারেরও বেশি পরিবারে দেড় হাজার কীটনাশক যুক্ত মশারি বিতরণ করা হয়েছে।

বিভিন্ন সূত্রে জানা যায়, রাজনগর উপজেলায় ফাঁড়ি বাগানসহ মোট ১৪টি চা বাগান রয়েছে। এসব চা বাগানে মোট জন সংখ্যা প্রায় ২৫ হাজার। দেশের ম্যালেরিয়া ঝুঁকি প্রবণ ১৩টি জেলার মধ্যে অন্যতম মৌলভীবাজার জেলা। বিশেষ করে পাহাড়ি অঞ্চলের চা জনগোষ্ঠি। ২০০৭ সাল থেকে বিডিএসসির ম্যালেরিয়া নিয়ন্ত্রণে কার্যক্রম শুরু করেছে। এ সংস্থার মাধ্যমে উপজেলার পাহাড়ি চা বাগান অধ্যুষিত ছাড়াও ম্যালেরিয়া ঝুঁকিপ্রবণ রাজনগর সদর, টেংরা, মুন্সিবাজার ও উত্তরভাগ ইউনিয়নে কার্যক্রম চালানো হচ্ছে। ম্যালেরিয়া নিয়ন্ত্রণের জন্য এর আগেও চা বাগানগুলোর শ্রমিকদের মধ্যে দেড় হাজারেরও বেশি কীটনাশকযুক্ত মশারি বিতরণ করা হয়েছিল।

গতকাল সোমবার সকাল ১১ টার সময় এনজিও সংস্থা ব্র্যাক ও বিডিএসসি’র সহযোগিতায় ও উপজেলা স্বাস্থ্য বিভাগের আয়োজনে মাথিউড়া ও উত্তরভাগ চা বাগানের ১০০৫টি পরিবারে ১৫শ’টি মশারি বিতরণ করা হয়েছে। এ উপলক্ষে মাথিউড়া চা বাগান প্রাথমিক বিদ্যালয় প্রাঙ্গনে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন মৌলভীবাজার-৩ আসনের সংসদ সদস্য সৈয়দা সায়রা মহসিন।
উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. বর্ণালী দাশের সভাপতিত্বে ও উপজেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক আব্দুল্লাহ আল সাম্মুর সঞ্চালনায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন উপজেলা চেয়ারম্যান মুক্তিযোদ্ধা আছকির খান, রাজনগর থানার ওসি শ্যামল বণিক, টেংরা ইউপি চেয়ারম্যান টিপু খান, জেলা আওয়ামীলীগের শ্রম বিষয়ক সম্পাদক মুক্তিযোদ্ধা রামলাল রাজভর, বিডিএসসি’র প্রজেক্ট ম্যানেজার আল আমিন, শ্রীমঙ্গলে কর্মরত ব্র্যাকের জেএসএস-ল্যাব খালেদা মনি, ইউপি সদস্য বিক্রম গৌড়, বাগান পঞ্চায়েত সভাপতি সুগ্রিম গৌড় প্রমুখ।
অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন, আওয়ামীলীগ নেতা ফজলু খান, উপজেলা যুবলীগের আহ্বয়াক আব্দুল কাদির ফৌজি, যুগ্ম আহ্বায়ক হারুন মিয়া, তাতীলীগের সদস্য সচিব শাহ তাজুল ইসলাম প্রমুখ।
এছাড়া একই সাথে উপজেলা উত্তরভাগ ইউনিয়নের চাঁনভাগ চা বাগানের ৪০৫টি খানায় ৫শ ৫৫টি কীটনাশকযুক্ত মশারি বিতরণ করা হয়েছে।


এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: কে এ রহিম সাবলু, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪ (নিউজ) ০১৭১২৮৮৬৫০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: