সর্বশেষ আপডেট : ১৬ মিনিট ৬ সেকেন্ড আগে
শুক্রবার, ২১ সেপ্টেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ৬ আশ্বিন ১৪২৫ বঙ্গাব্দ |

DAILYSYLHET

সিলেটে আজ পর্দা উঠছে দুই বাংলা নাট্যোৎসবের

ডেস্ক রিপোর্ট:: ‘ফাগুন দিনের ডাক, দুই বাংলার ঝড়ো সংলাপে আঁধার দূরে মিলাক’- এমন আহ্বানে সিলেটে কাল পর্দা উঠছে দুই বাংলার নাটকের দলের অংশগ্রহণে নাট্যোৎসবের। সম্মিলিত নাট্য পরিষদ সিলেটের আয়োজনে আজ ১৯ মার্চ শুরু হয়ে সপ্তাহব্যাপী ‘দুই বাংলা নাট্য উৎসব’ চলবে ২৫ মার্চ ২০১৮ পর্যন্ত। সিলেটের কবি নজরুল অডিটোরিয়ামে নাটকের প্রদর্শনী শুরু হবে প্রতিদিন সন্ধ্যা ৭টায়। উৎসবে ভারতের কলকাতার ৪টি এবং বাংলাদেশের ঢাকার ২টি ও সিলেটের ১টি নাট্যদল অংশ নেবে। বাংলাদেশের সংস্কৃতি মন্ত্রণালয়, সিলেট সিটি কর্পোরেশনের সহযোগিতা ও সিলেট সিক্সার্সের বিশেষ সহযোগিতায় আয়োজিত নাট্যোৎসবের প্রবেশপত্র প্রতিদিন সকাল থেকে হল কাউন্টারে পাওয়া যাবে।

আজ সোমবার বিকেল সাড়ে ৫টায় কবি নজরুল অডিটোরিয়াম মুক্তমঞ্চে দুই বাংলার নাট্যোৎসবের উদ্বোধন করবেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত এম.পি। দুই বাংলার সংস্কৃতির আদান-প্রদান ও সিলেটের সাথে দুই বাংলার সাংস্কৃতিক মেলবন্দনের লক্ষ্যে এই নাট্যোৎসব আয়োজন করা হয়েছে। এই আয়োজনের ফলে সিলেটের নাট্যামোদী দর্শকরাও কলকাতা ও ঢাকার খ্যাতনামা নাট্যদলগুলোর নাটক দেখার সুযোগ পাবেন।

উৎসবে প্রদর্শিত হবে- ১৯ মার্চ, সোমবার অল্টারনেটিভ লিভিং থিয়েটার, কলকাতা- প্রযোজনা ‘লংমার্চ’ রচনা : প্রবীর গুহ, পরিচালনা ও সংগীত : শুভদীপ গুহ। ২০ মার্চ, মঙ্গলবার অল্টারনেটিভ লিভিং থিয়েটার, কলকাতা- প্রযোজনা ‘তিতাস একটি নদীর নাম’ (অদৈত মল্ল বর্মণ এর উপন্যাস) নাট্যরূপ ও নির্দেশনা : প্রবীর গুহ, সংগীত : শুভদীপ গুহ। ২১ মার্চ, বুধবার ঢাকা থিয়েটার- প্রযোজনা ‘ধাবমান’ রচনা : সেলিম আল দীন, নির্দেশনা : শিমুল ইউসুফ। ২২ মার্চ, বৃহস্পতিবার দিগন্ত থিয়েটার, সিলেট- প্রযোজনা ‘প্যাজগী’ রচনা : জে.বি.পি মলিয়র, অনুবাদ : অপু আমান, নির্দেশনা : দিবাকর সরকার শেখর। ২৩ মার্চ, শুক্রবার কল্যানী নাট্য চর্চা কেন্দ্র, কলকাতা- প্রযোজনা ‘নূরল দীনের সারাজীবন’ রচনা : সৈয়দ শামসুল হক, সম্পাদনা ও নির্দেশনা : কিশোর সেনগুপ্ত। ২৪ মার্চ, শনিবার কল্যানী নাট্য চর্চা কেন্দ্র, কলকাতা-প্রযোজনা ‘ধ্রুবপুত্র’ (এক প্রেমসন্তপ্ত নগরীর মেঘবর্ষণের আখ্যান) উপন্যাস : অমর মিত্র, নাট্যরূপ ও নির্দেশনা : কিশোর সেনগুপ্ত। ২৫ মার্চ, রবিবার বটতলা, ঢাকা-প্রযোজনা ‘ক্রাচের কর্ণেল’ রচনা : শাহাদুজ্জামান, নাট্যরূপ : সামিনা লুৎফা নিত্রা ও সৌম্য সরকার, নির্দেশনা : মোহাম্মদ আলী হায়দার।
দুই বাংলার এই নাট্যোৎসব সফল করতে সিলেটের সকল নাট্যকর্মী ও সংস্কৃতিকর্মী, নাট্যামোদী দর্শক ও প্রশাসন সহ সিলেটের সাংবাদিকবৃন্দের সহযোগিতা কামনা করেছেন সম্মিলিত নাট্য পরিষদের সভাপতি মিশফাক আহমদ চৌধুরী মিশু ও সাধারণ সম্পাদক রজত কান্তি গুপ্ত।


এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: কে এ রহিম সাবলু, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪ (নিউজ) ০১৭১২৮৮৬৫০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: