সর্বশেষ আপডেট : ১৮ মিনিট ৩৪ সেকেন্ড আগে
বুধবার, ২৬ সেপ্টেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ১১ আশ্বিন ১৪২৫ বঙ্গাব্দ |

DAILYSYLHET

হাওর অঞ্চলের উন্নয়নে আওয়ামী লীগ কাজ করে যাচ্ছে– এম এ মান্নান এমপি

সুনামগঞ্জ প্রতিনিধি ::
বাংলাদেশের বিস্তীর্ণ এলাকা জুড়ে অবস্থিত হাওর অঞ্চলে টেকসই উন্নয়ন বহুমূখী চ্যালেঞ্জের সম্মুখীন। হাওর অঞ্চলের পিছিয়ে পড়া জনগোষ্ঠীকে উন্নয়নের মূলধারার সাথে স¤পৃক্ত করার কর্মকৌশল প্রণয়নের লক্ষ্যে পল্লী কর্ম-সহায়ক ফাউন্ডেশন (পিকেএসএফ)’র আয়োজনে সুনামগঞ্জ জেলার দক্ষিণ সুনামগঞ্জ উপজেলার শান্তিগঞ্জ এফআইভিডিবির কনফারেন্স হলে দিনব্যাপী হাওর সম্মেলন ২০১৮ অনুষ্ঠিত হয়েছে।
হাওর সম্মেলনের প্রথম অধিবেশনে প্রধান অতিথির বক্তব্যে অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এম এ মান্নান এমপি বলেছেন, দেশের হাওর অঞ্চলে ব্যাপক পরিবর্তন করেছে আওয়ামী লীগ সরকার। উন্নয়নের মহাসড়কে বাংলাদেশ। আজ আমরা স্বল্প আয়ের দেশ থেকে মধ্যম আয়ের দেশ হিসাবে জাতিসংঘ স্বীকৃতি দিয়েছে। বিশ্বের মানুষ এখন বাংলাদেশকে অনুসরণ করে। তিনি বলেন, হাওর অঞ্চলে আরো উন্নয়ন প্রয়োজন, সে জন্য হাওর অঞ্চলে টেকসই উন্নয়ন পরিকল্পনা ও বাস্তবায়ন প্রয়োজন। বিশেষ করে সুনামগঞ্জের মানুষ হাওর অঞ্চলে বাস করেন। এখানের শিক্ষা, স্বাস্থ্য, যোগাযোগ ব্যাবস্থার অনেক পরিবর্তন হয়েছে। তিনি বলেন, গত বছরের আগাম বন্যায় সুনামগঞ্জের মানুষ একটি ধানও ঘরে তুলতে পারেনি। কিন্তু সুনামগঞ্জের মানুষ এ একটি বছর না খেয়ে মরেনি। আওয়ামী লীগ সবার খাওয়ার ব্যবস্থা করেছে। বিভিন্ন ভাবে কৃষকেরকে পূনর্বাসন করা হয়েছে।
তিনি আরও বলেন, হাওর অঞ্চলে প্রধান সমস্যা হচ্ছে জলমহাল ইজারা প্রতা। এটাকে উন্মুক্ত করে দিতে হবে। যারা ইজারা নেয় তারা উপকার ভোগী না। হাওর পাড়ের জেলেদের ব্যবহার করে এক শ্রেণীর মানুষ বিভিন্ন ভাবে এটা ইজারা নিয়ে জলমহাল শুকিয়ে মাছ ধরে যা আইনত অপরাধা। কিন্তু কোন আইন মানেনা তারা। সেই সাথে প্রতিটি হাওরের জলমহাল ও সকল নদী ভরাট হয়ে যাওয়াও আরও একটি সমস্যা। আমরা এখন কৃষকের ফলানো ধান উটাতে হাওরে হাওর রক্ষা বাঁধ নির্মাণ করছি ও কিছু কিছু নদী খনন কাজ করে যাচ্ছি। কিন্তু এটাকে টেকসই উন্নয়নের আওতায় নিয়ে আসতে হবে। আর আমরা সে কাজটাই করে যাচ্ছি।
প্রথম অধিবেশনে, পিকেএসএফ’র পরিচালনা পর্ষদের চেয়ারম্যান ড. কাজী খলীকুজ্জমান আহমদের সভাপতিত্বে, বিশেষ অতিথির বক্তব্য রাখেন, সুনামগঞ্জ-৫ আসনের সংসদ সদস্য মুহিবুর রহমান মানিক এমপি, সুনামগঞ্জ-১ আসনের সংসদ সদস্য ইঞ্জিনিয়ার মোয়াজ্জেম হোসেন রতন এমপি, সুনামগঞ্জ-২ আসনের সংসদ সদস্য ড. জয়া সেনগুপ্তা এমপি, সুনামগঞ্জ-মৌলবীবাজার সংরক্ষিত মহিলা আসনের সংসদ সদস্য অ্যাড. শামছুন নাহার বেগম শাহানা রব্বানী এমপি, পিকেএসএফ’র ব্যবস্থাপনা পরিচালক মো. আব্দুল করিম। সম্মেলনে স্বাগত বক্তব্য রাখেন, সুনামগঞ্জ জেলা প্রশাসক মো. সাবিরুল ইসলাম।
সভায় আরও বক্তব্য রাখেন, পিকেএসএফ’র উপ-ব্যবস্থাপনা পরিচালক (প্রশাসন) ড. মো. জসীম উদ্দিন, বাংলাদেশ হাওর ও জলাভূমি উন্নয়ন অধিদপ্তরের পরিচালক (জলাভূমি) ড. মো. রুহুল আমিন সহ প্রমূখ।




এ বিভাগের অন্যান্য খবর

নোটিশ : ডেইলি সিলেটে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

২০১১-২০১৭

সম্পাদকমন্ডলীর সভাপতি: মকিস মনসুর আহমদ
সম্পাদক ও প্রকাশক: কে এ রহিম সাবলু, নির্বাহী সম্পাদক: মারুফ হাসান
অফিস: ৯/আই, ব্লু ওয়াটার শপিং সিটি, ৯ম তলা, জিন্দাবাজার, সিলেট।
ফোন: ০৮২১-৭২৬৫২৭, মোবাইল: ০১৭১৭৬৮১২১৪ (নিউজ) ০১৭১২৮৮৬৫০৩ (সম্পাদক)
ই-মেইল: dailysylhet@gmail.com

Developed by: