সর্বশেষ আপডেট : ১৬ মিনিট ১ সেকেন্ড আগে
শুক্রবার, ২০ এপ্রিল, ২০১৮, খ্রীষ্টাব্দ | ৭ বৈশাখ ১৪২৫ বঙ্গাব্দ |

DAILYSYLHET

কানেকটিকাটে সঙ্গীত একাডেমির জমজমাট বসন্ত উৎসব

প্রবাস ডেস্ক:: প্রতি বছরের মতো এবারও যুক্তরাষ্ট্রের কানেকটিকাট অঙ্গরাজ্যের ম্যানচেস্টারে উদযাপিত হয়েছে ‘বসন্ত উৎসব ১৪২৪’। বাঙালির নিজস্ব সর্বজনীন প্রাণের উৎসব ঋতুরাজ বসন্তকে বরণ করতে স্থানীয় সঙ্গীত একাডেমির আয়োজনে ১৭ মার্চ ম্যানচেস্টার শহরের সেইন্ট মেরি ইপিসকোপাল চার্চের মিলনায়তনে অনুষ্ঠিত হয়।

এ বসন্ত উৎসবে বিভিন্ন শ্রেণি-পেশার শত শত প্রবাসী বাংলাদেশিদের সমাগম ঘটে। বিকেল ৫টা থেকে মধ্যরাত পর্যন্ত চলে এ উৎসব। অনুষ্ঠানে বসন্তের গান, কবিতা ও জাদু প্রদর্শনীর পাশাপাশি সঙ্গীত একাডেমির ছাত্র-ছাত্রীদের মনোমুগ্ধকর পরিবেশনায় উপস্থিত দর্শক-শ্রোতারা তন্ময় হয়ে একদিনের জন্য হারিয়ে যান অন্য এক জগতে।

কানেকটিকাটের সুপরিচিত আবৃত্তিকার ও সংস্কৃতিকর্মী ফারহানা রশিদ লুনার উপস্থাপনায় অনুষ্ঠানে সঙ্গীত পরিবেশন করেন নিউইয়র্ক প্রবাসী স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের শিল্পী ও কণ্ঠ-যোদ্ধা শহীদ হাসান, সমকালীন ও লোকগানের জনপ্রিয় সঙ্গীত-শিল্পী এবং সঙ্গীত একাডেমির পরিচালক কৌশলী ইমা।

এছাড়া সঙ্গীত পরিবেশনা করেন- কানেকটিকাটের কণ্ঠ-শিল্পী কানন হাসান, তাসমিহা আমির, বর্ষা সরকার, সুমাইয়াহ সুখ, অনিন্দিতা চক্রবর্তী মিষ্টি, ব্রিয়ানা বিশ্বাস, আরিয়ানা বৈরাগী, এনিশা বৈরাগী, ফিহা আমীর অরোরা, মার্সিয়া আহসান মিশু, উপমা ও অনিশা।

যন্ত্র সঙ্গীতে ছিলেন- গিটারে মীর্জা মনু, তবলায় সজীব মোদক ও কিবোর্ডে মোস্তাফা জামান। এছাড়াও কবিতা আবৃত্তি করেন কানেকটিকাটের মোল্লা বাহাউদ্দিন পিয়াল, আলবেনি প্রবাসী জনপ্রিয় আবৃত্তিকার মিজানুর রহমান প্রধান ও সাহিত্য একাডেমি আলবেনি শাখার সমন্বয়কারী ও কবি ফারহানা পলি। শিশু-কিশোরদের জন্য জাদু প্রদর্শন করেন ম্যাজিক্যাল স্টার র‌্যামন।

অনুষ্ঠানে স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের শিল্পী শহীদ হাসান বলেন, আমরা এতদিন জানতাম সংস্কৃতি চর্চা বলতে উত্তর আমেরিকার একমাত্র নিউইয়র্কেই বোঝায়, কিন্তু কানেকটিকাটে এসে আমার সে ধারণা পাল্টে গেলো। সঙ্গীত একাডেমির শিক্ষার্থীরা নিজেরাই হারমোনিয়াম বাজিয়ে এত সুন্দরবভাবে শুদ্ধ বাংলায় যেভাবে বাংলা গান পরিবেশন করলেন তা দেখে আমি সত্যি মুগ্ধ হয়েছি।

আর শিশু-কিশোরদের গান শেখার মতো এত কঠিন কাজটি করে যাচ্ছেন শিল্পী কৌশলী ইমা। তিনি তাকে আন্তরিক ধন্যবাদ জানান।
এবারের বসন্ত উৎসব প্রসঙ্গে সঙ্গীত একাডেমির পরিচালক কৌশলী ইমা বলেন, চলতি বছর সঙ্গীত একাডেমির যুগপূর্তি অর্থাৎ ১২ বছর পূর্ণ হলো। ২০০৬ সালে এ একাডেমির যাত্রা শুরু হয়েছিল যুক্তরাষ্ট্রের কানেকটিকাট থেকেই।

jagonews24

তিনি বলেন, অনুষ্ঠানে নামকরণ বসন্ত উৎসব দেয়া হলেও আসলে এটি সঙ্গীত একাডেমির একটি বাৎসরিক অনুষ্ঠান। এ অনুষ্ঠানে একাডেমির শিক্ষার্থীরাই তাদের সঙ্গীত ও সাহিত্য অর্জন থেকে পরিবেশনা করেন।

কৌশলী ইমা বলেন, বসন্ত মানে পূর্ণতা। বসন্ত মানে নতুন প্রাণের কলরব। বসন্ত মানে একে অপরের হাত ধরে হাঁটা। মিলনের ঋতু বসন্তই মনকে সাজায় বাসন্তী রংয়ে, মানুষকে করে আনমনা। কবিও তাই ব্যক্ত করেছেন, ‘ফুল ফুটুক, আর না-ই ফুটুক আজ বসন্ত’।

বসন্তের এ সময়ে শীতের জীর্ণতা সরিয়ে ফুলে ফুলে সেজে ওঠে প্রকৃতি। গাছে গাছে নতুন পাতা, স্নিগ্ধ সবুজ কচি পাতার ধীরগতিতে বাতাসের সঙ্গে বয়ে চলা জানান দেয় নতুন কিছুর। বসন্তের পূর্ণতার এ দোলা ছড়িয়ে পড়ুক বাংলাদেশের সর্বত্র এবং সারা পৃথিবীর সব বাঙালির ঘরে ঘরে।

বাংলাদেশের নানা ধরনের সংস্কৃতির সঙ্গে প্রবাসের নতুন প্রজন্মকে পরিচয় করিয়ে দেয়ার জন্যই আমাদের এ প্রচেষ্টা। আমরা এর ধারাবাহিকতা অব্যাহত রাখবো এবং আগামী বছর থেকে দু’টি অনুষ্ঠানের আয়োজন করার চেষ্টা করা হবে বলে আশা করেন তিনি।

এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৬

সম্পাদকমন্ডলীর সভাপতি : মকিস মনসুর আহমদ, সম্পাদক : লিয়াকত শাহ ফরিদী
প্রকাশক : কে এ রহিম, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
কার্যালয়: ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট-৩১০০
ফোন : ০৮২১-৭২৬ ৫২৭, ০১৭১৭ ৬৮ ১২ ১৪ (নিউজ), ০১৭১২ ৮৮ ৬৫ ০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: